বাংলা নিউজ > ঘরে বাইরে > Edible Oil Prices: ভোজ্য তেলের দাম ঝপাঝপ কমে যাচ্ছে, একেবারে জলের দরে

Edible Oil Prices: ভোজ্য তেলের দাম ঝপাঝপ কমে যাচ্ছে, একেবারে জলের দরে

ভোজ্য তেল। প্রতীকী ছবি  Photographer: Angel Garcia/Bloomberg (Bloomberg)

ভোজ্য তেলের দাম কমছে। স্বস্তি মধ্য়বিত্তের। স্বস্তি হেঁসেলে

টমেটোর দাম এখনও কমেনি সেভাবে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও চড়ছে। কিন্তু ভোজ্য তেলের দাম কিন্তু নামছে। এমনকী আমদানি করা ভোজ্য তেলের দামও কমে যাচ্ছে বলে খবর। আসলে আমদানিকারীরা দামের থেকেও ২-৩ টাকা কম দামে এই ভোজ্য তেল বিক্রি করছেন বলে খবর। একাধিক বন্দর থেকে এই কম দামে ভোজ্য তেল আমদানিকারীরা বেচে দিচ্ছেন বলে খবর। নিজেরা ক্ষতির হাত থেকে বাঁচার জন্য কম দামে আমদানি করা তেল বাজারে ছেড়ে দিচ্ছেন। কারণ ঋণ মেটানোর জন্য তারা যা দাম পাচ্ছেন তাতেই তেল বিক্রি করে দিচ্ছেন বলে খবর। তার জেরেই বাজারে তেলের দাম কমতে শুরু করেছে বলে খবর। সর্ষে, বাদাম, সানফ্লাওয়ার সহায়ক মূল্যের থেকেও কমে বিক্রি হচ্ছে বলে খবর। 

এদিকে একাধিক তৈলবীজ চাষের এলাকাও কমেছে এবার। গতবছর ২.৭ লাখ হেক্টর জমিতে তৈলবীজ চাষ হয়েছিল। সেটা এবার কমে গিয়ে ১.৮০ লাখ হেক্টর করা হয়েছে। সূর্যমূখীর চাষও কমিয়ে দেওয়া হয়েছে। গতবার ৪১,০০০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছিল। এবার সেটা কমিয়ে ৩৭,০০০ হেক্টর জমিতে করা হয়েছে। তবে ভোজ্য তেলের চাহিদা আবার ১০ শতাংশ বেড়ে গিয়েছে এবার।তবে এতসব কিছুর পরেও ভোজ্য তেলের দাম কিছুটা কমেছে বলে খবর। 

ঘি-এর দাম প্রতি টিন ১৭৮৫ থেকে ১৮৯৫ কমে গিয়েছে। সর্ষের দামও কমেছে। প্রতি কুইন্টাল ৫৬৫০ থেকে ৫৭০০ হয়ে গিয়েছে। সর্ষের দাদ্রি তেলও ২৫০ টাকা কমে গিয়েছে। প্রতি কুইন্টাল হয়েছে ১০,৫০০ টাকা। ১৫ কেজির টিন হিসাবে সর্ষের পাক্কির দাম ১৭৮৫-১৮৮০ টাকা আর কাচ্চি ঘানির তেল ১৭৮৫-১৮৯৫ প্রতি টিন। 

সোয়াবিন দিল্লি, সোয়াবিন ইন্দোর আর সোয়াবিন দেগাম তেলের দাম যথাক্রমে প্রতি কুইন্টাল ১০,৪০০,১০,২০০ ও ৮৮৫০ টাকা করে। 

এদিকে সূত্রের খবর, ৬০-৭০ শতাংশ তেল নিষ্কাসনের ছোট যে ইউনিটগুলি রয়েছে সেগুলি বন্ধ করা হয়েছে কারণ তেল তৈরির জন্য় পিষে লাভের লাভ কিছু হচ্ছে না। আমদানি করা তেলই বিক্রি হচ্ছে সস্তায়।তবে এতে কিছুটা হলেও খুশি মধ্য়বিত্তরা। 

ঘরে বাইরে খবর

Latest News

কোচ ম্যাকডোনাল্ড ও নির্বাচক বেইলিকে মাঠে নামিয়েও নমিবিয়াকে গুঁড়িয়ে দিল অজিরা আরশোলার উৎপাতে অতিষ্ঠ? এই পাঁচটি উপায় আপনাকে দেবে নিস্তার 'সত্যিকারের নেতা এবং রোল মডেল', ভারতীয় সেনার মেজর রাধিকা সেনকে সম্মানিত করবে UN অবন্তিকার সঙ্গে উত্তাল প্রেমে রণবীর! ইমরানের সিনেমা ছাড়ায় নাম উঠছে ঋষি-পুত্রের সঙ্গীর ভালোবাসা জীবনের বাধা অতিক্রম করতে সাহায্য করবে, দেখুন আজকের প্রেম রাশিফল প্রায় আড়াই ঘণ্টার লড়াই শেষে ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় সুমিত নাগালের বুথভিত্তিক ভোটের হিসেব কষলেন TMC প্রার্থী, EC-কে সওয়াল- 'আপনাদের কত সময় লাগবে?' ভারত-পাকিস্তান ম্যাচে রোহিতদের সমর্থন করতে নিউইয়র্কের গ্যালারিতে থাকবেন সচিন রোদে বেরোলেই চোখে অস্বস্তি? চোখকে ভালো রাখতে পারে এই পাঁচটি ভিটামিন কোহলির হাই-ফুলটস থেকে কার্তিকের LBW, আইপিএল ২০২৪-এ জোর বিতর্ক হয় এই ৫টি বিষয়ে

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.