বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা না নেওয়া ব্যক্তিরা প্রকৃতপক্ষে 'করোনা মিউটেশনের কারখানা': মার্কিন বিশেষজ্ঞ

টিকা না নেওয়া ব্যক্তিরা প্রকৃতপক্ষে 'করোনা মিউটেশনের কারখানা': মার্কিন বিশেষজ্ঞ

‘আমার জীবন, আমি ঝুঁকি নিচ্ছি। আপনার কী?’ করোনা টিকার বিরোধিতা করে অনেকেই এমনটা বলছেন। তাঁরা যে শুধু নিজেদের জীবনের ঝুঁকি বাড়াচ্ছেন তা নয়।

‘আমার জীবন, আমি ঝুঁকি নিচ্ছি। আপনার কী?’ করোনা টিকার বিরোধিতা করে অনেকেই এমনটা বলছেন। তাঁরা যে শুধু নিজেদের জীবনের ঝুঁকি বাড়াচ্ছেন তা নয়। একইসঙ্গে নিজেদের শরীরকে ভাইরাসের মিউটেশনের কারখানায় পরিণত করছেন। এমনটাই জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইরাস বিশেষজ্ঞ ডঃ উইলিয়াম স্ক্যাফনার। ফাইল ছবি : এএনআই (ANI Photo)
1/5‘আমার জীবন, আমি ঝুঁকি নিচ্ছি। আপনার কী?’ করোনা টিকার বিরোধিতা করে অনেকেই এমনটা বলছেন। তাঁরা যে শুধু নিজেদের জীবনের ঝুঁকি বাড়াচ্ছেন তা নয়। একইসঙ্গে নিজেদের শরীরকে ভাইরাসের মিউটেশনের কারখানায় পরিণত করছেন। এমনটাই জানালেন মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইরাস বিশেষজ্ঞ ডঃ উইলিয়াম স্ক্যাফনার। ফাইল ছবি : এএনআই (ANI Photo)
টেনেসির ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রমক ব্যাধি বিভাগের অধ্যাপক ডঃ স্ক্যাফনার। তিনি বলেন, 'অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলিতে টিকার জোগান কম। এদিকে বিশ্বজড়ে প্রায় সব দেশেই করোনা টিকা নেওয়ার ব্যাপারে উদাসীনতা দেখা যাচ্ছে। এর ফলেই কিন্তু আরও মারাত্মক নতুন মিউটেশন ও ভেরিয়েন্টের জন্ম নেবে।' ছবি : ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি (Vanderbilt University)
2/5টেনেসির ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রমক ব্যাধি বিভাগের অধ্যাপক ডঃ স্ক্যাফনার। তিনি বলেন, 'অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলিতে টিকার জোগান কম। এদিকে বিশ্বজড়ে প্রায় সব দেশেই করোনা টিকা নেওয়ার ব্যাপারে উদাসীনতা দেখা যাচ্ছে। এর ফলেই কিন্তু আরও মারাত্মক নতুন মিউটেশন ও ভেরিয়েন্টের জন্ম নেবে।' ছবি : ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি (Vanderbilt University)
সব ভাইরাসেরই মিউটেশন হয়। কিছু মিউটেশনে ভাইরাস দুর্বলও হয়। কিন্তু সেই সঙ্গে ডেল্টা ভেরিয়েন্টের মতো উদ্বেগের কারণও হয়ে দাঁড়াতে পারে। ডঃ স্ক্যাফনারের মতে, 'এর থেকে এমন মিউটেশন হয়ে যেতে পারে, যাতে ভবিষ্যতে আরও কঠিন পরিস্থিতি তৈরি হবে।' ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5সব ভাইরাসেরই মিউটেশন হয়। কিছু মিউটেশনে ভাইরাস দুর্বলও হয়। কিন্তু সেই সঙ্গে ডেল্টা ভেরিয়েন্টের মতো উদ্বেগের কারণও হয়ে দাঁড়াতে পারে। ডঃ স্ক্যাফনারের মতে, 'এর থেকে এমন মিউটেশন হয়ে যেতে পারে, যাতে ভবিষ্যতে আরও কঠিন পরিস্থিতি তৈরি হবে।' ফাইল ছবি : পিটিআই (PTI)
এর ফলে তখন করোনা টিকা গ্রহণকারীরাও আরও শক্তিশালী সেই ভেরিয়েন্টের থেকে অসুরক্ষিত হয়ে পড়বেন। ফলে কিছু মানুষের উদাসীনতার শিকার হবেন সকলেই। (ANI Photo)
4/5এর ফলে তখন করোনা টিকা গ্রহণকারীরাও আরও শক্তিশালী সেই ভেরিয়েন্টের থেকে অসুরক্ষিত হয়ে পড়বেন। ফলে কিছু মানুষের উদাসীনতার শিকার হবেন সকলেই। (ANI Photo)
ডঃ স্ক্যাফনার জানান, মিউটেশন রুখতে দ্রুত হারে টিকাকরণ সেরে ফেলাই একমাত্র পথ। একই কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। 'যত বেশি আমরা ভাইরাসকে ছড়াতে দেব, তত বেশি ভাইরাসের চরিত্র বদলে যাবে,' গত মাসে এমনটাই জানিয়েছে হু। ফাইল ছবি : এএনআই (ANI)
5/5ডঃ স্ক্যাফনার জানান, মিউটেশন রুখতে দ্রুত হারে টিকাকরণ সেরে ফেলাই একমাত্র পথ। একই কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO)। 'যত বেশি আমরা ভাইরাসকে ছড়াতে দেব, তত বেশি ভাইরাসের চরিত্র বদলে যাবে,' গত মাসে এমনটাই জানিয়েছে হু। ফাইল ছবি : এএনআই (ANI)
অন্য গ্যালারিগুলি