বাংলা নিউজ > ঘরে বাইরে > MEA on Israel Iran:দুই দেশে যুদ্ধের হুঙ্কার! ইজরায়েল, ইরানে ভারতীয়দের না যাওয়ার বার্তা দিয়ে অ্যাডভাইসারি জারি কেন্দ্রের

MEA on Israel Iran:দুই দেশে যুদ্ধের হুঙ্কার! ইজরায়েল, ইরানে ভারতীয়দের না যাওয়ার বার্তা দিয়ে অ্যাডভাইসারি জারি কেন্দ্রের

দুই দেশে যুদ্ধের হুঙ্কার! ইজরায়েল, ইরানে ভারতীয়দের না যাওয়ার বার্তা দিয়ে অ্যাডভাইসারি জারি কেন্দ্রের (Photo by AFP) (AFP)

 

গাজায় ইজরায়েলের হামলার প্রতিশোধকল্পে যুদ্ধের জন্য বহু আগেই হুঙ্কার দিয়েছে ইরান। এদিকে, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে সদ্য হামলা চালিয়েছে ইজরায়েল। তারপর যুদ্ধের জন্য সেজে উঠছে ইরান। মিডিয়া রিপোর্ট এমনই বলছে।

ইরান ও ইজরায়েলের পরম্পর পরস্পরের প্রতি রণহুঙ্কারে যুদ্ধের সম্ভাবনার আশঙ্কা ছড়াচ্ছে পশ্চিম এশিয়ায়। ইতিমধ্যেই হামাসকে হামলা করে গাজায় যুদ্ধাভিযান চালাচ্ছে ইজরায়েল। যে ইজরায়েলের বহুজনকে অপহরণ ও হত্যা করার ঘটনায় হামাসের বিরুদ্ধে গত অক্টোবর থেকে যুদ্ধে নেতানিয়াহুর দেশ। এই পরিস্থিতিতে ইরানও ক্রমেই ইজরায়েলের বিরুদ্ধে ফুঁসছে। সেনাকে যুদ্ধ প্রস্তুতি নিতে বলে দিয়েছেন ইজরায়েলের রাষ্ট্রনেতা নে তানিয়াহু।  এই অবস্থায় ইজরায়েল ও ইরানে যাতে ভারতীয়রা বেড়াতে না যান, তার জন্য ট্রাভেল অ্যাডভাইসারি জারি করল কেন্দ্রীয় বিদেশমন্ত্রক।

ভারত ছাড়াও বিশ্বে একাধিক দেশ যুদ্ধের সম্ভাবনার মাঝে সেদেশের নাগরিকদের জন্য জারি করেছে ইজরায়েল ও ইরানে যাওয়ার অ্যাডভাইসারি। মূলত, গাজায় ইজরায়েলের হামলার প্রতিশোধকল্পে যুদ্ধের জন্য বহু আগেই হুঙ্কার দিয়েছে ইরান। এদিকে, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে সদ্য হামলা চালিয়েছে ইজরায়েল। তারপর যুদ্ধের জন্য সেজে উঠছে ইরান। মিডিয়া রিপোর্ট এমনই বলছে। আগেভাগেই তারা আমেরিকাকে এই সংঘাতের মাঝ থেকে সরে দাঁড়াতে বলেছে। এদিকে, এই পরিস্থিতির মাঝে পশ্চিম এশিয়া যখন প্রায় তোলপাড়, তখন ভারত তার দেশবাসীকে সতর্ক করে এক অ্যাডভাইসারি জারি করেছে। সেখানে সাফ ভারতীয়দের ইজরায়েল ও ইরানে সফর না করার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক। পরবর্তী নোটিস না আসা পর্যন্ত এই নির্দেশ জারি থাকবে বলে জানানো হয়েছে। ভারত তার অ্যাডভাইসারিতে জানিয়েছে,' ওই এলাকার পরিস্থিতি নজরে রেখে, পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত ইরান ও ইজরায়েলে ভারতীয়দের সফর করতে বারণ করা হচ্ছে। যাঁরা বর্তমানে ইরান ও ইজরায়েলে বসবাস করছেন, তাঁদের অনুরোধ করা হচ্ছে সেখানে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে।'

( দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করতে চলেছে কেন্দ্র, ‘ষড়যন্ত্র’ এর অভিযোগে বিস্ফোরক দাবি আপ-র, ‘কাল্পনিক’ গল্প বলছে বিজেপি)

ভারতের বিদেশমন্ত্রক সতর্কতার সুরে জানিয়েছে, ইরান ও ইজরায়েলে যে ভারতীয়রা রয়েছেন তাঁরা যেন নিজেদের নিরাপত্তার দিকটি সুনিশ্চিত করেন। এদিকে, গাজা যুদ্ধের মধ্যেই ইজরায়েলে মে মাসের মধ্যে ভারত থেকে ৬ হাজার শ্রমিকের পৌঁছানোর কথা রয়েছে। ইজরায়েল ও ভারতের ‘গর্ভনমেন্ট টু গর্ভনমেন্ট’ চুক্তির ফলেই এই যাত্রা। তবে সেক্ষেত্রেও কেন্দ্র জানিয়েছে, ওই শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে ইজরায়েলের প্রশাসনকে অনুরোধ করা হয়েছে দিল্লির তরফে। ইজরায়েলে ক্রমাগত শ্রমিক সংখ্যায় ঘাটতির ফলে এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। এর আগে, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইজরায়েলের হামলা নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করেছে। এদিকে, ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে ইরানের হামলা হতে পারে বলে সম্ভাবনা রয়েছে। বলছে, ওয়ালস্ট্রিট জার্নাল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক? বৃষ রাশিতে হতে চলেছে বুধাদিত্য রাজযোগ, ৩ রাশির বাড়বে মান সম্মান, হবে অর্থ লাভ জাহির খানের বউ সাগরিকা-র সঙ্গে ডিনারে বিরাট, ছেলে-মেয়ে নিয়ে অনুষ্কা একা বাড়িতে? আইরিশদের বিরুদ্ধে অভিযান শুরু, তার পরেই ভারত-পাক ম্যাচ, রোহিতদের বিশ্বকাপ সূচি গজেন্দ্র চৌহানের অপসারণের কারণ ছিলেন পায়েল! পর্দার ‘যুধিষ্ঠি’ এখন বলছেন… শুধু ধূমপান নয়, হৃদরোগের জন্য দায়ী বায়ু দূষণ, বললেন গবেষকরা শেষ দফায় বারুইপুরে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, জেনে নিন ৯ কেন্দ্রের কোথায়, কত ৬ দফায় TMC'র ঝুলিতে ২৩ আসন না, এসেছে… অভিষেকের হিসেবে 'গরমিল' খুঁজে পেলেন দিলীপ অস্বস্তিকর গরম পড়বে দক্ষিণবঙ্গে,এরই মাঝে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.