বাংলা নিউজ > ঘরে বাইরে > First Ever Woman CEO of Railway Board: এই প্রথম রেলবোর্ডের শীর্ষে বসছেন মহিলা আধিকারিক, জানুন জয়া ভার্মা সিনহার পরিচয়

First Ever Woman CEO of Railway Board: এই প্রথম রেলবোর্ডের শীর্ষে বসছেন মহিলা আধিকারিক, জানুন জয়া ভার্মা সিনহার পরিচয়

জয়া ভার্মা সিনহা। ফাইল ছবি। মিন্ট

বালাসোরে ট্রেন দুর্ঘটনার পরে জয়া ভার্মা সিনহার মুখের সঙ্গে পরিচয় ঘটেছিল গোটা দেশের। আসলে মিডিয়া ব্রিফিংয়ের সময় সাধারণত তিনিই সামনে আসতেন। রেলের জটিল সিগন্যাল সিস্টেমকে অত্যন্ত প্রাঞ্জলভাবে মিডিয়ার সামনে তুলে ধরতেন তিনি। সেই আধিকারিকই এবার রেলবোর্ডের নতুন মহিলা চেয়ারপার্সন তথা সিইও হবেন।

রেলবোর্ডের নতুন মহিলা চেয়ারপার্সন তথা সিইও হলেন জয়া ভার্মা সিনহা। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার তাঁকে নিয়োগ করেছেন। সরকারি নোটিফিকেশনে উল্লেখ করা হয়েছে, ক্যাবিনেটের নিয়োগ কমিটি জয়া ভার্মা সিনহার নিয়োগকে অনুমোদন দিয়েছে। তিনি রেলওয়ে বোর্ডের চেয়ারপার্সন ও সিইও হচ্ছেন। যেদিন থেকে তিনি দায়িত্ব নেবেন অথবা ১ সেপ্টেম্বর থেকে তিনি এই দায়িত্ব নিচ্ছেন। রেলবোর্ডের একেবারে শীর্ষে বসছেন কোনও নারী। রেলের দীর্ঘ ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা। এর আগে কোনও মহিলা ওই উচ্চ পদে বসেননি। সেই মহিলা আধিকারিকের উজ্জ্বল কেরিয়ার সম্পর্কে জেনে রাখুন। রেলের অত্যন্ত দক্ষ আধিকারিক বলে তিনি পরিচিত।

জয়া ভার্মা সিনহা বর্তমানে রেলওয়ে বোর্ডের (অপারেশনস অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট) সদস্য হিসাবে রয়েছেন। তিনি প্রায় ৩৫ বছর ইন্ডিয়ান রেলের সঙ্গে যুক্ত রয়েছেন।

সেই সঙ্গেই কেন্দ্রীয় সরকার নোটিফেকেশনের মাধ্যমে জানিয়েছে, বর্তমানে যিনি রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান হিসাবে রয়েছেন তাঁর মেয়াদ ৩১ অগস্ট শেষ হচ্ছে। এরপর তিনি ১ সেপ্টেম্বর থেকে দায়িত্ব নেবেন। আগামী ৩১ ডিসেম্বর ২০২৪ সাল পর্যন্ত তিনি দায়িত্বে থাকবেন।

এবার তাঁর কেরিয়ারটা একবার দেখে নেওয়া যাক। তিনি এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী। ১৯৮৬ ব্যাচের রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস থেকে তিনি এসেছিলেন। বর্তমানে অনিল কুমার লাহোটির জায়গায় তিনি আসছেন। বিগতদিনে তিনি ঢাকাতে ভারতীয় হাই কমিশনে রেলওয়ে উপদেষ্টা হিসাবে কর্মরত ছিলেন। মৈত্রী এক্সপ্রেস শুরু করার পেছনেও তাঁর অন্যতম ভূমিকা ছিল।

রেল মন্ত্রকের প্রায় ১০৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনও নারী ওই পদে বসছেন। তবে বালাসোরে ট্রেন দুর্ঘটনার পরে জয়া ভার্মা সিনহার মুখের সঙ্গে পরিচয় ঘটেছিল গোটা দেশের। আসলে মিডিয়া ব্রিফিংয়ের সময় সাধারণত তিনিই সামনে আসতেন। রেলের জটিল সিগন্যাল সিস্টেমকে অত্যন্ত প্রাঞ্জলভাবে মিডিয়ার সামনে তুলে ধরতেন তিনি। সেই আধিকারিকই এবার রেলবোর্ডের নতুন মহিলা চেয়ারপার্সন তথা সিইও হবেন। রেলের ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কয়েক ঘণ্টা আগে গ্রেফতার শাহজাহান, ঝাড়গ্রামের সভায় তা নিয়ে নীরবই রইলেন মমতা দীর্ঘ প্রতীক্ষার পর খুলে যাচ্ছে রিষড়ার ওয়েলিংটন জুট মিল, খুশি শ্রমিকরা মার্চ মাসে পূর্ব মেদিনীপুর সফরে আসছেন মু্খ্যমন্ত্রী, জগন্নাথ ধামের কাজে বাড়ল গতি ‘আমরা এড়িয়ে চলা শুরু করি…’, প্রশ্মিতা-অনুপমের বিয়ের দু দিন আগে কী লিখলেন পিয়া? শুক্র চললেন কুম্ভ রাশিতে, ৭ দিন পর থেকেই সৌভাগ্য সপ্তমে পৌঁছোবে ৪ রাশির ‘কয়েকটি অঙ্ক ঘোরানো’, উচ্চমাধ্যমিকের কস্টিংয়ের প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? শুভেন্দু অধিকারীর গ্রেফতারি চাই, শাহজাহান গ্রেফতার হতেই দাবি তার ভাইয়ের 'নেগেটিভ'-এর একফ্রেমে রাহুল-দেবলীনা, প্রকাশ্যে বাপ্পার নতুন ছবির ফার্স্ট লুক মেসির নাম শুনতেই অশালীন অঙ্গভঙ্গি, জরিমানা সহ এক ম্যাচ সাসপেন্ড রোনাল্ডো ৪ দিন পর লক্ষ্মীবারে কমল সোনার দাম, আজ শহরে ২২ ক্যারাট হলমার্ক ধাতুর রেট কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.