বাংলা নিউজ > ঘরে বাইরে > অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পাচ্ছেন প্রাক্তন CJI গগৈ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

অসমের সর্বোচ্চ অসামরিক পুরস্কার পাচ্ছেন প্রাক্তন CJI গগৈ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রঞ্জন গগৈ

হিমন্ত বিশ্ব শর্মা সাংবাদিক সম্মেলনে বলেন, বিচার ক্ষেত্রে কৃতিত্বের জন্য রঞ্জন গগৈকে সর্বোচ্চ অসামরিক পুরস্কারে সম্মানিত করা হবে। উল্লেখ্য, গগৈ ৪৬ তম প্রধান বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টে দায়িত্ব পালন করেছিলেন। 

সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে সর্বোচ্চ অসামরিক পুরস্কার দিতে চলেছে অসম সরকার। এই পুরস্কারের নাম হল ‘অসম বৈভব’। মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই কথা ঘোষণা করেছেন। প্রসঙ্গত, রাম মন্দির নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চলেছিল। সেই বিরোধের নিষ্পত্তি হয়েছিল প্রাক্তন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চে। আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন। তার আগে প্রাক্তন প্রধান বিচারপতির জন্য এই পুরস্কার ঘোষণা করা স্বাভাবিকভাবেই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: সংসদে বিতর্ক সৃষ্টি প্রাক্তন CJI-এর, ‘প্রশ্ন’ তুললেন সংবিধানের মৌলিক কাঠামো নিয়ে

হিমন্ত বিশ্ব শর্মা সাংবাদিক সম্মেলনে বলেন, বিচার ক্ষেত্রে কৃতিত্বের জন্য রঞ্জন গগৈকে সর্বোচ্চ অসামরিক পুরস্কারে সম্মানিত করা হবে। উল্লেখ্য, গগৈ ৪৬ তম প্রধান বিচারপতি হিসেবে সুপ্রিম কোর্টে দায়িত্ব পালন করেছিলেন। আগামী ১০ ফেব্রুয়ারি অসমের রাজ্যপাল গুলাব চাঁদ কাটারিয়া শহরে একটি অনুষ্ঠানে এই পুরস্কার প্রদান করবেন। সেখানে উপস্থিত থাকবেন উপ রাষ্ট্রপতি জগদীপ ধনখড়। প্রসঙ্গত, অসমের বাসিন্দা হিসেবে শুধু মাত্র রঞ্জন গগৈ ভারতের প্রধান বিচারপতি হয়েছেন। অল্প সময়ের মধ্যে প্রধান বিচারপতি হিসেবে শপথ নেওয়ার পরে দীর্ঘ বিচারাধীন মামলার রায় দিয়েছেন। হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, অযোধ্যায় রাম মন্দির প্রতিষ্ঠার কিছু কৃতিত্ব একজন অসমীয়র (রঞ্জন গগৈ) রয়েছে।

অসমের মুখ্যমন্ত্রী বলেন, ‘পাঁচ বিচারপতির বেঞ্চ অযোধ্যা রায় ঘোষণা করেছিল। তার নেতৃত্বে ছিলেন একজন অসমীয়। যদিও এটি সুপ্রিম কোর্টের একটি রায় ছিল আমরা খুব গর্ব বোধ করি যে বেঞ্চটির নেতৃত্বে ছিলেন একজন অসমীয়। অসমের জনগণের কাছে রঞ্জন গগৈ আগামী প্রজন্মের জন্য একজন আদর্শ ব্যক্তিত্ব হয়ে থাকবেন। তিনি আগামী সমস্ত প্রজন্মকে অনুপ্রাণিত করবেন।’

উল্লেখ্য, ২০২১ সালে এই পুরস্কার চালু করেছিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।এবছর দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘অসম সৌরভ’ পাবেন চারজন। এঁরা হলেন–প্রত্নতাত্ত্বিক কিশান চাঁদ নৌরিয়াল, সাঁতারু এলভিস আলি হাজারিকা, স্প্রিন্টার হিমা দাস এবং তিওয়া লোকনৃত্যের উদ্যোক্তা নাদিরাম দেউরি। তৃতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার ‘অসম গৌরব’ দেওয়া হবে ১৭ জনকে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ছোট্ট একটা পুতুল বসে চেয়ারে! প্রথমবার মেয়ের মুখ দেখালেন অভিনেত্রী স্বরা ভাস্কর নুন খাওয়া কমালে কি যৌনজীবন দারুণ হবে? বিছানায় অ্যাকটিভ থাকার টিপস দিলেন চিকিৎসক বিয়ের ভরা মরশুমে কলকাতায় সোনার দাম আরও সস্তা! পড়ল রুপোর দরও চালু হল কলেজের ভরতির অভিন্ন পোর্টাল! কবে থেকে আবেদন শুরু? কীভাবে করতে হবে? আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? অভব্য যাত্রীকে প্লেন থেকে নামাতে যেতেই বিমানকর্মীকে সজোরে কামড় মহিলার আজ এই মাসের শেষ প্রদোষ উপবাস, মনস্কামনা পূরণের জন্য কী করবেন জেনে নিন ইদ উদযাপনকে ঘিরে বালেশ্বরে ২ সম্প্রদায়ের সংঘর্ষ, জারি ১৪৪ ধারা, বন্ধ করা হল নেট ৭২ ঘণ্টায় দিল্লি ও নয়ডায় হিটস্ট্রোকে মৃত ১৫ জন, তাপপ্রবাহের সতর্কতা জারি EVM এ কারচুপির অভিযোগ নেই বাংলার কোনও দলেরই, বলছে EC, মেশিন পরীক্ষার খরচ কত?

T20 WC 2024

আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.