বাংলা নিউজ > ঘরে বাইরে > Ghulam Nabi Azad: 'হিন্দু থেকেই ধর্মান্তরিত হয়ে ভারতে এসেছেন মুসলিমরা,' নয়া ‘কাশ্মীর ফাইলস’ খুললেন গুলাম নবি আজাদ

Ghulam Nabi Azad: 'হিন্দু থেকেই ধর্মান্তরিত হয়ে ভারতে এসেছেন মুসলিমরা,' নয়া ‘কাশ্মীর ফাইলস’ খুললেন গুলাম নবি আজাদ

গুলাম নবি আজাদ। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

এবার মুসলিমদের উৎপত্তি নিয়ে বিস্ফোরক গুলাম নবি আজাদ। নয়া কাশ্মীর ফাইলস খুলে দিলেন গুলাম নবি আজাদ।

প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। তাঁর একটা ভিডিয়ো ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে তিনি মূলত ভারতের ইতিহাসে হিন্দু বা মুসলিম ধর্মের এই যে ধারাবাহিকতা সেটা তুলে ধরেছেন। অনেকের মতে কার্যত বিজেপি ও আরএসএস যে সুরে কথা বলেন অনেকটা তেমন সুরই শোনা গিয়েছে ওই প্রাক্তন কংগ্রেস নেতার গলায়। তাঁর মতে সকলেই এই দেশে হিন্দু হয়ে জন্ম নিয়েছিলেন।

ঠিক কী বলেছেন গুলাম নবি আজাদ?

তিনি বলেন, ১৫০০ বছর আগে ইসলাম ধর্ম উঠে এসেছিল। কিন্তু হিন্দুধর্ম আরও প্রাচীন। কিছু মুসলিম হয়তো বাইরে থেকে এসে মুঘল সেনাতে কাজ করতেন। তারপর অনেকেই হিন্দু ধর্ম থেকে মুসলিম ধর্মে ধর্মান্তরিত হয়েছিলেন।

তবে যে ভিডিয়োটি ছড়িয়েছে তার সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা। সেই ভিডিয়োতে শোনা গিয়েছে তিনি বলছেন, কাশ্মীরে একটা স্পষ্ট ছবি দেখা যাচ্ছে। সেখানে ৬০০ বছর আগে মূলত কাশ্মীরি পণ্ডিতরা ছিলেন। পরে অনেকে মুসলিম ধর্মে ধর্মান্তিরত হন। এই দিক থেকে আমার মনে হয়েছে যে সকলেই প্রাথমিকভাবে হিন্দুত্বের মধ্যেই ছিলেন। তবে এটা মানতেই হবে যে হিন্দু, মুসলিম, রাজপুত, ব্রাহ্মণ, দলিত, কাশ্মিরী অথবা গুজ্জর আমরা সকলেই এই ভূমিরই অংশ। এই মাটিতেই আমাদের শিকড় রয়েছে। এই মাটিতেই আমরা বার বার ফিরে আসব।

 

তাৎপর্যপূর্ণভাবে কাশ্মীর ফাইলসের একটা বড় অধ্য়ায় যেন তিনি খুলে দিলেন। তাঁর মতে কাশ্মীরি পণ্ডিতদের একাংশ ধর্মান্তরিত হয়ে মুসলিম ধর্ম গ্রহণ করেছিলেন। সকলেই জন্মগতভাবে হিন্দু ধর্ম থেকে এসেছেন।

গুলাম নবি আজাদের এই বক্তব্য স্বাভাবিকভাবেই শোরগোল ফেলে দিয়েছে দেশের রাজনীতিতে। বিগত দিনে কংগ্রেস নেতা বলেই পরিচিত ছিলেন তিনি। তবে গত বছর অগস্ট মাসে তিনি কংগ্রেস ত্যাগ করেন। তবে দলে থাকাকালীনও তিনি কংগ্রেসের ক্ষমতাসীন গোষ্ঠীর বিরুদ্ধে বার বার আওয়াজ তুলতেন। তবে এবার তাঁর গলাতেই অন্যরকম সুর। তবে কি তিনি তাঁর রাজনৈতিক কেরিয়ারের একেবারে সন্ধিক্ষণে দাঁড়িয়ে রয়েছেন? সামনেই লোকসভা নির্বাচন। তার আগে তাঁর এই বক্তব্যকে ঘিরে নানা জল্পনা ছড়াতে শুরু করেছে।

কংগ্রেসের সঙ্গে দূরত্ব তৈরি করেছেন তিনি। নতুন করে তাঁর রাজনৈতিক অবস্থান এখনও স্পষ্ট নয়। তার মধ্য়েই তিনি নতুন প্রসঙ্গ তুলে আনলেন। সেক্ষেত্রে অনেকেই নতুন করে তাঁর বক্তব্যকে ঘিরে চর্চা শুরু করেছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড় বাংলায় তৈরি হবে আরও এক বিমানবন্দর, চলছে ব্রিটিশ জমানার এয়ারস্ট্রিপের সমীক্ষা ভিডিয়ো: ছন্দে নেই বাবর আজম! ১৮ বছরের তরুণের সামনে পাক তারকার ল্যাজে গোবরে অবস্থা হিমন্ত-গড়ে টাটারা গড়ছে ২৭ হাজার কোটির সেমিকন্ডাক্টার ইউনিট!কত বছরের লিজ-চুক্তি ঋত্বিক থেকে মালাইকা, বলিউড তারকারা নিজেদের ফিট রাখেন এইভাবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.