বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi mosque case: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ! সুরক্ষা বহাল থাকবে,জানাল আদালত

Gyanvapi mosque case: জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ! সুরক্ষা বহাল থাকবে,জানাল আদালত

জ্ঞানবাপী মসজিদের বাইরে পুলিশের পাহারা। (PTI Photo) (PTI)

আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বৃহস্পতিবার প্রধানবিচারপতির কাছে আবেদন করেন যাতে ওই এলাকার সুরক্ষা বজায় রাখা হয়। এরপরই এনিয়ে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

উৎকর্ষ আনন্দ

বারানসীর জ্ঞানবাপী মসজিদে যেখানে শিবলিঙ্গ দেখা গিয়েছিল বলে দাবি করা হয়েছিল সেই এলাকায় নিরাপত্তার মেয়াদ আরও সম্প্রসারিত করতে হবে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। আগামী নির্দেশ না হওয়া পর্যন্ত সেখানে নিরাপত্তা বহাল থাকবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি সূর্যকান্ত ও পিএস নরসিংহ অনুমতি দিয়েছেন, বারানসী জেলা আদালতে আবেদন করতে পারবেন হিন্দুপক্ষ। আগামী ১২ নভেম্বর সুরক্ষার মেয়াদ শেষ হয়ে যেত। আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন প্রধান বিচারপতির কাছে আবেদন করেন, আগের নির্দেশ যাতে বহাল থাকে সেজন্য শুনানির দিন শীঘ্রই ঠিক করা হোক।

এদিকে কয়েকজন হিন্দু মহিলা বারানসী সিভিল কোর্টে আবেদন করে অনুমতি চেয়েছিলেন যাতে তাঁরা ওখানে পুজো করতে পারেন। সেই মহিলাদের পক্ষের আইনজীবী হলেন বিষ্ণুশঙ্কর জৈন। তিনি জানিয়েছেন, ১৭ মে ওই এলাকাকে সুরক্ষিত রাখার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছিল। আট সপ্তাহের জন্য় সেই নির্দেশ কার্যকরী করা হয়। জ্ঞানবাপী মসজিদ কমিটির তরফে আনা একটি আবেদনকে খারিজ করে দিয়েছিল সিভিল কোর্ট।

আসলে মসজিদ কমিটির পক্ষ থেকে আবেদন করে বলা হয়েছিল হিন্দু মহিলারা যে আবেদন করেছেন সেটা খারিজ করা দরকার। তবে সিভিল কোর্ট মসজিদ কমিটির আবেদনকে গত ১২ সেপ্টেম্বর খারিজ করে দেয়। এরপরই আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বৃহস্পতিবার প্রধানবিচারপতির কাছে আবেদন করেন যাতে ওই এলাকার সুরক্ষা বজায় রাখা হয়। এরপরই এনিয়ে নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

 

বন্ধ করুন