বাংলা নিউজ > ঘরে বাইরে > Missing Girls from Bengal: ২০২১ সালে বাংলা থেকে সবচেয়ে বেশি কিশোরী নিখোঁজ, NCRB রিপোর্ট, লজ্জায় মাথা হেঁট

Missing Girls from Bengal: ২০২১ সালে বাংলা থেকে সবচেয়ে বেশি কিশোরী নিখোঁজ, NCRB রিপোর্ট, লজ্জায় মাথা হেঁট

চা বাগান এলাকা থেকেও নারী পাচারের প্রবণতা থাকে। প্রতীকী ছবি  (MINT_PRINT)

বর্তমানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এখানকার নারী সুরক্ষা নিয়ে নানা কথা বলা হয়। অন্যদিকে বিরোধীরা বার বার অভিযোগ তোলেন বাংলার মেয়েরা সুরক্ষিত নন। এবার প্রশ্ন এই যে এত বিপুল সংখ্যক কিশোরী তাদের কি পাচার করে দেওয়া হচ্ছে?

স্নেহাশিস রায়

নারী পাচার নিয়ে একেবারে উদ্বেগের ছবি সামনে এসেছে এবার। এককথায় বিস্ফোরক রিপোর্ট। ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরো এবার নারীদের নিখোঁজ সংক্রান্ত ব্যাপারে নতুন করে তথ্য় হাজির করেছে। আর তাতে যে সংখ্য়ার কথা বলা হচ্ছে তা নিঃসন্দেহে উদ্বেগের। এনসিআরবিকে উদ্ধৃত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, শুধু ২০২১ সালে গোটা দেশে ১৮ বছরের উপরে ৩,৫৭,০৫৮ জন মহিলা নিখোঁজ হয়ে গিয়েছেন।

তথ্য বলছে ২০১৯-২০২১ সালের মধ্যে সবথেকে বেশি মহিলা নিখোঁজ হয়েছেন যে দুটি রাজ্য থেকে সেটা হল মধ্য়প্রদেশে ও মহারাষ্ট্র।

মধ্য়প্রদেশে ২০১৯ সালে ৫২,১১৯ জন মহিলা, ২০২০ সালে ৫২,৩৫৭জন মহিলা, ২০২১ সালে ৫৫,৭০৪জন মহিলা নিখোঁজ হয়ে গিয়েছেন। উদ্বেগের ছবি মহারাষ্ট্রে। সেখানে ২০১৯ সালে ৬৩,১৬৭জন, ২০২০ সালে ৫৮,৭৩৫জন, ২০২১ সালে ৫৬,৪৯৮জন মহিলা নিখোঁজ হয়ে যান।

তবে পশ্চিমবঙ্গের চিত্রটাও কার্যত ভয়াবহ। ১৮ বছরের নীচে ২০২১ সালে সব মিলিয়ে ৯০,১১৩জন কিশোরী নিখোঁজ হয়ে যায়। তার মধ্যে পশ্চিমবঙ্গে এই সংখ্য়া সবথেকে বেশি। বাংলা থেকে ১৮ বছেরর নীচে সবথেকে বেশি কিশোরী নিখোঁজ হয়ে গিয়েছে ২০২১ সালে। সেই সংখ্য়াটা হল ১৩,২৭৮জন।

সব মিলিয়ে গোটা দেশ জুড়ে ২০১৯-২০২১ সালের মধ্য়ে ১০,৬১,৬৪৮জন মহিলা নিখোঁজ হয়ে যান। আর সেই সময় কালের মধ্যে ২,৫১৪৩০জন কন্যা নিখোঁজ হয়ে যান।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তার বিবৃতিতে জানিয়েছে, সংশ্লিষ্ট রাজ্য সরকারকে আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর নজর রাখতে হবে। মহিলাদের উপর অত্যাচার হলে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে।

হিন্দুস্তান টাইমস বাংলার সংযোজন: বর্তমানে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এখানকার নারী সুরক্ষা নিয়ে নানা কথা বলা হয়। অন্যদিকে বিরোধীরা বার বার অভিযোগ তোলেন বাংলার মেয়েরা সুরক্ষিত নন। এবার প্রশ্ন এই যে এত বিপুল সংখ্যক কিশোরী তাদের কি পাচার করে দেওয়া হচ্ছে? উত্তরের চা বাগান এলাকা থেকে কিশোরী পাচারের নানা অভিযোগ সামনে আসে। তারপরেও কেন এনিয়ে পদক্ষেপ নেয় না পুলিশ প্রশাসন। এনসিআরবির রিপোর্টে বাংলার যে ছবি তুলে ধরা হয়েছে তা কার্যত বাংলার মাথা হেঁট করার পক্ষে যথেষ্ট। ২০২১ সালে বাংলা থেকে ১৮ বছেরর নীচে সবথেকে বেশি কিশোরী নিখোঁজ হয়ে গিয়েছে ২০২১ সালে। সেই সংখ্য়াটা হল ১৩,২৭৮জন। অন্যান্য রাজ্যের তুলনায় নাবালিকা নিখোঁজেও এগিয়ে বাংলা।

 

ঘরে বাইরে খবর

Latest News

তৃতীয় স্ত্রীর সঙ্গে প্রথম ইদ শোয়েবের, প্রাক্তন সানায় বুঁদ, কোথায় আছেন সানিয়া RCB-র হাতে যথেষ্ট বোলিং অস্ত্র নেই, ব্যাটারদের ঘাটতি পূরণ করতে হবে- দাবি ফ্যাফের ভোটে লড়ছেন ইন্দিরা গান্ধীর হত্যাকারীর ছেলে, কার টিকিটে? আগে হেরেছেন ৩ বার! কম্বলের নিচে শ্রীময়ী, 'কচি বউ'কে ঘুম পাড়াতে কী করলেন কাঞ্চন? ফাঁস ভিডিয়ো নজরে রয়েছেন ৭ জন, ভারতের T20 বিশ্বকাপ দলে সুযোগ পেতে পারেন কোন কোন ঘরোয়া পেসার? ‘‌মানুষ ইন্ডিয়া জোটকে সুযোগ দিলে প্রধানমন্ত্রী জেলে থাকবেন’‌, হুঁশিয়ারি মিসার ময়দান মুক্তি পেতেই রুদ্রনীলকে নতুন অফার অজয়ের! কোন ছবিতে দেখা যাবে ‘রুডি’কে? একের পর এক মহিলার বুকে ছুরির আঘাত আততায়ীর, বারাসতের ঘটনায় গ্রেফতার এক শক্তিগড়ে মিষ্টির দোকানে ঢুকে ল্যাংচা ভাজলেন কীর্তি আজাদ, কটাক্ষ করলেন দিলীপ আজ বৃষ্টি ৭ জেলায়, সংক্রান্তিতে ৪০ কিমিতে ঝড়, নববর্ষে ভিজবে ৬টি! কত বাড়বে গরম?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.