বাংলা নিউজ > ঘরে বাইরে > Home Rent GST: বাড়িভাড়ার ক্ষেত্রে কি কর বসাচ্ছে কেন্দ্র? জানুন পুরো বিষয়টা
বাড়িভাড়ার ক্ষেত্রে কি কর বসাচ্ছে কেন্দ্র? জানুন পুরো বিষয়টা

Home Rent GST: বাড়িভাড়ার ক্ষেত্রে কি কর বসাচ্ছে কেন্দ্র? জানুন পুরো বিষয়টা

GST on House Rent: বাড়ি ভাড়ায় ১৮% কর বসানোর বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ করে টুইট করছেন। কিন্তু তাঁদের বেশিরভাগই সম্পূর্ণ খবরটি পড়ে দেখেননি। যদি পড়তেন, তাহলে জানতেন যে, এই নিয়ম সাধারণ বাড়ি ভাড়া করা ব্যক্তিদের জন্য নয়।

বাড়ি ভাড়াতেও জিএসটি?  এমনই একটি খবর ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তবে সমস্যা একটাই। অনেকেই খবরের শিরোনামটুকু দেখেই উত্তেজিত হয়ে যাচ্ছেন। সম্পূর্ণ প্রতিবেদন পড়ছেন না। আর তার ফলে ভ্রান্ত ধারণা নিয়ে পোস্ট করছেন। আর তার ফলে ছড়াচ্ছে ভুয়ো খবর।

বাড়ি ভাড়ায় ১৮% কর বসানোর বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ করে টুইট করছেন। কিন্তু তাঁদের বেশিরভাগই সম্পূর্ণ খবরটি পড়ে দেখেননি। যদি পড়তেন, তাহলে জানতেন যে, এই নিয়ম সাধারণ বাড়ি ভাড়া করা ব্যক্তিদের জন্য নয়।

কোনও জিএসটি রেজিস্টার্ড ব্যক্তি বা প্রতিষ্ঠান, কোনও আবাসিক বাড়ি ভাড়া নিলে তবেই এই জিএসটি প্রযোজ্য হবে। সাধারণ বাড়ি ভাড়া করা ব্যক্তিদের ক্ষেত্রে তাই এটি প্রযোজ্য হবে না। যাঁরা ব্যবসা করেন না এবং জিএসটি রেজিস্ট্রেশন নেই, তাঁদের তাই এ বিষয়ে চিন্তিত হওয়ারও কিছু নেই।

এই নিয়ে ভ্রান্তি কমাতে টুইটও করেছে পিআইবি। তাতে ফ্যাক্ট চেক করে সহজভাবে পুরো বিষয়টা জানানো হয়েছে।

▶ আবাসিক ঘরের ভাড়া তখনই করযোগ্য হবে, যখন তা ব্যবসায়িক সত্তাকে ভাড়া দেওয়া হবে।

▶ কোনও জিএসটি নেই এমন কেউ এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য ভাড়া নিলেও করের প্রশ্ন নেই।

▶ কোনও সংস্থার মালিক বা অংশীদার ব্যক্তিগত ব্যবহারের জন্য বাসস্থান ভাড়া নিলেও কোনও GST নেওয়া হবে না।

কর বিশেষজ্ঞ অর্চিত গুপ্তা বলেন, কোনও সাধারণ বেতনভোগী ব্যক্তি যদি আবাসিক বাড়ি বা ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকেন তবে তাঁদের জিএসটি দিতে হবে না। তবে, কোনও জিএসটি নিবন্ধিত ব্যক্তি, যিনি কোনও ব্যবসা বা পেশায় জড়িত, তাঁকে অবশ্যই মালিককে দেওয়া ভাড়ার উপরেও ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।

সাধারণত, কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান বা পেশার বার্ষিক টার্নওভার GST আইনের অধীনে উর্ধ্বসীমার চেয়ে বেশি হলে তখন GST রেজিস্ট্রেশন করতে হয়।

বন্ধ করুন