বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid JN.1: ফের ছড়াচ্ছে কোভিড, উপসর্গটা কী? সবাইকে কি মাস্ক পরতে হবে? জানুন বিশেষজ্ঞদের মতামত

Covid JN.1: ফের ছড়াচ্ছে কোভিড, উপসর্গটা কী? সবাইকে কি মাস্ক পরতে হবে? জানুন বিশেষজ্ঞদের মতামত

আবার কি মাস্ক পরতে হবে? প্রতীকী ছবি  (PTI Photo) (PTI)

কোভিডের এবার নয়া প্রজাতি। কিন্তু সবথেকে বড় প্রশ্ন লক্ষণ কি আগের মতোই? আবার কি মাস্ক পরতে হবে? 

ডাঃ সৌম্য স্বামীনাথন। বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রাক্তন বিজ্ঞানী। এনডিটিভির সঙ্গে কথা বলেছেন তিনি। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, অন্যান্য জ্বর, সর্দি কাশির সঙ্গে কোভিডকে গুলিয়ে ফেলবেন না। এতে বিরাট অসুস্থ হয়ে পড়বেন এমনটা ঠিক নয়। এর মাধ্যমে আপনার দীর্ঘকালীন কিছু সমস্যা হতে পারে। হৃদযন্ত্রের সমস্যা হতে পারে, স্ট্রোকের আশঙ্কা থাকে, মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও প্রভাব ফেলতে পারে কোভিড।

ন্যাশানাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্য়াসোসিয়েশনের কোভিড টাস্ক ফোর্সের চেয়ারম্যান ডাঃ রাজীব জয়াদেবনের সঙ্গেও কথা বলেছিল এনডিটিভি। তাঁর মতে, বেশির ভাগ রোগীরই ইনফ্লুয়েঞ্জার মতো সমস্যা রয়েছে। কিন্তু পরে পরীক্ষা করে দেখা যায় তাঁদের কোভিড হয়েছে। কোচিতে গত ২৪ ঘণ্টায় এসব দেখা গিয়েছে।

তবে উভয় বিশেষজ্ঞই জানিয়েছেন এই ধরনের কোভিড আগের থেকেও বেশি সংক্রামক। কিন্তু হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজনীয়তা অনেকটাই কম। তার একটা বড় কারণ হল ভারতে ব্যপকহারে টিকাকরণ করা হয়েছে। ডাঃ স্বামীনাথন জানিয়েছেন, ভারত একের পর এক ঝুঁকির পরিস্থিতি পেরিয়ে এসেছে। সেক্ষেত্রে এবারও পরিস্থতি মোকাবিলার ক্ষেত্রে সমস্যা কিছু হবে না। মূলত বয়স্ক মানুষ ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের বাড়তি সুরক্ষা নেওয়া ও মাস্ক পরার প্রয়োজন রয়েছে বলে বিজ্ঞানীদের মত।

সরকারি তথ্য বলছে, এখনও পর্যন্ত ভারতে ২১জনের শরীরে জেএন১ প্রজাতির ভাইরাসের সন্ধান মিলেছে। তার মধ্যে গোয়াতে ১৯জনের শরীরে ও মহারাষ্ট্রে ও কেরালাতে।

তবে আশার কথা ডাঃ জয়াবেদন জানিয়েছেন, এই ভাইরাস দ্রুত ছড়াতে পারে। কিন্তু বাড়িতেই এই রোগের চিকিৎসা সম্ভব। কিন্তু এটা কি কমিউনিটিতে ছড়িয়ে পড়তে পারে? এই প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন, আমার প্রতিবেশী গত কালই পজিটিভ বলে চিহ্নিত হয়েছেন। এটা সর্বত্র রয়েছে। কিন্তু এক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার সেরকম একটা দরকার নেই।

ডাঃ স্বামীনাথন জানিয়েছেন, এটা ওমিক্রনের মতোই। কিন্তু স্বল্পমাত্রার। যারা আগে সংক্রামিত হয়েছেন তারাও ফের সংক্রামিত হতে পারেন। দেখবেন আগামী দিনে আরও সংক্রমণের কথা শোনা যাবে। এই রোগের লক্ষণ হল, জ্বর, কাশি, স্বাদ ও গন্ধ না পাওয়া। শ্বাসকষ্টও হতে পারে।

কিন্তু এবার প্রশ্ন মাস্ক পরতে হবে কি?

ডাঃ জয়াদেবন জানিয়েছেন, বদ্ধ জায়গা, লোকজন ভর্তি জায়গায় বায়ু চলাচল যেখানে কম সেখানে মাস্ক পরাটা নিরাপদ। যে গাড়িতে অনেকে মিলে যাচ্ছেন সেখানে মাস্ক পরতে পারেন। বদ্ধ জায়গায় অনেক মানুষ যেখানে রয়েছেন সেখানে মাস্ক পরতে পারেন বিশেষত বয়স্ক ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। একটু সাবধানে থাকতে হবে।

 

ঘরে বাইরে খবর

Latest News

INDIA ব্লকের প্রধানমন্ত্রী 'মুখ' কে? সপ্তম দফার ভোটের আগেই বড় ঘোষণা কংগ্রেসের এবার বাংলা, সিএএতে নাগরিকত্ব পেলেন নদিয়ার বিকাশ মণ্ডল দিঘার জগন্নাথ মন্দির চত্বরে তৈরি হচ্ছে রথ, খুলছে কবে? আর দেরি নয়… নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ শুধু আম নয়, আমের খোসাতেও থাকে একাধিক পুষ্টিগুণ আলু খেতে ভালোবাসেন? 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন কী কী উপকার মিলবে এর থেকে ভারতের বিদেশি মুদ্রা আইন ভেঙে বিপাকে বিদেশি ব্যাঙ্ক, মোটা জরিমানা চাপাল RBI বেড়েছে দল,বদলেছে নিয়ম,2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত অনন্ত-রাধিকার কয়েক কোটির বিয়েতে এ কেমন কার্ড! লালের উপর সোনালিতে লেখা, এল ছবি আগাম এলেন মেঘদূত, কেরলের সঙ্গে একই দিনে পশ্চিমবঙ্গেও ঢুকে পড়ল মৌসুমী বায়ু

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.