বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউক্রেনে বাঁচতে হলে কী করবেন, কী করবেন না, জানিয়ে দিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক

ইউক্রেনে বাঁচতে হলে কী করবেন, কী করবেন না, জানিয়ে দিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক

রাশিয়ার সশস্ত্র বাহিনী ঢুকছে ইউক্রেনে। (Russian Defence Ministry/Handout via REUTERS) (via REUTERS)

মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন। ব্যাটারি বাঁচাতে অল্প কথা বলুন। বাড়ির ভেতরে থাকুন। বিশেষত বাঙ্কারে বা কোনও নিরাপদ জায়গায়।

ইউক্রেনের আরও খারাপ সময় আসছে, আশঙ্কা ফ্রান্সের। আর সেই পরিস্থিতিতে ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের সুরক্ষার জন্য নানা পরামর্শ দিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। পরামর্শ দেওয়া হয়েছে যে, ভারতীয় নাগরিকরা পাসপোর্ট, আইডি কার্ড, ওষুধ, টর্চ, দেশলাই, লাইটার, মোমবাতি, টাকা, এনার্জি বার, পাওয়ার ব্যাঙ্ক, জল, ফাস্ট এইড কিট, হেডগিয়ার, মাফলার, গ্লাভস, জ্যাকেট, মোজা ও জুতো সঙ্গে রাখুন। জল ও খাবার ভাগ করে খান। একেবারে বেশি খাবেন না। বরফ গলিয়ে জল করে খান। বড় গারবেজ ব্যাগ সঙ্গে রাখুন। হঠাৎ করে বাড়ি ছাড়তে হলে এটাই পেতে বসতে পারবেন। ঠান্ডা, বৃষ্টির হাত থেকেই রেহাই পাবেন। 

মোবাইলে অপ্রয়োজনীয় অ্যাপ মুছে ফেলুন। ব্যাটারি বাঁচাতে অল্প কথা বলুন। বাড়ির ভেতরে থাকুন। বিশেষত বাঙ্কারে বা কোনও নিরাপদ জায়গায়। রাস্তার ধার দিয়ে বাড়ির ধার ঘেঁষে যাতায়াত করুন। একটি সাদা পতাকা সঙ্গে রাখুন। অল্প রাশিয়ান ভাষা শিখুন। রাশিয়ানরা মারতে এলে বলে দিন, আমরা ভারতীয়। জরুরী জিনিস ছাড়া ব্যাগে কিছু ভরবেন না। বড় ব্যাগ সঙ্গে নেবেন না। এতে হাঁটতে পারবেন না।মিলিটারি চেক পোস্টে আটকালে নম্র ব্যবহার করুন। মানসিকভাবে শক্ত থাকুন। অন্তত দশজন দল বেঁধে হাঁটাচলা করুন। একজনকে কো অর্ডিনেটর হিসাবে রাখুন। ভারতের পরিচিতদের সঙ্গে হোয়াটস অ্যাপ গ্রুপ রাখুন। সাইরেন বাজলে খোলা জায়গায় থাকলে শুয়ে পড়ুন। ব্যাগ দিয়ে মাথা ঢাকা দিন। আগুন জ্বালাবেন না, মদ খাবেন না।

 

ঘরে বাইরে খবর

Latest IPL News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.