বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Army: শরীর থেকে বিচ্ছিন্ন হয়েছিল জওয়ানের হাত, সেনার ‘ডার্ক নাইট এয়ারলিফ্ট’ -এ লাদাখ থেকে দিল্লি এনে মিলল সাফল্য

Indian Army: শরীর থেকে বিচ্ছিন্ন হয়েছিল জওয়ানের হাত, সেনার ‘ডার্ক নাইট এয়ারলিফ্ট’ -এ লাদাখ থেকে দিল্লি এনে মিলল সাফল্য

শরীর থেকে বিচ্ছিন্ন হয়েছিল জওয়ানের হাত, সেনার ‘ডার্ক নাইট এয়ারলিফ্ট’ -এ লাদাখ থেকে দিল্লি এনে মিলল সাফল্য। ছবি সৌজন্য-@IAF_MCC।

আলাদা করে প্রশংসা কোড়াচ্ছেন সেনার চিকিৎসকরা। তাঁদের তৎপরতা ও কর্মদক্ষতার জেরে ফের ওই জওয়ান ফিরে পেয়েছেন তাঁর শরীর থেকে কেটে যাওয়া হাতটি। হাত জোড়া লেগেছে তাঁর শরীরে।

লাদাখের ফরোয়ার্ড এলাকায় কর্মরত এক জওয়ানের হাত সদ্য কেটে শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। একটি মেশিন চালাতে গিয়ে তাঁর এমন শারীরিক অবস্থা হয়। কাল বিলম্ব করেনি সেনা। মুহূর্তে রাতের অন্ধকারে লাদাখ থেকে তাঁকে নিয়ে আসা হয় দিল্লিতে। দিল্লিতে সেনার রিসার্চ রেফারাল হাসপাতালে ওই গুরুতর অসুস্থ জওয়ানকে নিয়ে আসা হয়। আর সেই হাসপাতালে জওয়ানের সফল অপারেশনের পর তাঁর শরীরে জোড়া লাগানো হয় হাতটি।

ঘটনার কথা শুধুমাত্র শুনেই গা শিউরে ওঠার মতো ঘটনা। আর এই ঘটনার শিকার যিনি হয়েছেন ও তাঁকে রক্ষা করতে যাঁরা তৎপর হয়েছেন তাঁদের সাহসিকতা ও মনের জোরের প্রশংসা সকলে করছেন। এছাড়াও আলাদা করে প্রশংসা কোড়াচ্ছেন সেনার চিকিৎসকরা। তাঁদের তৎপরতা ও কর্মদক্ষতার জেরে ফের ওই জওয়ান ফিরে পেয়েছেন তাঁর শরীর থেকে কেটে যাওয়া হাতটি। হাত জোড়া লেগেছে তাঁর শরীরে। সূত্রের খবর এই ঘটনা ১০ এপ্রিলের। তবে রাতারাত যদি লাদাখ থেকে দিল্লির বুকে সেনা জওয়ানকে নিয়ে আসা না যেত, তাহলে এই চিকিৎসার সাফল্য মিলত কি সহজে? এই প্রশ্নের মাঝেই চর্চায় এসেছে বায়ুসেনার তৎপরতা। বায়ুসেনার সি-১৩০জে বিশেষ বিমানটিতেই ওই জওয়ানকে লাদাখ থেকে নিয়েআসা হয় দিল্লিতে। বায়ুসেনার সুপার হারকিউলিস ওই বিমান লাদাখ থেকে দূর্গম আকাশপথ পার করে দিল্লি আসে রাতেই। রাতারাতি এই স্থানান্তর খুব একটা সহজ ছিল না। তবে সাহসী পদক্ষেপ নিতে পিছপা হয়নি ভারতীয় বায়ুসেনা। ‘ডার্ক নাইট এয়ারলিফ্ট’ এ বায়ুসেনা ওই জওয়ানকে দিল্লি আনে লাদাখ থেকে। প্রথমে ওই জওয়ানকে আনা হয় লেহতে। সেখান থেকে তাঁকে দিল্লির পালাম এয়ারফোর্স স্টেশনে নিয়ে যাওয়া হয়। এয়ারফোর্স স্টেশন থেকে তাঁকে সোজা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

( MEA on Israel Iran:দুই দেশে যুদ্ধের হুঙ্কার! ইজরায়েল, ইরানে ভারতীয়দের না যাওয়ার বার্তা দিয়ে অ্যাডভাইসারি জারি কেন্দ্রের)

এই গোটা ঘটনা গত ১০ এপ্রিলের। এরপর ১২ এপ্রিল এই ঘটনার সাফল্যের কথা জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। সেনা বলছে, এই গোটা পর্বের মাঝে হাতে ছিল ১ ঘণ্টার সময়। ভারতীয় সেনা ও বায়ুসেনার মধ্যে অসামান্য সমঝোতার জেরে এই সাফল্য হাত এসেছে। এই অপারেশন খুব একটা সহজ অপারেশন ছিল না। তবে তা করে দেখিয়েছেন চিকিৎসকরা। আপৎকালীন পরিস্থিতিতে গুরুতর অসুস্থ জওয়ানকে ঘিরে এই তৎপরতা কাড়ছে নজর। 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল 6 ওভার শেষে Namibia-র স্কোর 22/2 কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.