বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Envoy Heckled in USA: আমেরিকার গুরুদ্বারে হেনস্থা ভারতীয় রাষ্ট্রদূতকে, তরণজিৎ সিং সান্ধুকে ঘিরে ধরে খলিস্তানিরা

Indian Envoy Heckled in USA: আমেরিকার গুরুদ্বারে হেনস্থা ভারতীয় রাষ্ট্রদূতকে, তরণজিৎ সিং সান্ধুকে ঘিরে ধরে খলিস্তানিরা

ভারতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু

গুরুপরব উপলক্ষে নিউইয়র্কের লং আইল্যান্ডে অবস্থিত হিকসভিল গুরুদ্বারে গিয়েছিলেন তরণজিৎ। সেখানেই কয়েকজন খলিস্তান সমর্থক তাঁকে ঘিরে ধরে হরদীপ সিং নিজ্জর এবং গুরপতবন্ত পন্নুনকে নিয়ে কথা বলতে থাকে। বিজেপির তরফ থেকে সেই ঘটনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে এবং এর নিন্দা জানানো হয়েছে।

কানাডায় খলিস্তানপন্থীরা ক্রমাগতই ভারতীয় হাইকমিশনারকে প্রাণনাশের হুমকি দিয়ে আসছে। সম্প্রতি ব্রিটেনে একটি গুরুদ্বারে যেতে গিয়ে বাধার মুখে পড়েছিলেন সেদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার। আর এবার আমেরিকায় খলিস্তানিদের হেনস্থার শিকার সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। গুরুপরব উপলক্ষে নিউইয়র্কের লং আইল্যান্ডে অবস্থিত হিকসভিল গুরুদ্বারে গিয়েছিলেন তরণজিৎ। সেখানেই কয়েকজন খলিস্তান সমর্থক তাঁকে ঘিরে ধরে হরদীপ সিং নিজ্জর এবং গুরপতবন্ত পন্নুনকে নিয়ে কথা বলতে থাকে। বিজেপির তরফ থেকে সেই ঘটনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে এবং এর নিন্দা জানানো হয়েছে। (আরও পড়ুন: 'আবেগে…', কানাডার কূটনীতিকদের দেশ ছাড়ার নির্দেশ নিয়ে অকপট ভারতীয় হাইকমিশনার)

এদিকে বিজেপির মুখপাত্র আরপি সিং অভিযোগ করেন, ভাইরাল ভিডিয়োতে তরণজিৎকে হেনস্থা করতে দেখা গিয়েছে হিম্মত সিং নামক এক ব্যক্তিকে। সেই ব্যক্তি অভিযোগ করে, কানাডা নিবাসী হরদীপ সিং নিজ্জরের মৃত্যুর ঘটনার সঙ্গে যুক্ত ছিলেন তরণজিৎ। উল্লেখ্য, বিগক কয়েক মাস ধরেই খলিস্তান ইস্যুতে ভারতের বিরুদ্ধে সভা, সমাবেশ হয়েছে ব্রিটেন, আমেরিকা ও কানাডার মতো দেশে। সেখানে ভারতীয় কূটনীতিকদের বারবার হুমকির মুখে পড়তে হয়েছে। এরই মাঝে আবার সম্প্রতি আমেরিকার তরফ থেকে জানানো হয়, শিখস ফর জাস্টিসের প্রধান গুরপতবন্ত পন্নুনকে হত্যার ছক কষা হয়েছিল সম্প্রতি। তা নাকি এফবিআই বানচাল করে দিয়েছিল। সেই হত্যাকাণ্ডের পরিকল্পনাতে নাকি ভারত যোগ ছিল।

আরও পড়ুন: গাজায় পা ইজরায়েলি প্রধানমন্ত্রীর, 'আমাদের থামানো যাবে না', বার্তা নেতানিয়াহুর

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়েছিল, শিখস ফর জাস্টিস প্রধান গুরপতবন্ত সিং পন্নুনকে আমেরিকায় হত্যা করার ছক কষা হয়েছিল। তা নিয়ে ভারতকে সতর্ক করেছে আমেরিকা। ওয়াশিংটনের তরফ থেকে নাকি জানানো হয়, সেই হামলার ছকে দিল্লির যোগ থাকার সম্ভাবনা রয়েছে। এই আবহে ভারতের সংশ্লিষ্ট দফতর বিষয়টি খতিয়ে দেখছে বলে জানান ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। রিপোর্ট অনুযায়ী, গত জুন মাসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা সফরে গিয়েছিলেন, তখনই নাকি মার্কিন প্রশাসনের তরফ থেকে গুরপতবন্তের ওপর হামলার ছকের প্রসঙ্গটি উত্থাপিত করা হয়েছিল। তবে রিপোর্টে এটা স্পষ্ট করে জানানো হয়নি যে এফবিআই-এর হস্তক্ষেপে হামলাকারী নিজের পরিকল্পনা ত্যাগ করেছিল, নাকি গুরপতবন্তের ওপর হামলা হয়েছিল এবং সেই সময় তা ভেস্তে দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, গত জুন মাসে কানাডায় এক গুরুদ্বারের ভেতরেই গুলি করে হত্যা করা হয় খলিস্তানপন্থী জঙ্গি হরদীপ সিং নিজ্জরকে। জানা যায়, হরদীপ খলিস্তান টাইগার ফোর্সের প্রধান ছিল। গুরপতবন্ত সিং পান্নুনের 'শিখস ফর জাস্টিস' সংগঠনের মতাদর্শ প্রচারের দায়িত্ব ছিল হরদীপের টাইগার ফোর্সের ওপর। প্রসঙ্গত, ভারতে ইতিমধ্যেই নিষিদ্ধ গুরপতবন্তের 'সিখস ফর জাস্টিস'। সেই সংগঠনেরই প্রতিনিধি হিসেবে কানাডায় নিযুক্ত ছিল হরদীপ। আর নিজ্জরের মৃত্যুর পর থেকেই বিভিন্ন হুমকি দিয়ে আসছে গুরপতবন্ত।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পথদুর্ঘটনায় আহতদের নিজের গাড়িতে করে হাসপাতালে পৌঁছে ছিলেন জ্যোতির্ময় সিং মাহাতো কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্যের সাহায্য? ২৩ ফেব্রুয়ারির রাশিফল জানুন WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.