বাংলা নিউজ > ঘরে বাইরে > CBSE School languages: শুধু ইংরেজি নয়, এবার ভারতীয় ভাষাও থাকবে সিবিএসই স্কুলে, কোন ক্লাস পর্যন্ত জানুন

CBSE School languages: শুধু ইংরেজি নয়, এবার ভারতীয় ভাষাও থাকবে সিবিএসই স্কুলে, কোন ক্লাস পর্যন্ত জানুন

সিবিএসই স্কুলে এবার থাকবে ভারতীয় ভাষাও। প্রতীকী ছবি (Photo by Vipin Kumar/ Hindustan Times) (Hindustan Times)

প্রাথমিক স্তর থেকে সেকেন্ডারি স্তর পর্যন্ত, প্রি প্রাইমারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ঐচ্ছিক ভাষা হিসাবে সংবিধানে বর্ণিত ৮টি ভাষাকে সংযুক্ত করার ব্যাপারে বলা হয়েছে।

ফারিহা ইফতিকার

শুধু ইংরাজি ভাষায় নয়, এবার সংবিধানে উল্লিখিত ভারতীয় ভাষাতেও পড়ানোর সুযোগ থাকবে সিবিএসই স্কুলে।

ভারতীয় সংবিধানের অষ্টম তফসিলে যে ভাষাগুলি উল্লেখ করা হয়েছে সেগুলিতে পড়ানোর অপশন খোলা রাখার ব্যাপারে সিবিএসই তাদের অনুমোদিত স্কুলগুলিকে আবেদন করল।

জাতীয় শিক্ষানীতির অঙ্গ হিসাবে এই উদ্যোগ নেওয়া হচ্ছে। পাশাপাশি একাধিক ভাষায় যাতে অভ্য়স্ত হতে পারে পড়ুয়ারা সেব্যাপারেও উল্লেখ করা হয়েছে। অর্থাৎ শুধু ইংরাজিতে নয়, এবার মাতৃভাষাতেও শিক্ষা পেতে পারবেন সিবিএসই পড়ুয়ারা।

সিবিএসই ডিরেক্টর ( অ্য়াকাডেমিক্স) যোশেফ ইমানুয়েল তাদের অনুমোদিত সমস্ত স্কুলে এনিয়ে চিঠি পাঠিয়েছে। একাধিক ভাষায় শিক্ষাদান করা, দক্ষ শিক্ষকদের মাধ্যমে মাতৃভাষায় শিক্ষাদান করা, একাধিক ভাষায় পাঠ্যবই তৈরি করাটা চ্যালেঞ্জের। তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক ভারতীয় ভাষায় শিক্ষাদান করার ব্যাপারে জানিয়েছে।

তিনি জানিয়েছেন, আগামী সেশনে ২২টি ভাষায় পাঠ্যপুস্তক যাতে নিশ্চিত করা যায় সেটা চেষ্টা করা হচ্ছে। সেই সঙ্গেই ইমানুয়েল জানিয়েছেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আরও এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। স্কুল শিক্ষা থেকে উচ্চ শিক্ষার বিভিন্ন স্তরে যাতে একটা ধারাবাহিকতা বজায় রাখা যায় সেব্যাপারে চেষ্টা করা হচ্ছে। সেক্ষেত্রে সিবিএসই অনুমোদিত স্কুলগুলিকে একটি বড় ভূমিকা নিতে হবে। ভারতীয় ভাষায় শিক্ষাদানের ক্ষেত্রে বড় ভূমিকা নিতে হবে।

একেবারে প্রাথমিক স্তর থেকে সেকেন্ডারি স্তর পর্যন্ত, প্রি প্রাইমারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ঐচ্ছিক ভাষা হিসাবে সংবিধানে বর্ণিত ৮টি ভাষাকে সংযুক্ত করার ব্যাপারে বলা হয়েছে।

এনিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছে সিবিএসই বোর্ড। ন্যাশানাল প্রগ্রেসিভ স্কুল কনফারেন্সের চেয়ারপার্সন সুধা আচার্য জানিয়েছেন, যখন নার্সারিতে আমাদের কাছে বাচ্চারা আসে তখন তারা মাতৃভাষাতেই কথা বলতে স্বচ্ছন্দ বোধ করে। এবছর থেকে আমরা শুরু করেছি ক্লাস ওয়ান থেকে অন্তত একটি ভারতীয় ভাষা যাতে শিখতে পারে শিশু। তাদের এজন্য় কোনও পরীক্ষা পাস করতে হবে না, তবে ভারতীয় ভাষার যে সৌন্দর্য সেটা তাদের অনুভব করতে হবে।

মাউন্ট আবু পাবলিক স্কুলের প্রিন্সিপাল জ্যোতি অরোরা জানিয়েছেন, আমাদের সমৃদ্ধ ঐতিহ্যকেও আমরা এভাবে তুলে ধরতে চাই। এভাবে পড়ুয়াদের সঙ্গে তাদের শেকড়ের পরিচয় হবে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.