বাংলা নিউজ > ঘরে বাইরে > কমছে জনসংখ্যা, শিশুর জন্ম বৃদ্ধিতে জীবনসাথী খুঁজে দেবে এই দেশ, চালু হল অ্যাপ
‘হামদম’ অ্যাপ দেখছেন দুই মহিলা। (ছবি সৌজন্য রয়টার্স)
‘হামদম’ অ্যাপ দেখছেন দুই মহিলা। (ছবি সৌজন্য রয়টার্স)

কমছে জনসংখ্যা, শিশুর জন্ম বৃদ্ধিতে জীবনসাথী খুঁজে দেবে এই দেশ, চালু হল অ্যাপ

ক্রমশ কমছে দেশের জনসংখ্যা। তা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন হয়ে পড়েছে সরকার।

ক্রমশ কমছে দেশের জনসংখ্যা। তা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন হয়ে পড়েছে ইরান সরকার। পরিস্থিতি সামাল দিতে এবার নয়া কৌশল নিল তেহরান। জনসংখ্যা বাড়ানোর জন্য ‘হামদম’ নামে একটি ‘ম্যাচ-মেকিং’ অ্যাপ চালু করা হয়েছে।

‘হামদম’ নামে ওই অ্যাপটি তৈরি করেছে ইরানের ইসলামিক এবং সাংস্কৃতিক মন্ত্রক। সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, ‘হামদম’-এর মাধ্যমে দেশবাসী নিজের পছন্দের জীবনসাথী বেছে নিতে পারবেন। সেই অ্যাপ যুবক-যুবতী, তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করিয়ে দেয়। বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করে। বিয়ের পর চার বছর পর্যন্ত দম্পতির সঙ্গে যোগাযোগ রাখবে। তবে জীবনসঙ্গী খুঁজে দেওয়ার আগে যুবক এবং যুবতীর তথ্য যাচাই করবে ‘হামদম’ অ্যাপ। প্রত্যেকের পছন্দ, অপছন্দ, রুচির বিষয়টি বিবেচনা করবে। তার ভিত্তিতে সম্ভাব্য জীবনসাথীর সন্ধান দেবে। নিজেদের পছন্দের জীবনসাথীর উল্লেখ করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, কেউ ভুল তথ্য দিলে তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। 

সংশ্লিষ্ট মহলের মতে, পশ্চিমী ধারায় ডেটিংয়ের উপর নিষেধাজ্ঞা আছে ইরানে। পরিসংখ্যান উদ্ধৃত করে প্রতিবেদনে জানানো হয়েছে, গত চার বছরে ইরানের শিশু জন্মের ২৫ শতাংশ কমে গিয়েছে। এখন মহিলা গড়ে ১.৭ জন সন্তানের মা হন। সেই পরিস্থিতিতে এক দশক আগে ইরানের যে নীতি ছিল, তা থেকে সরে এসেছে সরকার। দেশে গর্ভনিরোধক পাওয়াও দুষ্কর হয়ে গিয়েছে। কয়েক বছর আগে ইরানের সুপ্রিম নেতা দাবি করেছিলেন যে জনসংখ্যা বাড়লে রাষ্ট্রীয় ভিত্তিপ্রস্তর মজবুত হবে। তারপর শিশু জন্মে উৎসাহ প্রদানের জন্য কর মকুব-সহ একাধিক পদক্ষেপ করা হয়েছে।

বন্ধ করুন