বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘কমল’ ফুটতে কমলের চাকরি গেল মধ্যপ্রদেশে! হেরে যাওয়া নেতাকেই প্রধান করল কংগ্রেস

‘কমল’ ফুটতে কমলের চাকরি গেল মধ্যপ্রদেশে! হেরে যাওয়া নেতাকেই প্রধান করল কংগ্রেস

কমল নাথ এবং জিতু পাটওয়ারি। 

শনিবার কংগ্রেসের তরফে একটি বিজ্ঞপ্তিতে এই রদবদলের কথা জানানো হয়েছে। একই সঙ্গে বিদায়ী সভাপতি কমল নাথের প্রশংসা করেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।। এদিকে, আদিবাসী কংগ্রেস নেতা উমং সিঙ্গার এখন রাজ্য বিধানসভায় বিরোধী দলের নতুন মুখ হতে চলেছেন। তিনিই মধ্যপ্রদেশে বিধানসভায় বিরোধী দলনেতা হবেন।

মধ্যপ্রদেশে সদ্য সমাপ্ত হয়েছে বিধানসভা নির্বাচন। তাতে ভরাডুবি হয়েছে কংগ্রেসের। তারপরেই মধ্যপ্রদেশে কংগ্রেসের নেতৃত্বে বড়সড় রদবদল করল দল। রাজ্য কংগ্রেসের প্রধানের পর থেকে সরিয়ে দেওয়া হল প্রবীণ নেতা কমল নাথকে। তাঁর জায়গায় মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি করা হল অনগ্রসর শ্রেণির নেতা জিতু পাটওয়ারিকে। রাউ বিধানসভা কেন্দ্র থেকে এবার বিজেপি প্রার্থীর কাছে হেরেছেন জিতু পাটওয়ারি। তা সত্ত্বেও তাঁকে মধ্যপ্রদেশ কংগ্রেসের প্রধান করা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। যদিও সামনে লোকসভা নির্বাচন। সেই কথা মাথায় রেখেই অনগ্রসর শ্রেণির এই নেতাকে রাজ্য কংগ্রেসের সভাপতি করা হয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন: মধ্যপ্রদেশে শোচনীয় হারের পর পদত্যাগ করুন কমল নাথ, চাইছে হাইকমান্ডও

শনিবার কংগ্রেসের তরফে একটি বিজ্ঞপ্তিতে এই রদবদলের কথা জানানো হয়েছে। একইসঙ্গে বিদায়ী সভাপতি কমল নাথের প্রশংসা করেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।। এদিকে, আদিবাসী কংগ্রেস নেতা উমং সিঙ্গার এখন রাজ্য বিধানসভায় বিরোধী দলের নতুন মুখ হতে চলেছেন। তিনিই মধ্যপ্রদেশে বিধানসভায় বিরোধী দলনেতা হবেন। সিঙ্গার গান্ধওয়ানি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। পাশাপাশি আটার বিধায়ক হেমন্ত কাটরেকে বিরোধী দলের ডেপুটি নেত্রী করা হয়েছে। দলের তরফে জানানো হয়েছে, জিতু পাটওয়ারি নির্দিষ্ট সময় থেকে সভাপতির পদ সামলাবেন।

কে এই জিতু পাটওয়ারি?

১৯৭৩ সালের ১৯ নভেম্বর ইন্দোরের পার্শ্ববর্তী ছোট শহর বিজলপুরে জন্মগ্রহণ করেন জিতু। তিনি সরকারি মাল্টি মালহার আশ্রম উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে পড়াশোনা করার পর ইন্দোরের দেবী অহিল্যা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। বাবা রমেশচন্দ্র পাটওয়ারি কংগ্রেসের একজন সক্রিয় নেতা ছিলেন। পাটওয়ারি ২০১৩ সালে রাউ বিধানসভার বিধায়ক হিসাবে তাঁর রাজনৈতিক ইনিংস শুরু করেছিলেন। তিনি ২০১৮ সালে রাউ কেন্দ্র থেকে দ্বিতীয়বারের মতো নির্বাচনে জয়ী হলেও ২০২৩ সালে হেরে যান।

তিনি মধ্যপ্রদেশ যুব কংগ্রেসের সভাপতি ছিলেন। ১৫ বছর পর কংগ্রেস ক্ষমতায় আসার পর কমলনাথ সরকারের অধীনে মধ্যপ্রদেশের উচ্চশিক্ষা, ক্রীড়া ও যুব বিষয়ক মন্ত্রী ছিলেন পাটওয়ারি। ২০২০ সালের রাজনৈতিক অস্থিরতার সময় পদত্যাগ করেছিলেন। ২০২৩ সালের নির্বাচনে রাউ বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থীর কাছে ৩৫,০০০ ভোটের ব্যবধানে হেরেছেন তিনি। তবে অনগ্রসর শ্রেণির ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখেই তাঁকে দলের রাজ্য সভাপতি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.