বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষক বিক্ষোভ সমর্থনের অজুহাত, ওয়াশিংটনে খলিস্তানি নিশানায় গান্ধীমূর্তি
ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর এই মূর্তিকেই নিজেদের পতাকায় মুড়েছে খলিস্তানি বিচ্ছিন্নতাকামীরা।
ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর এই মূর্তিকেই নিজেদের পতাকায় মুড়েছে খলিস্তানি বিচ্ছিন্নতাকামীরা।

কৃষক বিক্ষোভ সমর্থনের অজুহাত, ওয়াশিংটনে খলিস্তানি নিশানায় গান্ধীমূর্তি

  • ভারতীয় দূতাবাসের সামনে গান্ধী মূর্তিটি নিজেদের পতাকায় মুড়ে ফেলে বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যরা।

ভারতে আন্দোলনরত কৃষকদের সমর্থন জানাতে ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর মূর্তিকে নিশানা করল খলিস্তানি উগ্রপন্থীরা। শনিবার ভারতীয় দূতাবাসের সামনে গান্ধী মূর্তিটি নিজেদের পতাকায় মুড়ে ফেলে বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যরা।

ভারতের বিক্ষুব্ধ কৃষকদের সমর্থন জানানোর আড়ালে গোড়া থেকেই সুকৌশলে নিজেদের মতবাদ চারিয়ে দেওয়ার চেষ্টা চালিয়েছে যাচ্ছে খলিস্তানপন্থীরা। শিখস ফর জাস্টিস সংগঠনের মুখপাত্র গুরুপটবন্ত সিং পান্নান এক বিবৃতিতে জানান, ‘কৃষক ও খলিস্তান সমর্থকদের লক্ষ্য একই, আর তা হল পঞ্জাবকে ভারতের দখলমুক্ত করা।’ উল্লেখ্য, গত জুলাই মাসে পান্নানকে সন্ত্রাসবাদী ঘোষণা করে ভারত সরক।

নিজেদের স্বার্থসিদ্ধির জন্য কৃষক আন্দোলনে খলিস্তানি সমর্থকরদের ঢুকে পড়ার সম্ভাবনা নিয়ে চলতি মাসেই সতর্ক করেছেন লুধিয়ানার কংগ্রেস সাংসদ রভনীত সিং বিট্টু।

শনিবারের ঘটনায় ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের তরফে ‘প্রতিবাদী মুখোশের আড়ালে থেকে দুষ্কৃতীদের এই নিন্দনীয় কাজের’ বিরুদ্ধে কড়া সমালোচনা করা হয়েছে। বলা হয়েছে, ‘শান্তি ও সুবিচারের প্রতীক হিসেবে বিশ্ববাসীর নজরে সবচেয়ে শ্রদ্ধেয় ব্যক্তির বিরুদ্ধে এই ষড়যন্ত্র অত্যন্ত নিন্দনীয়।’

ঘটনা আমেরিটিকার আইন ও শৃঙ্খলা রক্ষায় যুক্ত একাধিক সংস্থার নজরে এনেছে ভারতীয় দূতাবাস। সেই সঙ্গে বিষয়টি মার্কিন স্বরাষ্ট্র দফতরের গোচরে এনে দ্রুত তদন্ত ও ব্যবস্থা নেওয়ার আবেদনজানানো হয়েছে। 

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের পাশ করানো তিন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পথে নেমেছেন ভারতের কৃষকরা। তাঁদের সমর্থন জানানোর আড়ালে বিচ্ছিন্নতাবাদী প্রচার চালাতে উদ্যোগী হয়েছে খলিস্তানপন্থীরা।

বন্ধ করুন