বাংলা নিউজ > ঘরে বাইরে > Mahakal Lok inauguration: ৮৫১ কোটি টাকা ব্যায়ে তৈরি মহাকাল লোকের সাড়ম্বরে উদ্বোধন মোদীর! সম্পন্ন করলেন বিশেষ পুজো

Mahakal Lok inauguration: ৮৫১ কোটি টাকা ব্যায়ে তৈরি মহাকাল লোকের সাড়ম্বরে উদ্বোধন মোদীর! সম্পন্ন করলেন বিশেষ পুজো

মহাকাল মন্দির লোক উদ্বোধন করলেন মোদী।

এই করিডর উন্মোচনের আগে মহাকাল মন্দিরে বিশেষ পুজোয় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন মহাকাল লোকের নন্দি গেটের সামনে ১৫ ফুটের উন্মোচন করেন। সেই শিবলিঙ্গের বিশেষত্ব হল, তা কালাভা দ্বারা নির্মিত।

মধ্যপ্রদেশের উজ্জয়িনীতে মহাকেশ্বর মন্দিরের করিডর ঘিরে প্রকল্পের কাজ অনেকদিন ধরেই চলছিল। এদিন সেখানে ‘মহাকাল মন্দির লোক’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই মন্দির চত্বর দেশবাসীকে উৎসর্গ করেন। উল্লেখ্য, ৮৫১ কোটি টাকা ব্যায়ে এই মহাকালেশ্বর মন্দির তৈরি হয়েছে। 

এই করিডর উন্মোচনের আগে মহাকাল মন্দিরে বিশেষ পুজোয় বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন মহাকাল লোকের নন্দি গেটের সামনে ১৫ ফুটের উন্মোচন করেন। সেই শিবলিঙ্গের বিশেষত্ব হল, তা কালাভা দ্বারা নির্মিত। এই কালাভা হল হিন্দুধর্মের একটি পবিত্র সুতো। সবমিলিয়ে জাঁক জমক সহকারে এদিন মধ্যপ্রদেশের এই মন্দির চত্বর উন্মোচন হয়। এই অনুষ্ঠানে ২০০ জন পুরোহিত হাজির ছিলেন। 

তাঁদের মন্ত্রোচ্চারণের মধ্য দিয়েই এই উদ্বোধন পর্ব চলল। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সহ বহু বিশিষ্ট ব্যক্তি হাজির ছিলেন এই উদ্বোধন পর্বে। তাঁদের সঙ্গে ছিলেন রাজ্যপাল মঙ্গলভাই প্যাটেল। শিবরাজ এদিন মোদীকে দেখাতে থাকেন চত্বর জুড়ে থাকা বিভিন্ন মূর্তিগুলি। এলাকা জুড়ে রয়েছে ববু থিম পার্ক। হিন্দু দেবদেবীদের ঘিরে এই বিভিন্ন থিম পার্ক এদিন ঘুরে দেখেন নরেন্দ্র মোদী। গোটা চত্বর জুড়ে ১০৮ টি পিলারে লেখা রয়েছে মহাদেবকে ঘিরে নানান কাহিনি।

ক্লাস ছেড়ে বেরিয়ে এসে হামলার প্রতিবাদ স্কুল পড়ুয়াদের! পাকিস্তানে কোন ছবি?

এছাড়া এদিন রুদ্রসাগর ঘুরে দেখেন মোদী। সেখানে বিভিন্ন ঔষধীগুণ সম্পন্ন লতাপাতার সমাহারও তিনি ঘুরে দেখেন। এই সমস্ত দিক ঘুরে দেখার আগে নরেন্দ্র মোদী মহাকাল মন্দিরের গর্ভগৃহে পুজো করেন। প্রায় আধঘণ্টা ধরে মোদী সেখানে পুজো করেন। এরপর সেখানে ধ্যান করেন মোদী। তারপর তিনি মহাকাল লোকের উদ্বোধনে পৌঁছে যান।

বন্ধ করুন