বাংলা নিউজ > ঘরে বাইরে > Maruti Suzuki Hikes Car Prices: চারচাকা কিনতে আগ্রহী? এল অমঙ্গল বার্তা, গাড়ির দাম বাড়াল এই ভারতীয় সংস্থা

Maruti Suzuki Hikes Car Prices: চারচাকা কিনতে আগ্রহী? এল অমঙ্গল বার্তা, গাড়ির দাম বাড়াল এই ভারতীয় সংস্থা

গাড়ির দাম বাড়াল মারুতি সুজুকি  (REUTERS)

বিগত কয়েক মাস ধরে দেশের মূল্যস্ফীতির হার অনেকটা বেড়েছে। এদিকে সেই তুলনায় মধ্যবিত্তদের উপার্জন সেভাবে বাড়েনি। আর এই সব কারণে ছোট গাড়ির চাহিদা কমে গিয়েছে। কারণ, ছোট গাড়ির বিভাগের সিংহভাগ গ্রাহক ছিলেন দেশের মধ্যবিত্তরাই। বিশ্লেষকদের মত, এই বছর হয়ত গাড়ি কেনার হার সিঙ্গল ডিজিটে পৃদ্ধি পেতে পারে।

ভারতের শীর্ষ গাড়ি প্রস্তুতকারক মারুতি সুজুকি দাম বাড়াল গাড়ির। মঙ্গলবার থেকে সংস্থার সব গাড়ির মডেলের দাম ০.৪৫ শতাংশ করে বাড়ানো হয়েছে। এর আগে গতবছর জানুয়ারিতেও দাম বাড়িয়েছিল মারুতি সুজুকি। তবে সেই মূল্যবৃদ্ধির থেকে অনেকটা কম হারেই দাম বাড়ানো হয়েছে এই বছরে। রিপোর্ট অনুযায়ী, গতবছরের শেষের দিকে এবং এই বছরের শুরুর দিকেও গাড়ি কেনায় আগ্রহ কমেছে গ্রাহকদের মধ্যে। এই আবহে চাহিদা কমে যাওয়ার জেরে গত বছরের তুলনায় এবছরে মূল্যবৃদ্ধির হার কম রেখেছে মারুতি সুজুকি। মারুতি সুজুকি আগে ঘোষণা করেছিল, নতুন বছরে ২ শতাংশ পর্যন্ত দাম বৃদ্ধি পেতে পারে গাড়ির। তবে সেই পথে আর হাঁটেনি মারুতি সুজুকি। (আরও পড়ুন: ৪৯১৭% বেশি লাভ! বাজেটের মাসে এক ধাক্কায় ১০ টাকা পর্যন্ত দাম কমতে পারে পেট্রোলের)

আরও পড়ুন: সিমকার্ড, ইন্টারনেট ছাড়াই ভিডিয়ো দেখা যাবে ফোনে! যুগান্তকারী পরিকল্পনা সরকারের

উল্লেখ্য, গাড়ি তৈরির সরঞ্জামের মূল্যবৃদ্ধির জেরে গতবছরই গাড়ির দাম বাড়ানোর পরিকল্পনা করেছিল মারুতি সুজুকি। জানা গিয়েছে, ছোট গাড়ির বিভাগে গাড়ি বিক্রি অনেকটাই কমেছে। প্রসঙ্গত, বিগত কয়েক মাস ধরে দেশের মূল্যস্ফীতির হার অনেকটা বেড়েছে। এদিকে সেই তুলনায় মধ্যবিত্তদের উপার্জন সেভাবে বাড়েনি। আর এই সব কারণে ছোট গাড়ির চাহিদা কমে গিয়েছে। কারণ, ছোট গাড়ির বিভাগের সিংহভাগ গ্রাহক ছিলেন দেশের মধ্যবিত্তরাই। এই আবহে বিশ্লেষকদের মত, এই বছর হয়ত গাড়ি কেনার হার সিঙ্গল ডিজিটে পৃদ্ধি পেতে পারে। আর আগামী বছরে সেই হার আরও শ্লথ গতিতে এগোতে পারে।

আরও পড়ুন: 'পাইলটকে ঘুষি মারার ঘটনার আড়ালে নিজেদের ভুল লুকোচ্ছে ইন্ডিগো', বিস্ফোরক যাত্রী

প্রসঙ্গত, প্রতি বছরই উৎসবের মরশুমে গাড়িতে ডিসকাউন্ট দিয়ে গ্রাহকদের টানার পরিকল্পনা করে থাকে মারুতি সুজুকি। এরপর প্রতি বছরই জানুয়ারির দিকে গাড়ির মূল্যবৃদ্ধি করে থাকে সংস্থা। এর আগে গতবছর ডিসেম্বরে কমদামি মডেলের ডিসকাউন্ট ৪০ থেকে ৪৫ শতাংশ বাড়িয়েছিল মারুতি সুজুকি। তা সত্ত্বেও মারুতি সুজুকির অল্টো এবং সেলেরিও-র বিক্রি কমেছে ২৯ শতাংশ। ২০২২-২৩ অর্থবর্ষের এপ্রিল থেকে ডিসেম্বর সময়কালে মারুতি সুজুকির গাড়ি বিক্রির হার বেড়েছিল ২৬ শতাংশ। আর ২০২৩ সালের এপ্রিল-ডিসেম্বর সময়কালে মারুতি সুজুকির গাড়ি বিক্রির হার বেড়েছে মাত্র ৮.৫ শতাংশ।

এর আগে গতবছরের শেষের দিকে প্যাসেঞ্জার গাড়ি এবং ইলেট্রিক বাহনের দাম বাড়ানোর বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছিল টাটা মোটরস। সংস্থার তরফ থেকে জানানো হয়, ক্রমেই গাড়ি তৈরির খরচের চাপ বাড়ছে। এদিকে গতবছর জার্মান সংস্থা অডি ঘোষণা করেছিল, সব মডেলের গাড়িতে দাম বাড়াবে তারাও।

ঘরে বাইরে খবর

Latest News

কেউ বুঝতেই পারেনি ওরা এমনটা করবে: কোহলি-রোহিত-জাদেজার অবসর নিয়ে কী বললেন মামব্রে স্ট্যাম্প ডিউটিতে ছাড়, বাড়ল LTCG ট্যাক্স, আয়করেও বদল; একনজরে বাজেট হাইলাইট India Women বনাম Nepal Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'এত কষ্টকর জীবন বোধহয় কারও হয় না...', ব্যক্তিগত জীবন, কাজ নিয়ে অকপট অন্বেষা বাজেটে ধর্মীয় পর্যটনে গুরুত্ব, বিষ্ণুপদ-মহাবোধি মন্দিরে তৈরি হবে করিডর 'সফল নয়…' হঠাৎ কেন এমন বললেন আমিরের প্রাক্তন? কী নিয়ে অখুশি কিরণ পশ্চিমবঙ্গ জয়েন্টের আসন বণ্টনের রাউন্ড ১ এর ফলাফল প্রকাশ আজ, রইল লিঙ্ক সিচুয়েশনশিপকে ‘বিকৃত ভাবনা’ বলে বিষেদগার জাহ্নবীর! শহরে বসবাসকারী নিম্নবিত্তদের জন্য ১ কোটি নতুন বাড়ি, আবাসনে বিরাট বরাদ্দ বাজেটে দেশে ই-কমার্স রপ্তানি হাব খুলবে কেন্দ্র, বাড়বে চাকরির সুযোগ! আর কী কী সুবিধা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.