বাংলা নিউজ > ঘরে বাইরে > মাঝ আকাশে ভেঙে পড়ল বাইসন, মৃত্যু পাইলটের, ফের প্রশ্নের মুখে মিগ-২১ বিমান
ভেঙে পড়ল মিগ বিমান (প্রতীকী ছবি) (সংগৃহীত )

মাঝ আকাশে ভেঙে পড়ল বাইসন, মৃত্যু পাইলটের, ফের প্রশ্নের মুখে মিগ-২১ বিমান

  • ১৯৬৩ সালে প্রথম সিঙ্গল ইঞ্জিনের মিগ বিমান পেয়েছিল ভারতীয় বায়ুসেনা। তবে এই মিগ বিমানকে ঘিরে বার বারই নানা প্রশ্ন উঠেছে।

ফের দুর্ঘটনায় পড়ল ভারতীয় বায়ুসেনার মিগ ২১। এবার মিগ-২১ বাইসন ভেঙে পড়ল রাজস্থানে। শুক্রবার সন্ধ্যার এই ঘটনাকে ঘিরে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে। চলতি বছরে এনিয়ে পঞ্চমবার ভেঙে পড়ল মিগ বিমান। ভারতীয় বায়ুসেনা বিবৃতি দিয়ে জানিয়েছে, রাত সাড়ে ৮টা নাগাদ প্রশিক্ষণ চলাকালীন ওয়েস্টার্ন সেক্টরে বিমানটি ভেঙে পড়ে। এনিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন উইং কমান্ডার হর্ষিত সিনহা। হতভাগ্য পরিবারের পাশে আছে বায়ুসেনা, টুইট করে জানানো হয়েছে।

এদিকে বাইসন হচ্ছে মিগ-২১ সিরিজের লেটেস্ট বিমান। মিগ-২১ বাইসন এয়ারক্রাফটের চারটি স্কোয়াড্রন পরিচালিত করে ভারতীয় বায়ুসেনা। একটি স্কোয়াড্রনে অন্তত ১৬-১৮টি ফাইটার জেট থাকে। ১৯৬৩ সালে প্রথম সিঙ্গল ইঞ্জিনের মিগ বিমান পেয়েছিল ভারতীয় বায়ুসেনা। তবে এই মিগ বিমানকে ঘিরে বার বারই নানা প্রশ্ন উঠেছে। কেন বার বার দুর্ঘটনার মুখে পড়ছে এই মিগ বিমান তা নিয়েও বড় প্রশ্ন উঠছে। তবে এদিনের ঘটনা সেই কথাকেই আরও একবার জোরালোভাবে হাজির করল। 

মিগ বিমানের সুরক্ষা কতটা রয়েছে তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। এদিকে প্রায় ৪০০ মিগ-২১ বিমান দুর্ঘটনার মুখে পড়েছে এখনও পর্যন্ত। গত ৬ দশকে অন্তত ২০০জন পাইলটের প্রাণ কেড়েছে এই মিগ বিমান। একে ফ্লাইং কফিন ও উইডো মেকার হিসাবেও বলা হয়। সেই মিগ বিমান ফের পড়ল দুর্ঘটনার মুখে।  

 

বন্ধ করুন