বাংলা নিউজ > ঘরে বাইরে > Morocco death toll update: তছনছ মরক্কোয় মৃত্যু ছাড়াল ১০০০, আহত বহু! বাড়তে পারে নিহতের সংখ্যা

Morocco death toll update: তছনছ মরক্কোয় মৃত্যু ছাড়াল ১০০০, আহত বহু! বাড়তে পারে নিহতের সংখ্যা

তছনছ মরক্কো মৃত্যু ছাড়াল ১০০০ (AFP)

Morocco death toll update: মরক্কোর ভয়াবহ ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ১০০০ ছাড়িয়ে গেল। ইতিমধ্যে বহু মানুষ আহত হয়েছেন। তাঁদের অবস্থাও বেশ সঙ্কটজনক।

শুক্রবার গভীর রাতের ভূমিকম্প তছনছ মরক্কো। সেখানে মৃতের সংখ্যা এবার হাজার ছাড়িয়ে গেল। মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখন পর্যন্ত ভূমিকম্পে ১০৩৭ জন মারা গিয়েছেন । আহতের সংখ্যা অন্তত ১২০০ জন। আহতদের মধ্যে ৭২১ জনের অবস্থা বেশ সঙ্কটজনক। ফলে মৃতের সংখ্যা বাড়বে বলেই আশঙ্কা।

(আরও পড়ুন: ঐতিহাসিক দিল্লি ঘোষণাপত্রের নেপথ্যে মোদীর নেতৃত্ব, বলছেন ভারতের জি২০ শেরপা)

সংবাদমাধ্যম এএফপির রিপোর্ট অনুযায়ী, উত্তর আফ্রিকার ওই দেশে এর আগে এত প্রবল ভূমিকম্প হয়নি । ইংল্যান্ডের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক বিল ম্যাকগুইর সংবাদমাধ্যম জানিয়েছেন, মরক্কোয় ভূমিকম্প খুব একটা হয় না। তাই বাড়িগুলিও অত পোক্ত ভাবে তৈরি নয়। হতাহতের সংখ্যা সে কারণে এত বেশি। মরক্কোর রাজা চতুর্থ মহম্মদ দেশের সশস্ত্র বাহিনীকে উদ্ধার কাজে নামতে নির্দেশ দিয়েছেন।

(আরও পড়ুন: জি-২০ সম্মেলনে সেলফি বাইডেন-হাসিনার! কূটনৈতিক সম্পর্কে কি বদলের ইঙ্গিত?)

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ভূমিকম্প হয় সেখানে। ১৯ মিনিট পর হয় আর একটি আফটারশক হয়। কম্পনের মাত্রা ছিল ৪.৯। রিখটার স্কেলে ভূকম্পনের মাত্রা ৬.৮। আমেরিকার ভূতত্ত্ব সর্বেক্ষণ বিভাগের মতে, ভূমিকম্পের কেন্দ্র ছিল পর্যটন শহর মারাক্কেশ থেকে ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে হাই অ্যাটলাস পর্বতে। ভূপৃষ্ঠ থেকে ১৮.৫ কিলোমিটার গভীরে সেই কেন্দ্র রয়েছে। প্রত্যন্ত হাই অ্যাটলাস পর্বতে ভূমিকম্পের কেন্দ্র‌ হলেও প্রভাব পড়েছে বহু দূর পর্যন্ত। কম্পনের ফলে ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত হয়েছে মারাক্কেশ শহর। কম্পনের কেন্দ্রস্থল থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে রাজধানী রাবাতেও ভূকম্পন অনুভূত হয়েছে। কাসাব্লাঙ্কা, ইসাউইরা শহরেও কম্পন হয় ওই দিন।

প্রসঙ্গত, তীব্র ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে মারাক্কেশের মেদিনা এলাকা। এখানে রয়েছে বেশ কিছু ঐতিহাসিক স্তম্ভ, সৌধ। সূত্রের খবর, ভূমিকম্পে তা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউনেস্কোর তরফে মেদিনাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা দেওয়া হয়েছিল। এর আগে মরক্কোয় শেষ বার বড়সড় ভূমিকম্প হয় ২০০৪ সালে। ভূকম্পনের মাত্রা ছিল ৬.৩। সেবার কেন্দ্র ছিল বন্দর শহর আল হোসেইমা। মৃতের সংখ্যা ছাড়ায় ৬০০। মরক্কোর ইতিহাসে সব থেকে ভয়ঙ্কর ভূমিকম্প ঘটে ১৯৬০ সালে। দেশের পশ্চিম দিকের শহর আগাদিরে ছিল কম্পনের কেন্দ্র। গত শতকের ওই কম্পনে মারা গিয়েছিলেন অন্তত ১২ হাজার মানুষ। ঘটনায় শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো স্যাঞ্চেজ, ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল মাক্রো, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সাহায্যের আশ্বাস দিয়েছে রাষ্ট্রপুঞ্জও।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.