বাংলা নিউজ > টুকিটাকি > G-20 summit 2023: ঐতিহাসিক দিল্লি ঘোষণাপত্রের নেপথ্যে মোদীর নেতৃত্ব, বলছেন ভারতের জি২০ শেরপা

G-20 summit 2023: ঐতিহাসিক দিল্লি ঘোষণাপত্রের নেপথ্যে মোদীর নেতৃত্ব, বলছেন ভারতের জি২০ শেরপা

জি ২০ প্রেস বৈঠক  (HT)

G-20 summit 2023: জি ২০ ঘোষণাপত্রে ৮৩টি অনুচ্ছেদ রয়েছে। সেই ঘোষণাপত্রকেই  ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিল কেন্দ্রীয় সরকারের শীর্ষস্থানীয় নেতারা। এই দিন প্রেস বৈঠকে এই কথা বলা হয়।

উন্নয়নের চুক্তিতে জি ২০-এর সব সদস্য দেশগুলি শনিবার একমত পোষণ করেছে। নয়াদিল্লিতে শীর্ষ সম্মেলনে এমনটাই জানানো হল প্রেস বৈঠকে। ১০০ শতাংশ সহমত পোষণের কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। একই সঙ্গে এই সহমত পোষণের ঘটনাকে ‘ঐতিহাসিক ও যুগান্তকারী’ বলে অ্যাখ্যা দিল মোদী সরকার। জি ২০-এর শেরপা অমিতাভ কান্ত বলেছেন, ভারতের জি-২০ সভাপতিত্ব এবার সেরা পদক্ষেপ নিয়েছে। এই সভাপতিত্ব বিশ্বের আগামী দিনের লক্ষ্যকে সঠিক দিশা দেখিয়েছে বলেই তাঁর মত।

(আরও পড়ুন: হুমায়ুনের সমাধি থেকে লোধি গার্ডেন, জি-২০র মধ্যেই চলছে বিশিষ্টদের দিল্লি দর্শন)

এই দিন তিনি এক্সে (আগে যা টুইটার নামে পরিচিত ছিল) একটি পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ৮৩টি অনুচ্ছেদে একেবারেই কোনও ভিন্নমত, কোনও বিশেষ দ্রষ্টব্যের, পাদটীকা ছিল না। যাকে একরকম অভাবনীয় বলেই ব্য়াখ্যা করেন তিনি। একই সঙ্গে নিউ দিল্লি লিডার ডিক্লারেশনের ট্যাগও দেওয়া হয় ওই পোস্টে।

অন্য আরেকটি পোস্টে তিনি লেখেন, ভূরাজনীতি নিয়ে এই বিশেষ অনুচ্ছেদগুলি আদতে একটি শক্তিশালী আহ্বান। পৃথিবী, বিশ্বের মানুষ ও শান্তির সপক্ষে এই আহ্বান জানানো হয়েছে বলেই লেখেন তিনি।

(আরও পড়ুন: বিদেশি অতিথিদের জন্য ‘পদ্ম’ উপহার! নেপথ্যের কারিগর কে জানেন)

সংবাদ সংস্থা এএনআই-কে অমিতাভ বলেছেন, তিনি মনে করেন, এই নয়া দিল্লি নেতাদের ঘোষণার সবচেয়ে বড় অর্জনগুলির মধ্যে একটি হল নারী নেতৃত্বে ভারত যা উন্নয়ন করেছে সেটা। নারীর ক্ষমতায়ন এবং লিঙ্গ সমতার উপর ব্যাপক মনোযোগ দেওয়ার ফলেই তা সম্ভব হতে পেরেছে। জলবায়ু নানা পরিকল্পনাকে লিঙ্গ নির্বিশেষে সমানভাবে দেখা হয়েছে। এমনকী মহিলাদের খাদ্য নিরাপত্তা, পুষ্টি এবং সুস্থতাকে বড় লক্ষ্য করা হয়েছে.'

বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এই দিন সংবাদ সম্মেলনে জানান, এই ঘোষণাটি নিঃসন্দেহে শক্তিশালী, পরিবেশবান্ধব, ভারসাম্যপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক প্রচারের উপর জোর দিয়েছে। এই দিন তাঁর কথায়, ঘোষণাটি পরিবেশবান্ধব অগ্রগতিকে আরও গতি দিতে চায়। সেই মাফিক একটি পরিকল্পনা নিয়ে এসেছে। এটি একটি সুনিশ্চিত ভবিষ্যতের জন্য সবুজ উন্নয়ন চুক্তির পরিকল্পনা করেছে। পরিবেশবান্ধব উন্নয়নের জন্য জীবনযাত্রার নানা নীতি, হাইড্রোজেনের স্বেচ্ছাসেবী নীতি, স্থিতিস্থাপক অর্থনীতির জন্য চেন্নাই নীতি ও অন্যান্য নীতিগুলির মধ্যে খাদ্য নিরাপত্তা এবং পুষ্টি সম্পর্কিত নীতিগুলিকে সমর্থন করেছে। এই বিপুল সমর্থনকে ঐতিহাসিক বলে অ্যাখ্যা দিয়েছে দিল্লির শীর্ষস্তরের নেতারা।

টুকিটাকি খবর

Latest News

চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ফোলা রুটি খেলে কী হয়? ফুলকো, নাকি না-ফোলা রুটি, কোনটি খাওয়া শরীরের জন্য ভালো ৬ বছরের ছোট রাতুলকে বিয়ে, এ কী রূপে সামনে এলেন রূপাঞ্জনা! হানিমুনেই বদলে গেল সব গজলক্ষ্মী রাজযোগে মেষ-সহ ৭ রাশির ভাগ্য উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল পালঘর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য

Latest IPL News

মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.