বাংলা নিউজ > ঘরে বাইরে > মায়ানমারে সাধারণ মানুষকেও বন্দুকের ঢালাও লাইসেন্স, কী হতে পারে এতে? Report

মায়ানমারে সাধারণ মানুষকেও বন্দুকের ঢালাও লাইসেন্স, কী হতে পারে এতে? Report

মায়ানমারে অস্ত্রে সজ্জিত বাহিনী। (AP Photo/Aung Shine Oo) (AP)

সূত্রের খবর, বেশ কিছুদিন ধরে অশান্ত রয়েছে মায়ানমার। জুনতার বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিলেন অনেকে। তার জেরে একেবারে রক্তক্ষয়ী সংগ্রাম হয়। গত বছরে প্রায় ১৯০০০ লোকের মৃত্যু হয় এই লড়াইয়ের জেরে।

শোভিত গুপ্তা

মায়ানমারে সামরিক শাসন চলছে। এবার সরকারি তরফে ঘোষণা করা হয়েছে, সাধারণ মানুষ যারা সরকারের প্রতি অনুগত তাঁরা আগ্নেয়াস্ত্রের লাইসেন্সের জন্য় আবেদন করতে পারেন। মিডিয়া রিপোর্টে এমনটাই জানা গিয়েছে।

রয়টার্স সহ অন্যান্য মিডিয়া এই লিকড ডকুমেন্টটি খতিয়ে দেখেছে। কারা এবার বন্দুকের লাইসেন্স পেতে পারেন তা নিয়েও জানানো হয়েছে সরকারের তরফে। তবে এভাবে সিভিলিয়ানদের হাতে অস্ত্র তুলে দেওয়ার উদ্যোগকে ঘিরে ইতিমধ্য়েই উদ্বেগ ছড়িয়েছে। কারণ এর মাধ্যমে জুন্তার পক্ষের গ্রুপগুলির হাতে অস্ত্র চলে যাবে। একদিকে সামরিক বাহিনীর সঙ্গে মাঝেমধ্য়েই বিপক্ষের লড়াই হচ্ছে। সিভিলিয়ানদের হাতে অস্ত্র এলে আরও রক্তারক্তি বাড়তে পারে।

কারা এই লাইসেন্স পেতে পারেন?

১৮ বছর বয়স থেকে এই লাইসেন্স দেওয়া যেতে পারে। যাদের সুরক্ষার অভাব সংক্রান্ত সমস্যা রয়েছে তাদেরকেই এই বন্দুকের লাইসেন্স দেওয়া হবে।

তবে সংবাদ সংস্থা রয়টার্স ১৫ পাতার এই নথির পুরোটা যাচাই করতে পারেনি। কবে থেকে এই আইন কার্যকরী তা নিয়ে এখনও পরিষ্কার কিছু জানা যায়নি। এক সামরিক কর্তাকে এনিয়ে ফোন করা হয়েছিল। কিন্তু তিনি ফোন তোলেননি। সব মিলিয়ে এই নির্দেশকে ঘিরে কিছুটা ধোঁয়াশা থেকেই গিয়েছে।

অবসরপ্রাপ্ত সামরিক আধিকারিকরাও পিস্তল, রাইফেল, সাব মেশিনগানের মতো অস্ত্র সঙ্গে রাখতে পারবেন। এমনকী ওই নির্দেশিকায় বলা হয়েছে, এই সামরিক সরকার প্রয়োজনে অস্ত্র আমদানি, আগ্নেয়াস্ত্র বিক্রি করা ও প্রতিরক্ষামন্ত্রকের অনুমোদনপ্রাপ্ত গোলাবারুদ বিক্রি করতে পারবে।

এদিকে সূত্রের খবর, বেশ কিছুদিন ধরে অশান্ত রয়েছে মায়ানমার। জুনতার বিরুদ্ধে অস্ত্র তুলে নিয়েছিলেন অনেকে। তার জেরে একেবারে রক্তক্ষয়ী সংগ্রাম হয়। গত বছরে প্রায় ১৯০০০ লোকের মৃত্যু হয় এই লড়াইয়ের জেরে।

এমনকী পরিস্থিতি এমন জায়গায় যায় যে প্রচন্ড অশান্ত পরিস্থিতির জেরে ১.২ মিলিয়ন মানুষ অন্যত্র আতঙ্কে সরে যায়। প্রায় ৭০,০০০ মানুষ দেশ ছেড়ে পালিয়ে যান। রাষ্ট্র সংঘের তরফে এমনটাই জানানো হয়েছিল। এটাকে মানবতার বিরুদ্ধে যুদ্ধ বলেও উল্লেখ করা হয়েছিল।

তবে এবার সাধারণ মানুষকে পাইকারি হারে অস্ত্রের লাইসেন্স দিলে তার পরিণতি কী ভয়ঙ্কর হতে পারে তা নিয়ে ইতিমধ্যেই আশঙ্কা ছড়িয়েছে বিভিন্ন মহলে। সেই লাইসেন্স প্রাপ্ত অস্ত্রের যদি ব্যবহার হয় তবে পরিস্থিতি আরও বিগড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে! ২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও

Latest IPL News

IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.