বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Congratulates Truss: ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ট্রাসকে শুভেচ্ছা বার্তা মোদীর! ভোটে হেরে ঋষি দিলেন কোন ইঙ্গিত!
নরেন্দ্র মোদী ও ঋষি সুনাক।

Modi Congratulates Truss: ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ট্রাসকে শুভেচ্ছা বার্তা মোদীর! ভোটে হেরে ঋষি দিলেন কোন ইঙ্গিত!

  • মোদী বার্তায় বারবার দুই দেশের মধ্যে সুসম্পর্কের খতিয়ান উঠে আসে। অন্যদিকে, ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের লড়াইতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক এই ভোট হেরে যান। ভোটে হারের পর ঋষিও তাঁর টুইটে নিজের বক্তব্য তুলে ধরেন।

ব্রিটিশ রাজনীতিতে পালাবদলের ইতিহাসে এক বড়সড় অধ্যায় দেখল ২০২২ সাল। চলতি বছরে কার্যত মসনদচ্যূত হন সেদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন। এরপর বহু রাজনৈতিক পথ পেরিয়ে শেষমেশ সেদেশের প্রধানমন্ত্রী পদে বসলেন লিজ ট্রাস। ফাইনাল পর্যন্ত জোরদার লড়াই দিয়েও লিজের কাছে হারলেন ঋষি সুনাক। এদিকে, লিজকে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজের শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী মোদী জানান, ‘লিজ ট্রাসকে শুভেচ্ছা ব্রিটেনের আগামীর প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য। আমি আশাবাদী আপনার নেতৃত্বে ভারত-ইউকের কম্প্রিহেনসিভ স্ট্র্যাটেজিক পার্টনারশিপ আরও বেশি শক্তিশালী হবে। আপনার দায়িত্ব ও নতুন পদের জন্য অনেক শুভেচ্ছা আপনাকে।’ উল্লেখ্য, মোদী বার্তায় বারবার দুই দেশের মধ্যে সুসম্পর্কের খতিয়ান উঠে আসে। অন্যদিকে, ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের লড়াইতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক এই ভোট হেরে যান। ভোটে হারের পর ঋষিও তাঁর টুইটে নিজের বক্তব্য তুলে ধরেন।

ঋষি তাঁর টুইটে লেখেন, ‘ তাঁদের প্রত্যেককে ধন্যবাদ যাঁরা আমাকে এই ভোটে সহায়তা করেছেন ও ভোট দিয়েছেন। আমি সব সময়ই বলেছি যে কনসারভেটিভরা একটি পরিবার। এই কঠিন পরিস্থিতিতে তিনি পা রাখার সময়, আমরা প্রত্যেকেই এখন নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের নেতৃত্বে ঐক্যবদ্ধ হব। ’ উল্লেখ্য, এই ভোটে সুনাক পেয়েছেন ৬০,৩৯৯ টি ভোট, আর লিজ পেয়েছেন ৮১, ৩২৬ টি ভোট। উল্লেখ্য, এককালের ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার ঋষি অক্সফোর্ড ও স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। পরবর্তীতে তিনি পা রাখেন রাজনীতিতে।

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন