বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় ভাষার প্রসারে কেন্দ্রের নয়া কমিটি, শীর্ষপদে আরএসএস প্রভাবিত সংগঠনের সদস্য
নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রী   (REUTERS) (REUTERS)
নরেন্দ্র মোদী, প্রধানমন্ত্রী   (REUTERS) (REUTERS)

ভারতীয় ভাষার প্রসারে কেন্দ্রের নয়া কমিটি, শীর্ষপদে আরএসএস প্রভাবিত সংগঠনের সদস্য

  • আজাদি কি অমৃত মহোৎসবের অঙ্গ হিসাবেই চলতি মাসেই একটি বিশেষ নির্দেশ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে।

জাতীয় শিক্ষানীতির সুপারিশ মেনে এবার ভারতীয় ভাষাগুলিকে বাঁচিয়ে রাখতে. তার প্রচার ও প্রসারের জন্য বিশেষ উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি তৈরি করল কেন্দ্রীয় সরকার। স্কুলস্তরে ও উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারতীয় ভাষার প্রসারের জন্যও প্রস্তাব দেবে এই কমিটি। তাৎপর্যপূর্ণভাবে কমিটির চেয়ারম্যান করা হয়েছে চামুকৃষ্ণ শাস্ত্রী। তিনি শিক্ষাবিদের পাশাপাশি আরএসএস অনুমোদিত এনজিও, সংস্কৃত ভারতীর সদস্য। তাঁর জীবনের অন্যতম ব্রত সংস্কৃত ভাষাকে পুনরুজ্জীবিত করা। বিগত দিনে তিনি কেন্দ্রীয় শিক্ষমন্ত্রকর উপদেষ্টা হিসাবেও কাজ করেছেন। 

সূত্রের খবর ওই কমিটিতে আরও তিনজন সদস্য রয়েছেন। তাঁদের মধ্যে অন্যতম নিউ দিল্লির শ্রী লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশানাল সংস্কৃত ইউনিভার্সিটির উপাচার্য রমেশ কুমার পাণ্ডে। এই কমিটি মূলত ভারতীয় ভাষায় শিক্ষাদানের ব্যাপারে উৎসাহ দেবে। পাশাপাশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে যে পরিকাঠামো রয়েছে তার মধ্যেই ভারতীয় ভাষায় শিক্ষাদানের ব্যবস্থা করতেও তাঁরা সহায়তা করবেন। সমস্ত ধরনের ভারতীয় ভাষার প্রসার, সেটি সিডিউলড, নন সিডিউলড, মাইনর, ট্রাইবাল, ক্লাসিকাল যে কোনও ধরনেরই হতে পারে। 

পাশাপাশি ভাষার প্রসারে প্রযুক্তির ব্যবহারের উপরেও জোর দেবে এই কমিটি। বিভিন্ন পড়ুয়া কেন্দ্রিক প্রকল্পের সঙ্গেও যুক্ত থাকবে এই কমিটি। পাশাপাশি এই কমিটি কাজের সুবিধার জন্য বিভিন্ন সাব কমিটিও তৈরি করবে। এদিকে আজাদি কি অমৃত মহোৎসবের অঙ্গ হিসাবেই চলতি মাসেই একটি বিশেষ নির্দেশ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। সেখান সমস্ত লার্নিং মেটিরিয়ালকে ভারতীয় ভাষায় অনুবাদ করার নির্দেশ দেওয়া হয়েছে।   

 

বন্ধ করুন