বাংলা নিউজ > ঘরে বাইরে > Maldives: ‘আমাদের বকাঝকা করার লাইসেন্স কারোর নেই…’ চিন থেকে ফিরেই হুঙ্কার মলদ্বীপের রাষ্ট্রপতির

Maldives: ‘আমাদের বকাঝকা করার লাইসেন্স কারোর নেই…’ চিন থেকে ফিরেই হুঙ্কার মলদ্বীপের রাষ্ট্রপতির

বেজিংয়ে জি জিনপিংয়ের সঙ্গে মলদ্বীপের রাষ্ট্রপতি(Photo by CNS / AFP) / China OUT (AFP)

ভারতের অনেকেই এখনও বয়কট মলদ্বীপের রাস্তায় হাঁটছেন । মলদ্বীপ না গিয়ে লাক্ষাদ্বীপ বেড়াতে যাচ্ছেন অনেকে। তার মধ্যেই এবার হুঙ্কার ছাড়লেন মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজু।

মলদ্বীপ ছোট হতে পারে কিন্তু আমাদেরকে বকাঝকা করার মতো কোনও ছাড়পত্র কোনও দেশকে দেওয়া হয়নি। শনিবার মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজু সাংবাদিকদের কাছে একথা জানিয়েছেন। পাঁচ দিনের চিন সফর শেষ করে নিজের দেশে ফিরেই এইসব হুঙ্কার ছাড়ছেন তিনি।

এদিকে মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজুর প্রথম থেকেই চিনের দিকে একটু বেশি ঝুঁকে থাকেন। এদিকে একদিকে যখন ভারত ও মলদ্বীপের মধ্য়ে সম্পর্কের কিছুটা অবনতি হয়েছে। সাম্প্রতিক কিছু মন্তব্যের জেরেই এই পরিস্থিতির তৈরি হয়। তার মধ্য়েই মলদ্বীপের রাষ্ট্রপতির এই সব মন্তব্য।

ভারতের অনেকেই এখনও বয়কট মলদ্বীপের রাস্তায় হাঁটছেন । মলদ্বীপ না গিয়ে লাক্ষাদ্বীপ বেড়াতে যাচ্ছেন অনেকে। তার মধ্যেই এবার হুঙ্কার ছাড়লেন মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজু।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন , ভারত মহাসাগরটি কোনও বিশেষ দেশের নয়। তিনি বলেন, আমরা এই সাগরের ছোট দ্বীপ হতে পারি,কিন্তু আমাদেরও প্রায় ৯,০০,০০০ কিমি অর্থনৈতিক জোন রয়েছে। এই সমুদ্র কোনও একটি দেশের নয়। এই সমুদ্র এখানে যে সমস্ত দেশ রয়েছে তাদের সবার।

সেই সঙ্গেই তিনি জানিয়েছেন আমরা কারোর পেছনে নেই, এটা মনে রাখতে হবে।আমরা স্বাধীন, সার্বভৌম রাষ্ট্র।

মলদ্বীপ-চিন সম্পর্ক নিয়ে তিনি বলেন, অভ্যন্তরীন ব্যাপারে কিছু হস্তক্ষেপ করবে না এই শর্তে সম্পর্ক রয়েছে চিনের সঙ্গে। সেই সঙ্গে আগে মলদ্বীপের প্রশাসন ভারতের উপর কিছুটা নির্ভর করত বলে দাবি করা হয়। সেই প্রসঙ্গে মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজু বলেন, আগের প্রশাসন এক চেয়ার থেকে অপর চেয়ারে যেতে বিদেশের অনুমতি নিত।

তিনি বলেন, আমরা ছোট হতে পারি, কিন্তু আমাদের বকাঝকা করার লাইসেন্স কাউকে দেওয়া হয়নি। তিনি আগেই জানিয়েছিলেন কোভিডের আগে চিন আমাদের বড় বাজার ছিল। সেটা আবার ফিরিয়ে আনা হবে।

বিগত বেশ কয়েকদিন ধরেই চলছে 'মলদ্বীপ বনাম লাক্ষাদ্বীপ' বিতর্ক। সম্প্রতি লাক্ষাদ্বীপে ঘুরতে গিয়ে বেশ কিছু ছবি ও ভিডিয়ো পোস্ট করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই মোদী এবং ভারতকে নিয়ে আপত্তিজনক কিছু মন্তব্য করেছিলেন মলদ্বীপের কয়েকজন মন্ত্রী। এরপর থেকেই ওঠে মলদ্বীপ বয়কটের রব।

প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে আপত্তিজনক মন্তব্য করায় ইতিমধ্যেই মলদ্বীপের তিন মন্ত্রীকে পদ থেকে সরানো হয়েছে। এদিকে বলিউড তারকা থেকে শুরু করে ভারতের তাবড় শিল্পপতি, ক্রিকেটাররা মলদ্বীপের বয়কটের ডাক দিয়েছেন। এর বদলে লাক্ষাদ্বীপ কিংবা ভারতের অন্যান্য আরও সুন্দর সমুদ্র সৈকতে যাওয়ার বার্তা দিয়েছেন তাঁরা।

তবে সম্প্রতি মলদ্বীপ অ্যাসোসিয়েশন অফ ট্রাভেল এজেন্টস অ্যান্ড ট্যুর অপারেটর্স এবার ইজি মাই ট্রিপের সিইও নিশান্ত পিত্তিকে চিঠি দিয়েছেন। আর সেই চিঠির ছত্রে ছত্রে সম্পর্ক আবার মেরামত করার আহ্বান। তাঁরা চান আবার ভারতীয় পর্যটকরা আসুন মলদ্বীপে।

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

হাওয়ালার মাধ্যমে ৩০০ কোটি টাকা দুবাইয়ে!ইডির চার্জশিটে অভিযোগ বিশ্বজিতের বিরুদ্ধে ব্যবহার করত হিন্দু নাম, বাংলায় ডেরা নেওয়া জঙ্গিদের মাথার দাম কত ছিল? প্রত্যেকে পাবেন ১.২ লাখ, ৪৮ ঘণ্টার মধ্যে ঢুকবে টাকা, জলপাইগুড়িতে ঘোষণা অভিষেকের ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান ‘আমার বউ রান্নাটা ঠিক…’, পিয়াকে নিয়ে বেফাঁস পরম, বিয়ের পর জীবনে কী বদল এল নায়কের এত্ত জোরে নাক ডাকছেন! শ্যুটিংয়ের ফাঁকে ঘুমিয়ে কাদা 'আলোর কোলে'র 'জামাই দাদা' ‘বাবা-মা চাননি মেয়ে ইঞ্জিনিয়ারিং পড়ুক, জয়েন্ট দিক!’ স্বীকৃতির কথায় অবাক রচনা কেস খেতে হলে খাব, হাজার বার খাব! সামনে ভোট, ঝড়ে দুর্গতদের পাশে থাকতে মরিয়া মমতা ১০% বা তার বেশি ইনক্রিমেন্ট দিচ্ছে TCS! কারা কারা পাচ্ছেন? তবে কমল কর্মীর সংখ্যা Hyderabad vs Kerala Live Score, Hyderabad 0-0 Kerala ISL 2023

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.