বাংলা নিউজ > ঘরে বাইরে > বৈঠকে মিলল সমাধান, অর্ডন্যান্স ফ্যাক্টরিতে ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার
আগামী ১২ অক্টোবর থেকে শুরু হতে চলা ধর্মঘট প্রত্যাহার করে নিল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড।
আগামী ১২ অক্টোবর থেকে শুরু হতে চলা ধর্মঘট প্রত্যাহার করে নিল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড।

বৈঠকে মিলল সমাধান, অর্ডন্যান্স ফ্যাক্টরিতে ধর্মঘটের সিদ্ধান্ত প্রত্যাহার

  • আলোচনায় দুই পক্ষ সহমত হওয়ায় অনির্দিষ্ট কালের জন্য ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেন প্রতিবাদীরা।

প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে আলোচনায় ঐক্যমতে পৌঁছানোর ফলে আগামী ১২ অক্টোবর থেকে শুরু হতে চলা ধর্মঘট প্রত্যাহার করে নিল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড। 

শুক্রবার সংস্থার কর্পোরেটকরণের বিরুদ্ধে প্রতিবাদী শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন প্রধান শ্রম কমিশনার। আলোচনায় দুই পক্ষ সহমত হওয়ায় অনির্দিষ্ট কালের জন্য ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেন প্রতিবাদীরা।

দীর্ঘ কাল যাবৎ বিবিধ সমস্যা নিয়ে সেনাবাহিনী ও অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে উঠেছিল। বাহিনীর অভিযোগ অর্ডন্যান্স ফ্যাক্টরিতে তৈরি সামরিক সরঞ্জামের গুণগত মান নিয়ে। তাদের দাবি, নিম্ন মানের সরঞ্জামে খুঁত থাকার কারণে আর্থিক লোকসানের সঙ্গে বেশ কিছু দুর্ঘটনাও ঘটছে। উলটো দিকে বোর্ডের যুক্তি, দুর্ঘটনা নানান কারণে ঘটতে পারে, যার অন্যতম রক্ষণাবেক্ষণে খামতি, ভ্রান্ত ফায়ারিং ড্রিল এবং অনুমোদন ছাড়া সরঞ্জামের নকশা বদলের মতো বিবিধ বিষয়।

গত জুলাই মাসে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে সরাসরি এক বা একাধিক সংস্থায় রূপান্তর করে একশো শতাংশ কেন্দ্রীয় সরকারি মালিকানায় কর্পোরেট প্রতিষ্ঠান করার সিদ্ধান্ত নেয় প্রশাসন। 

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে গত ৪ অগস্ট অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের যৌথ ঘোষণা করে অর্ডন্যান্স ফ্যাক্টরির অসামরিক কর্মীদের তিনটি সংগঠন। ঠিক হয়, ১২ অক্টোবর থেকে দেশের প্রতিটি অর্ডন্যান্স কারখানায় ধর্মঘট চালু হবে।

সেপ্টেম্বর মাসে সমস্যার সমাধানের চেষ্টায় বিষয়টি প্রধান শ্রম ও কর্ম সংস্থান কমিশনারের দফতরে পাঠায় প্রতিরক্ষা মন্ত্রক। তারই জেরে শুক্রবার ধর্মঘটি শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেন প্রধান শ্রম কমিশনার। বৈঠকে স্থির হয়েছে, ১৯৪৭ সালের শিল্প মতান্তর আইনের ৩৩(১) ধারা অনুযায়ী, কর্মীদের চুক্তিতে উল্লিখিত শর্তাবলী পরিবর্তন করা হবে না। এতে দুই পক্ষ সহমতে পৌঁছানোর ফলে প্রস্তাবিত ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছেন শ্রমিকরা।

 

বন্ধ করুন