বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিনেশন সার্টিফিকেটের সঙ্গে থাকবে পাসপোর্ট নম্বরও
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ভ্যাকসিনেশন সার্টিফিকেটের সঙ্গে থাকবে পাসপোর্ট নম্বরও

  • কেরালা সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কেরালা সরকারের তরফে একটি সার্টিফিকেট দেওয়া হবে, যেখানে একটি ফরম্যাট থাকবে। তাতে পাসপোর্ট নম্বর লেখা থাকবে।সেইসঙ্গে একটি ভ্যাকসিনেশন সার্টিফিকেটও থাকবে।

এবার করোনা ভ্যাকসিনেশন সার্টিফিকেটের সঙ্গে থাকবে পাসপোর্ট নম্বরও। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেরালা সরকার।যারা বিদেশে কাজের জন্য বা পড়াশোনার জন্য যেতে চান, তাঁদের কথা মাথায় রেখেই এবার নতুন এই নিয়ম চালু করল কেরালা সরকার। এই নিয়ম চালুর ফলে বিদেশে যাওয়ার ছাড়পত্র পেতে আর অসুবিধা হবে না।

কেরালা সরকারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কেরালা সরকারের তরফে একটি সার্টিফিকেট দেওয়া হবে, যেখানে একটি ফরম্যাট থাকবে।  তাতে পাসপোর্ট নম্বর লেখা থাকবে। সেইসঙ্গে একটি ভ্যাকসিনেশন সার্টিফিকেটও থাকবে। যারা বিশেষ করে বিদেশে পড়াশোনা বা কাজের সূত্রে যেতে চান, তাঁদের এটা কাজে লাগবে। এই সার্টিফিকেট দিতে পারবেন জেলা মেডিক্যাল অফিসার।

এছাড়া সরকারের তরফে জানানো হয়েছে, যদি কেউ কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে থাকেন ও বিদেশে যাওয়ার ছাড়পত্র পেতে চান, তাঁদের জন্য প্রথম ডোজ নেওয়ার পর ১২ থেকে ১৬ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে না। তাঁরা প্রথম ডোজ নেওয়ার ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ পেয়ে যেতে পারবেন। যদিও কোউইন অ্যাপে কোভিশিল্ড নেওয়ার ক্ষেত্রে প্রথম ডোজ নেওয়ার ১২ সপ্তাহের কমে টিকা দেওয়ার ব্যবস্থা নেই, তবুও সরকারের তরফে জানানো হয়েছে, জেলা প্রশাসনের কাছ থেকে পাসপোর্ট নম্বর দেওয়া বিশেষ সার্টিফিকেট যদি থাকে, তাহলে কোনও অসুবিধা নেই।

তবে সেক্ষেত্রে কেরালা সরকারের তরফে জানানো হয়েছে, বিশেষ এই সুবিধা পাওয়ার ক্ষেত্রে ভিসা, ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ভর্তি হাওয়া সংক্রান্ত নথি, ওয়ার্ক পারমিট বা কাজে নিয়োগ সংক্রান্ত চিঠি দেখাতে হবে। এই সব নথি দেখালেই জেলা প্রশাসনের তরফে সংশ্লিষ্ট ব্যক্তিকে বিশেষ সুবিধা দেওয়া হবে। উল্লেখ্য, কেরালায় প্রচুর মানুষ আছেন যারা কাজের সূত্রে বা পড়াশোনা করতে বিদেশে পাড়ি দেন।  তাঁদের ক্ষেত্রে সরকারের এই ব্যবস্থা সুবিধা করে দেবে বলেই মনে করা হচ্ছে।

বন্ধ করুন