বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi most popular global leader: বিশ্ব নেতাদের তালিকায় ফের শীর্ষে মোদী, নমোর গ্রহণযোগ্যতার হারে চোখ উঠবে কপালে!

PM Modi most popular global leader: বিশ্ব নেতাদের তালিকায় ফের শীর্ষে মোদী, নমোর গ্রহণযোগ্যতার হারে চোখ উঠবে কপালে!

নরেন্দ্র মোদী (PTI)

বিগত বছরগুলিতে একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, ব্রিটেন, আমেরিকা, কানাডার মতো উন্নত গণতান্ত্রিক দেশের রাষ্ট্রপ্রধানদের থেকে জনপ্রিয়তার নিরিখে অনেকটই এগিয়ে থেকেছেন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৩ সালের শেষ লগ্নে প্রকাশিত সমীক্ষার ফলাফলেও নিজের সেই স্থান বজায় রাখলেন নমো।

সদ্য হিন্দি বলয়ের তিন রাজ্যে বড় জয় পেয়েছে বিজেপি। কোনও মুখ্যমন্ত্রীর 'মুখ' ছাড়াই এই তিন রাজ্যে ভোটে লড়েছিল বিজেপি। তাদের ভরসা ছিল নরেন্দ্র মোদীর ওপর। এবং মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থানে মোদী মন্ত্রেই বাজিপাত করেছে পদ্ম শিবির। লোকসভা ভোটর আগে মোদীর জনপ্রিয়তায় ফের একবার শিলমোহর পড়েছে এই নির্বাচনগুলিতে। এরই মাঝে এবার সামনে এল আন্তর্জাতিক একটি সংস্থার ফলাফল। তাতে দেখা যাচ্ছে, বিশ্বে রতাবড় নেতাদের মধ্যে থেকে জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতার নিরিখে ফের একবার শীর্ষে আছেন নরেন্দ্র মোদী।

বিগত বছরগুলিতে একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, ব্রিটেন, আমেরিকা, কানাডার মতো উন্নত গণতান্ত্রিক দেশের রাষ্ট্রপ্রধানদের থেকে জনপ্রিয়তার নিরিখে অনেকটই এগিয়ে থেকেছেন বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের প্রধানমন্ত্রী। আর ২০২৩ সালের শেষ লগ্নে এসে প্রকাশিত সমীক্ষার ফলাফলেও নিজের সেই স্থান বজায় রাখলেন নমো। মার্কিন ভিত্তিক সংস্থা - 'মর্নিং কসাল্ট'-এর সমীক্ষা অনুযায়ী, নরেন্দ্র মোদীর গ্রহণযোগ্যতার হার ৭৬ শতাংশ। এদিকে সমীক্ষায় জানা গিয়েছে, কেবল মাত্র ১৮ শতাংশ মানুষই মোদীকে পছন্দ করেন না। জানা গিয়েছে, গত ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে এই সমীক্ষার তথ্য সংগ্রহ করা হয়েছিল।

এদিকে এই সমীক্ষায় গ্রহণযোগ্যতার নিরিখে দ্বিতীয় সবথেকে জনপ্রিয় নেতার তকমা পেয়েছেন মেক্সিকোর অ্যান্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। তাঁর গ্রহণযোগ্যতা ৬৬ শতাংশ। তাঁকে অপছন্দ করা ব্যক্তি হলেন ২৯ শতাংশ। এরপর তালিকায় তৃতীয় স্থানে আছেন সুইৎজারল্যান্ডের অ্যালেইন বারসেট। তাঁর গ্রহণযোগ্যতা ৫৮ শতাংশ। তাঁকে অপছন্দ করেন ২৮ শতাংশ সুইস। এরপর তালিকায় চতুর্থ স্থানে আছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। তাঁর গ্রহণযোগ্যতা ৪৯ শতাংশ। তাঁকে অপছন্দ করেন সেদেশের ৪৪ শতাংশ মানুষ। এরপরই তালিকায় আছেন অজি প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ। তাঁর গ্রহণযোগ্যতা ৪৭ শতাংশ। ৪২ শতাংশ অজি নাগরিকদের মধ্যে তাঁর গ্রহণযোগ্যতা নেই। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি আছেন ষষ্ঠ স্থানে। তাঁর গ্রহণযোগ্যতা ৪১ শতাংশ। ৫২ শতাংশ ইতালিয়ান পছন্দ করেন না মেলোনিকে। এই তালিকায় অষ্টম স্থানে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অবশ্য তাঁর দেশের ৫৮ শতাংশ মানুষই তাঁকে পছন্দ করেন না। তালিকায় নবম স্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর গ্রহণযোগ্যতা মাত্র ৩৭ শতাংশ। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক প্রথম দশে জায়গাই পাননি।

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.