বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন সংসদ ভবনের চূড়ায় জাতীয় প্রতীকের আবরণ উন্মোচনে প্রধানমন্ত্রী, ওজন কত?

নতুন সংসদ ভবনের চূড়ায় জাতীয় প্রতীকের আবরণ উন্মোচনে প্রধানমন্ত্রী, ওজন কত?

সংসদ ভবনের ছাদে জাতীয় প্রতীক (PTI Photo) (PTI)

আটটি ধাপে এই প্রতীকটি রূপ পেয়ে। কম্পিউটার গ্রাফিক্স, মাটি দিয়ে তৈরি করে, ব্রোঞ্জ কাস্টিং, পালিশ সহ নানা ধাপে এটি বাস্তবে রূপ পেয়েছে। কিন্তু কীভাবে এত উঁচুতে ভারী প্রতীককে তোলা হল?

নতুন সংসদ ভবনের মাথায় জাতীয় প্রতীকের আবরণ উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সকালে তিনি এই আবরণ উন্মোচন করেন। ব্রোঞ্জ দিয়ে তৈরি এই এমব্লেম। উচ্চতায় প্রায় ৬.৫ মিটার। প্রায় ৯ মাস ধরে তৈরি হয়েছে এই প্রতীক। পূর্ত দফতরের আধিকারিকরা একথা জানিয়েছেন।

এই প্রতীক তৈরিতে নিয়োজিত কর্মীদের সঙ্গেও কথা বলেন মোদী। এই অনুষ্ঠানে লোকসভার স্পিকার স্পিকার ওম বিরলা, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী ও অন্যান্যরা উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

পূর্ত দফতর সূত্রে খবর, প্রায় ৯৫০০ কেজি ওজনের এই প্রতীক। চওড়ায় ৪.৪ মিটার। নতুন সংসদ ভবনের একেবারে চূড়ায় এটি থাকছে। এই প্রতীকটিকে ধরে রাখার জন্য ৬ হাজার ৫০০ কেজির স্টিলের পাত চারপাশে থাকছে।

আটটি ধাপে এই প্রতীকটি রূপ পেয়ে। কম্পিউটার গ্রাফিকস, মাটি দিয়ে তৈরি করে, ব্রোঞ্জ কাস্টিং, পালিশ সহ নানা ধাপে এটি বাস্তবে রূপ পেয়েছে। কিন্তু কীভাবে এত উঁচুতে ভারী প্রতীককে তোলা হল?

পূর্ত দফতর জানিয়েছে, ১৫০টি ভাগে ভাগ করে এটি ওপরে তোলা হয়েছে। এরপর ছাদে সেগুলিকে জোড়া লাগানো হয়েছে। এপ্রিলের শেষ থেকে এই জোড়া লাগানোর কাজ শুরু হয়েছিল। প্রায়  দুমাস লেগেছে সেই কাজ শেষ করতে। 

ঘরে বাইরে খবর

Latest News

হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’! শেষ কয়েকটা সপ্তাহ স্বপ্নের মতো গেছে! ভগবানকে ধন্যবাদ দিয়ে বলছেন সূর্যকুমার যাদব বরের বাড়িতে থাকেন, এখনও ‘স্ট্রাগলার’ করিনা! ছবি পিছু কত দর হাঁকান নবাব ঘরণী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.