বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan's new prime minister: ‘ক্লাস’ নিয়েছিলেন জয়শংকর! সেই ভুট্টোকে পাকিস্তানের প্রধানমন্ত্রী করতে চাইছে PPP

Pakistan's new prime minister: ‘ক্লাস’ নিয়েছিলেন জয়শংকর! সেই ভুট্টোকে পাকিস্তানের প্রধানমন্ত্রী করতে চাইছে PPP

করাচির রাস্তায় বিলাওয়াল ভুট্টো জারদারির প্ল্যাকার্ড। (ছবি সৌজন্যে রয়টার্স)

নির্বাচনে তৃতীয় হয়েছে। সেই দলের বিলাওয়াল ভুট্টো জারদারিকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসানোর চেষ্টা করা হচ্ছে। যদিও পাকিস্তান পিপলস পার্টির সেই প্রস্তাবে একেবারেই রাজি নয় পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরিফ)।

কে নয়া প্রধানমন্ত্রী হবেন? তা নিয়ে যেন সার্কাস চলছে পাকিস্তানে। জাতীয় সংসদ নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তিনটি বড় দলই (তেহরিক-ই-ইনসাফ, পাকিস্তান মুসলিম লিগ- নওয়াজ শরিফ এবং পাকিস্তান পিপলস পার্টি) নিজেদের প্রার্থীকে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসাতে চাইছে। সেই রেশ ধরে প্রাক্তন বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী করার জন্য পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ শরিফ) সঙ্গে আলোচনা চালাচ্ছে পাকিস্তান পিপলস পার্টি। যে দল এবার জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় বৃহত্তম দল হয়েছে। তা সত্ত্বেও পঞ্জাব প্রদেশে সরকার গঠনের ক্ষেত্রে পাকিস্তান মুসলিম লিগকে (নওয়াজ শরিফ) সমর্থনের টোপ ঝুলিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কুর্সি নিজেদের কাছে রাখতে চাইছে। যদিও পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরিফ) একেবারেই সেই ‘ডিল’-এ আগ্রহী নয়।

সূত্রের খবর, দাদা নওয়াজ এবং দলের অন্যান্য শীর্ষ নেতাদের পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ শরিফ) সভাপতি শেহবাজ শরিফ জানিয়েছেন যে শুক্রবারের রাতে বৈঠকে বিলাওয়ালকে পাকিস্তানের প্রধানমন্ত্রী কুর্সিতে বসানোর প্রস্তাব দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি। যদিও পাকিস্তান পিপলস পার্টির থেকে বেশি আসন জিতেও প্রধানমন্ত্রীর কুর্সি ছাড়তে একেবারেই রাজি নয় পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরিফ)। যে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরিফ) এবং পাকিস্তান পিপলস পার্টির জোট সরকার ২০২২ সালে ইমরান খানের বিদায়ের পরে দেশের শাসনভার সামলাচ্ছিল।

সেটা মাথায় রেখেও বিলাওয়ালকে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসানোর যে চেষ্টা চালানো হচ্ছে, তাতে সন্তুষ্ট নন পাকিস্তান পিপলস পার্টির নেতারাই। দলের তথ্য বিষয়ক সচিব ফয়জল করিম কুন্ডি ইঙ্গিত দিয়েছেন, যদি না মজবুত জোট হয়, তাহলে স্রেফ প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রধানমন্ত্রী হয়ে লাভ নেই। বরং বিলাওয়ালের বিরোধী আসনে বসা উচিত বলে মন্তব্য করেন পাকিস্তান পিপলস পার্টির তথ্য বিষয়ক সচিব।

আরও পড়ুন: Pakistan- পাক ভোটে ফলপ্রকাশে মন্থরগতি! ইমরান সমর্থিত নির্দলরা রিগিং-র অভিযোগ তুলে কোর্টে, প্রেসিডেন্ট বললেন 'EVM থাকলে..'

তাছাড়াও তিনটি প্রধান দলের মধ্যে এবার পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ জাতীয় সংসদে সবথেকে কম আসন পেয়েছে পাকিস্তান পিপলস পার্টি। ৯৩টি আসন জিতেছে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের সমর্থিত প্রার্থীরা। ৭৫টি আসনে জিতেছে পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ শরিফ)। পাকিস্তান পিপলস পার্টির ঝুলিতে এসেছে ৫৪টি আসন। আর অন্যান্যরা ৪২টি আসনে জিতেছে। 

সেই পরিস্থিতিতে বিলাওয়ালের পক্ষে যে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসা অত্যন্ত কঠিন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। যে বিলাওয়ালের একাধিকবার ‘ক্লাস’ নিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। কাশ্মীর ইস্যু থেকে সন্ত্রাসবাদ- একাধিকবার তৎকালীন পাকিস্তানের বিদেশমন্ত্রীকে তুমুল আক্রমণ শানিয়েছেন তিনি। বিশ্বমঞ্চে জয়শংকরের সামনে চূড়ান্ত অস্বস্তির মুখে পড়েছেন বিলাওয়াল।

আরও পড়ুন: Pakistan Army Chief on Election: জেলে থেকেও 'আম্পায়ার'কে ইয়র্কার ইমরান খানের, নির্বাচন নিয়ে কী বলছেন পাক সেনা প্রধান?

ঘরে বাইরে খবর

Latest News

শ্রাবণ মাসে শিবের বিশেষ প্রিয় এই গাছ লাগান বাড়িতে, ঘরে আসবে সুখ-সমৃদ্ধি 'পারিবারিক যোগ আছে...', প্যারিস অলিম্পিক ২০২৪ এ পারফর্ম করছেন শান! ঠিক করেছে! বাজেটে বাংলার জন্য আর্থিক প্যাকেজ দেয়নি কেন্দ্র, জানাল বঙ্গ বিজেপি বো দেওয়া হট পিঙ্ক বার্বি ড্রেসে নজরকাড়া সারা! জানেন তাঁর এই পোশাকের দাম কত? Champions Trophy 2025-তে ভারতকে খেলানো নিয়ে PCB-র বড় চাল! বল এখন ICC-র কোর্টে বাংলা ছবি মানেই এখন গোয়েন্দা, আর পারিবারিক ছবি, আমি নতুন কিছু করতে চাই: বিক্রম রক্তক্ষয়ী আন্দোলন থেকে স্বাভাবিকের পথে বাংলাদেশ, কমপক্ষে ২০০ মানুষের মৃত্যু কলকাতা সহ ১৪টি বড় শহরে যানবাহন ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা বাজেটে তেকাঠির তলায় শক্তি বাড়াতে এবার যুব বিশ্বকাপে খেলা গোলকিপারকে সই করাল মোহনবাগান ছয় কোটি কৃষকের জমি রেজিস্ট্রি করবে কেন্দ্র, করা হবে ফসল শুমারিও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.