বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রত্যাহার অধীর চৌধুরীর সাসপেনশন, সর্বসম্মত সিদ্ধান্ত নিল স্বাধিকাররক্ষা কমিটি

প্রত্যাহার অধীর চৌধুরীর সাসপেনশন, সর্বসম্মত সিদ্ধান্ত নিল স্বাধিকাররক্ষা কমিটি

অধীর চৌধুরী। (ANI Photo/ SansadTV) (ANI)

তাঁদের যুক্তি, ইতিমধ্যেই যা শাস্তি পাওয়ার পেয়েছেন অধীর। তাঁকে আর প্রিভিলেজ কমিটিতে তলব করার প্রয়োজন নেই। কিন্তু বিজেপি সাংসদরা যুক্তি দেন, প্রিভিলেজ কমিটিতে বিষয়টি যখন এসেছে তখন অভিযুক্তের বক্তব্য না শুনে কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না। আজ বুধবার বহরমপুরের সাংসদকে প্রিভিলেজ কমিটির সামনে তলব করা হয়।

প্রত্যাহার করে নেওয়া হল লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরীর সাসপেনশন। আর এই সাসপেনশন প্রত্যাহারের জন্য ‘সর্বসম্মত প্রস্তাব’ গ্রহণ করল লোকসভার স্বাধিকাররক্ষা কমিটি। আজ, বুধবার কমিটির বৈঠকে এই প্রস্তাব গ্রহণের পরই তা কার্যকর করার অনুরোধ জানিয়ে বার্তা পাঠানো হয়েছে লোকসভার স্পিকার ওম বিড়লাকে। বুধবার এই বৈঠকে হাজির হয়েছিলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর। এবার এই প্রস্তাব পাঠানো হবে লোকসভার স্পিকারের কাছে। বাদল অধিবেশনের শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার কারণে, অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড করা হয়েছিল অধীরকে। মণিপুর হিংসার বিষয়ে আলোচনার সময়, প্রধানমন্ত্রীকে পলাতক অর্থনৈতিক অপরাধী নীরব মোদী এবং ধৃতরাষ্ট্রের সঙ্গে তুলনা করেছিলেন বহরমপুরের সাংসদ।

এদিকে গত ১০ অগস্ট সংসদে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় ‘অসংসদীয় আচরণের’ অভিযোগ তুলে অধীরের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনেন কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। বিরোধী শূন্য লোকসভায় ওই প্রস্তাব গ্রহণ করে অধীরকে সাসপেন্ড করেন স্পিকার ওম বিড়লা। তখন জানানো হয়, যতদিন না লোকসভার স্বাধিকাররক্ষা কমিটি অধীরের বিষয়ে রিপোর্ট জমা দিচ্ছে ততদিন তিনি সাসপেন্ড থাকবেন।

গত ১৮ অগস্ট অধীরের সাসপেনশন নিয়ে প্রিভিলেজ কমিটির বৈঠকে তুমুল তর্কাতর্কি হয়। কংগ্রেস, তৃণমূল, ডিএমকে–সহ বিরোধী সাংসদরা তলব না করেই অধীরের শাস্তি প্রত্যাহারের দাবি জানান। তাঁদের যুক্তি, ইতিমধ্যেই যা শাস্তি পাওয়ার পেয়েছেন অধীর। তাঁকে আর প্রিভিলেজ কমিটিতে তলব করার প্রয়োজন নেই। কিন্তু বিজেপি সাংসদরা যুক্তি দেন, প্রিভিলেজ কমিটিতে বিষয়টি যখন এসেছে তখন অভিযুক্তের বক্তব্য না শুনে কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না। আজ বুধবার বহরমপুরের সাংসদকে প্রিভিলেজ কমিটির সামনে তলব করা হয়।

আরও পড়ুন:‌ ‘‌এই মামলা মিউজিক্যাল চেয়ারে পরিণত হতে পারে’‌, শুনানিতে মন্তব্য বোর্ডের আইনজীবীর

অন্যদিকে স্বাধিকাররক্ষা কমিটিকে পরে অধীররঞ্জন চৌধুরী জানান, কারও আবেগ– অনুভূতিতে আঘাত করার কোনও উদ্দেশ্য ছিল না তাঁর। বাদল অধিবেশন চলাকালীন সংসদে ভিতর তিনি যে মন্তব্যগুলি করেছিলেন, তার জন্য তিনি দুঃখিত। তারপরই তাঁকে লোকসভা থেকে সাময়িকভাবে বরখাস্তের সিদ্ধান্ত প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় বিশেষাধিকার কমিটি। সূত্রের খবর, অধীরের বক্তব্যে সন্তুষ্ট হয়ে তাঁর সাসপেনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় প্রিভিলেজ কমিটি। এবার সুপারিশ করা হবে স্পিকারকে। সুতরাং শীতকালীন অধিবেশনে আবার সংসদে দেখা যাবে অধীরকে।

ঘরে বাইরে খবর

Latest News

আলসারের সমস্যায় ভুগছেন? ঘরোয়া কয়েকটি জিনিসেই কমতে পারে ভোগান্তি বাংলাদেশে কার্ফুতেও হিংসার বলি ১০, আজ সুপ্রিম কোর্টে কোটা মামলার শুনানি বাংলার সাপ কামড়ালে তার চিকিৎসা করতে অনেকাংশেই ব্যর্থ প্রচলিত ওষুধ! সোহিনীকে খাইয়ে দিচ্ছেন শোভন, বিয়ের পর প্রকাশ্যে আইবুড়োভাতের ছবি!মেনুতে কী ছিল দাম বাড়িয়েও পুরনো ট্যারিফ ফিরিয়ে আনল জিও, সঙ্গে বাড়ল প্ল্যানের ভ্যালিডিটি! ৪৫টা ট্রফি! অনন্য কীর্তির জন্য লিওনেল মেসিকে বিশেষ সম্মান দিল ইন্টার মায়ামি শুক্রাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল কড়া হল সরকার, এবার থেকে এই ভাতা পেতে বাংলার সরকারি শিক্ষকদের মানতে হবে ১৩ শর্ত গেমসের ভারতীয় দলে সেনার ২৪ প্রতিযোগী, রয়েছেন সার্ভিসেস থেকে মহিলা প্রতিযোগীও 'আপনি মাসি নাকি...' বোনঝির সঙ্গে নেচে কটাক্ষের শিকার মিমি! কিন্তু কেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.