বাংলা নিউজ > ঘরে বাইরে > Pulwama attack: পুলওয়ামা হামলায় শহিদ পরিবার কতটা সহায়তা পেয়েছিল? সংসদে অঙ্কটা জানালেন মন্ত্রী

Pulwama attack: পুলওয়ামা হামলায় শহিদ পরিবার কতটা সহায়তা পেয়েছিল? সংসদে অঙ্কটা জানালেন মন্ত্রী

পুলওয়ামা হামলায় শহিদদের স্মৃতিতে মেমোরিয়াল করার উদ্যোগ। (HT Archive) (HT_PRINT)

২০১৯ সালের ফেব্রুয়ারি মাস। কম পক্ষে ৪০জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছিল। সেদিন আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছিল জওয়ানদের উপর। সেই সময় ওই গাড়িগুলি যাচ্ছিল রাস্তা দিয়ে। তখনই হামলা।

২০১৯ সালে সেই ভয়াবহ পুলওয়ামা হামলা। কম পক্ষে ৪০জন সিআরপিএফ জওয়ানের শহিদ হয়েছিলেন সেদিন। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সংসদে জানিয়েছে সেই পুলওয়ামা হামলায় যাঁরা শহিদ হয়েছিলেন সেই ৪০জন সিআরপিএফ জওয়ানের পরিবারকে ১.৫৬ কোটি থেকে ২.৯৪ কোটি করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই শহিদ জওয়ানদের পরিবারকে কী ধরনের তালিকা দেওয়া হয়েছে তার তালিকা তুলে ধরেন। তিনি জানিয়েছেন, যে অঙ্কের কথা বলা হচ্ছে তার মধ্য়ে কেন্দ্র, রাজ্য ও কর্পোরেট ও ব্যক্তিগত সহায়তার অঙ্ক যুক্ত করা হয়েছে।

তিনি জানিয়েছেন বিভিন্ন সেক্টরে শহিদদের নিকটজনকে চাকরি দেওয়া হয়েছে। উদাহরণ হিসাবে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে লোয়ার ডিভিশন ক্লার্ক হিসাবে দুই মৃত জওয়ানের স্ত্রীকে চাকরি দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ ও বিহারেও চাকরি দেওয়া হয়েছে।

পুলওয়ামাতে পাহাড়ের চূড়ায় শহিদদের স্মৃতিতে মেমোরিয়াল তৈরি হচ্ছে। দু একর জায়গায় এই মেমোরিয়াল তৈরি হবে। এই প্রস্তাবিত মেমোরিয়াল কাশ্মীরের মধ্য়ে অন্যতম বৃহৎ হবে।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাস। কম পক্ষে ৪০জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছিল। সেদিন আত্মঘাতী জঙ্গি হামলা হয়েছিল জওয়ানদের উপর। সেই সময় ওই গাড়িগুলি যাচ্ছিল রাস্তা দিয়ে। তখনই হামলা। তবে তারপর থেকে এলাকায় নজরদারি আরও বৃদ্ধি করা হয়েছে। এখন সবসময় সিসি ক্যামেরার নজরদারি চলে এলাকায়। সব মিলিয়ে সেদিন ২৫০০ সিআরপিএফ জওয়ান ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। ৭৮টি গাড়ি যাচ্ছিল। সেই সময় হামলা চালানো হয়েছিল। এরপর গর্জে ওঠে গোটা দেশ। জঙ্গি হামলার বিরুদ্ধে নিন্দার ঝড় বয়ে যায় দেশ জুড়ে।

 

ঘরে বাইরে খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.