বাংলা নিউজ > ঘরে বাইরে > পেট্রল, ডিজেলে শুল্ক বৃদ্ধি কেন্দ্রের, আম জনতার বোঝা না বাড়লেও ক্ষুব্ধ কংগ্রেস
পেট্রল, ডিজেলে শুল্ক বৃদ্ধি কেন্দ্রের, আম জনতার বোঝা না বাড়লেও ক্ষুব্ধ কংগ্রেস (Bloomberg)
পেট্রল, ডিজেলে শুল্ক বৃদ্ধি কেন্দ্রের, আম জনতার বোঝা না বাড়লেও ক্ষুব্ধ কংগ্রেস (Bloomberg)

পেট্রল, ডিজেলে শুল্ক বৃদ্ধি কেন্দ্রের, আম জনতার বোঝা না বাড়লেও ক্ষুব্ধ কংগ্রেস

চলছে রাজনৈতিক তরজা। 

পেট্রল ও ডিজেলের ওপর এক্সাইস শুল্ক বৃদ্ধি করেছে কেন্দ্র। এই নিয়েই অগ্নিশর্মা কংগ্রেস। সরকারের যদিও দাবি, এতে আম-আদমিকে বাড়তি টাকা দিতে হবে না। 

করোনার বিরুদ্ধে লড়াইয়ে লকডাউন ঘোষণা করায় বেহাল আর্থিক পরিস্থিতি। সেই কারণেই পেট্রলে ১০ টাকা ও ডিজেলে ১৩ টাকা করে শুল্ক বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার। তবে এর জন্য আমআদমির ভাঁড়ারে টান পড়বে না। তেল সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে দাম কমায় যে লাভ করছিল, তার থেকেই এই টাকাটি যাবে। তবে এতে অখুশি কংগ্রেস। প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন যে দাম না কমিয়ে উলটে কর বাড়িয়ে দেওয়া হচ্ছে। করোনার সময় এরকম সিদ্ধান্ত বেঠিক ও এটি প্রত্যাহার করার দাবি করেছেন তিনি। 

প্রিয়াঙ্কা গান্ধী বলেন যে অপরিশোধিত তেলের দাম কমছে। মানুষকে সেই টাকাটি না দিয়ে নিজেদের সুটকেস ভরছে সরকার, অভিযোগ করেন তিনি। তাঁর প্রশ্ন, সরকার যে টাকা সংগ্রহ করছে সেটি তো শ্রমিক, কৃষক, মধ্যবিত্ত, শিল্প-কেউই পাচ্ছে না। তাহলে কার জন্য এই টাকা তোলা, সেই প্রশ্ন প্রিয়াঙ্কার। 

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেন সরকারের যদি টাকা না থাকে, বাজার থেকে ধার করুক। কিন্তু এই কঠিন সময় কর বৃদ্ধি করা উচিত নয়।

তবে শুধু কেন্দ্রীয় সরকার নয়, দিল্লি, উত্তর প্রদেশ সহ বহু রাজ্য জ্বালানিতে ভ্যাট বৃদ্ধি করেছে রাজস্বের জন্য। 

বন্ধ করুন