বাংলা নিউজ > ঘরে বাইরে > RBI Guv Latest statement on Paytm: 'পেটিএম গ্রাহকদের স্বার্থরক্ষাই আমাদের অগ্রাধিকার', কীসের ইঙ্গিত দিলেন RBI গভর্নর?

RBI Guv Latest statement on Paytm: 'পেটিএম গ্রাহকদের স্বার্থরক্ষাই আমাদের অগ্রাধিকার', কীসের ইঙ্গিত দিলেন RBI গভর্নর?

পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ভবিষ্যৎ কী ? (REUTERS/Amit Dave)

গত ৯ ফেব্রুয়ারি পেটিএম একটি পরামর্শদাতা কমিটি গঠন করেছে। আরবিআই-এর যেসব নিয়মাবলী অমান্য করার অভিযোগে পেটিএম-এর ওপর খাড়া নেমে এসেছে, সেই ভুলভ্রান্তি শুধরাতেই নাকি এই কমিটি গঠন করা হয়েছে। জানা গিয়েছে, প্রাক্তন সেবি কর্তা এম দামোদরন এই কমিটির শীর্ষ থাকবেন।

আরবিআই কি পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে? এই জল্পনার মাঝেই আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ে দিলেন, এমন কোনও পরিকল্পনা এখন তাঁদের নেই। তাঁর স্পষ্ট বক্তব্য, 'পেটিএম গ্রাহকদের স্বার্থরক্ষাই আমাদের অগ্রাধিকার।' তিনি বলেন, 'আমরা অনেক আলোচনার পর, অনেক বিশ্লেষণের পর সব সিদ্ধান্ত নিয়ে থাকি... আমি খুব স্পষ্ট করে বলে দিতে চাই, এই মুহুর্তে পেটিএম সংক্রান্ত সিদ্ধান্ত পর্যালোচনার কোনও সম্ভাবনা নেই।' উল্লেখ্য, গত জানুয়ারিতে আরবিআই এক নির্দেশিকা জারি করে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ঝাঁপ ফেলার নির্দেশ দিয়েছিল। ২৯ ফেব্রুয়ারি সেই নির্দেশিকা কার্যকর হবে। (আরও পড়ুন: 'আধার নিষ্ক্রিয় হয়েছে' বলে চিঠি এসেছে? উদ্বেগ ও জল্পনার মাঝে বার্তা দিল UIDAI)

আরও পড়ুন: সরস্বতীপুজোর আগে কতটা সদয় লক্ষ্মীদেবী? মঙ্গলের কলকাতায় কততে বিকোচ্ছে সোনা

উল্লেখ্য, কয়েকদিন আগেই আরবিআই আধিকারিকদের সঙ্গে গিয়ে দেখা করেছিলেন পেটিএম কর্তা বিজয় শেখর শর্মা। এরপরে সেদিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামানের সঙ্গে দেখা করেছিলেন বিজয় শেখর শর্মা। এই বৈঠকের আবহে দু'দিন ঊর্ধ্বমুখী হয়েছিল পেটিএম-এর ধসে পড়া শেয়ারের দাম। তবে সেই বৈঠকে কী হয়েছে, তা প্রকাশ্যে আসতেই ফের ধস অব্যাহত থাকে পেটিএম-এর শেয়ার দরে। এই কঠিন পরিস্থিতিতে পেটিএম-এর তরফ থেকে করা হয় একটি বড় পদক্ষেপ। রিপোর্ট অনুযায়ী, গত ৯ ফেব্রুয়ারি পেটিএম একটি পরামর্শদাতা কমিটি গঠন করেছে। আরবিআই-এর যেসব নিয়মাবলী অমান্য করার অভিযোগে পেটিএম-এর ওপর খাড়া নেমে এসেছে, সেই ভুলভ্রান্তি শুধরাতেই নাকি এই কমিটি গঠন করা হয়েছে। জানা গিয়েছে, প্রাক্তন সেবি কর্তা এম দামোদরন এই কমিটির শীর্ষ থাকবেন। তিনি পেটিএম-এর বোর্ড অফ ডিরেক্টরদের সঙ্গে কাজ করবেন এই সমস্যার সমাধান সূত্র বের করতে। (আরও পড়ুন: সংকটে থাকা পেটিএম-এর সঙ্গে হাত মেলাতে ইচ্ছুক অ্যাক্সিস ব্যাঙ্ক, তবে যদি...)

আরও পড়ুন: 'বাংলায় ২০টি ভুল করা CPIM-এর পক্ষে নই', বলল আন্দোলনকারী কৃষকরা, তোপ কংগ্রেসকেও

এর আগে গত ৬ ফেব্রুয়ারি আরবিআই আধিকারিকদের সঙ্গে দেখা করেছিলেন পেটিএম প্রতিষ্ঠাতা তথা সংস্থার সিইও বিজয় শেখর শর্মা। সেদিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গেও সাক্ষাৎ করেন পেটিএম সিইও বিজয় শেখর শর্মা। এই আবহে ধস নামা পেটিএম-এর শেয়রের গ্রাফ ঊর্ধ্বমুখী হয়েছিল বুধের সকাল থেকে। তবে পরে জানা যয়, বিজয়কে নির্মলা ১০ মিনিটের বৈঠকে জানিয়েছিলেন, আরবিআই-এর সিদ্ধান্তে সরকার কোনও হস্তক্ষেপ করবে না। এরপর ফের ধস নামে পেটিএম-এর শেয়ারে। পরে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক সংকট ইস্যুতে মুখ খুলেছিলেন আরবিআই-এর ডেপুটি গভর্নর স্বামীনাথন জে। তিনি এই বিষয়ে বলেন, 'প্রতিটি সত্তা মেনে চলার জন্য পেটিএম-কে পর্যাপ্ত সময় দিয়েছিলাম আমরা। তারা যদি নিয়ম মেনে চলে, তাহলে আমাদের মতো নিয়ন্ত্রককে কেন ব্যবস্থা নিতে হবে?' আর এবার ফের এই নিয়ে মুখ খুলে নিজেদের অবস্থান স্পষ্ট করে দিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এই রাজ্যে একবছরে শিক্ষিত বেকারের সংখ্যা ৭ গুণ বেড়েছে! বলছে সরকারি রিপোর্টই IND vs ENG: চিকিৎসার জন্য বিদেশে লোকেশ! শেষ টেস্টে কি ফিরছেন বুমরাহ? মিলল ইঙ্গিত সন্দেশখালি নিয়ে বেফাঁস নুসরত, মুখ ফসকে ‘১৭৪ ধারা’ মন্তব্য করে তুললেন হাসির রোল রাঁচিতে ইঙ্গিত দিয়েছেন,১০০তম টেস্টে ছন্দে ফিরবেন বেয়ারস্টো-বড় দাবি ম্যাকালামের ক্রস ভোটিংয়ে BJP-র ঝুলিতে 'অতিরিক্ত' ২ আসন, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেল NDA? একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.