বাংলা নিউজ > ঘরে বাইরে > Bank Penalty: চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী?

Bank Penalty: চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী?

চার সমবায়. ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া REUTERS/Francis Mascarenhas/File Photo (REUTERS)

মূলত এই সমবায় ব্যাঙ্কগুলি নির্ধারিত সুদের হারের থেকেও বেশি সুদের হার দেবে বলে জানিয়েছিল। তাছাড়া ফিক্সড ও সেভিংসের ক্ষেত্রে এভাবে নিয়ম ভেঙে সুদের হার নির্দিষ্ট করা যায় না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত ১৫ এপ্রিল চারটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছে। নিয়ম ভঙ্গ করার অভিযোগে তাদের উপর জরিমানা আরোপ করা হয়েছে। এই ব্যাঙ্কগুলি হল, পাঁচকুলা আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক, নগর সহকারি ব্যাঙ্ক, আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক, ইউনাইটেড মার্কানটাইল আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক। এই চারটি সমবায় ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করা হয়েছে। 

সূত্রের খবর, পাঁচকুলা আর্বান ব্যাঙ্ক ও ইউনাইটেড মার্কেনটাইল আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক এই দুটি ব্যাঙ্ককে ৩ লাখ টাকা করে জরিমানা আরোপ করা হয়েছে। অন্য়দিকে নগর সহকারি ব্যাঙ্ক ও আর্বান কো অপারেটিভ ব্যাঙ্ক এই দুটি ব্যাঙ্কে ৫ লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। নগর সহকারি ব্যাঙ্কে পরিদর্শনের পরে আরবিআই বুঝতে পারে যে শেয়ার হোল্ডারদের রৌপ্য মুদ্রা উপহার হিসাবে দেওয়া হয়েছে। এক্ষেত্রে নিয়ম ভঙ্গ করার অভিযোগ উঠেছে। 

পাঁচকুলা সমবায় ব্যাঙ্কও নানা ধরনের নিয়ম ভঙ্গ করেছে বলে অভিযোগ। এরপর সেই সমবায় ব্যাঙ্ককেও জরিমানা করা হয়। 

সূত্রের খবর, মূলত এই সমবায় ব্যাঙ্কগুলি নির্ধারিত সুদের হারের থেকেও বেশি সুদের হার দেবে বলে জানিয়েছিল। তাছাড়া ফিক্সড ও সেভিংসের ক্ষেত্রে এভাবে নিয়ম ভেঙে সুদের হার নির্দিষ্ট করা যায় না। 

এদিকে সবদিক খতিয়ে দেখে আরবিআইয়ের পক্ষ থেকে জানানো হয় কেন তাদের উপর জরিমানা আরোপ করা হবে না। কিন্তু তা নিয়ে তারা কোনও সদুত্তর দিতে পারেনি। এরপরই ওই সমবায়গুলিকে জরিমানা করা হয়। এরপরই ওই ব্যাঙ্কের কাছে নোটিশ জারি করা হয়। 

ঘরে বাইরে খবর

Latest News

ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে? গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে?

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.