বাংলা নিউজ > ঘরে বাইরে > Reliance Vantara: বিপদে পড়া হাতি-বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি

Reliance Vantara: বিপদে পড়া হাতি-বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি

রিলায়েন্স ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর অনন্ত আম্বানি ANI (ANI)

বড় উদ্যোগ। এবার বিপদে পড়া প্রাণীদের পাশে দাঁড়াবে রিলায়েন্স। 

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং রিলায়েন্স ফাউন্ডেশন সোমবার 'ভানতারা' (স্টার অফ দ্য ফরেস্ট) প্রোগ্রাম চালু করেছে। এই কর্মসূচিতে ভারত ও বিদেশে আহত, নির্যাতিত ও বিপন্ন প্রাণীদের উদ্ধার, চিকিৎসা, যত্ন ও পুনর্বাসনের দিকে বিশেষ নজর দেওয়া হবে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রিলায়েন্স ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর অনন্ত আম্বানির নেতৃত্বে বানতারা উদ্যোগ নেওয়া হয়েছে।

খুব অল্প বয়সে আমার জন্য আবেগ হিসাবে যা শুরু হয়েছিল তা এখন ভানতারা এবং আমাদের উজ্জ্বল এবং প্রতিশ্রুতিবদ্ধ দলের সঙ্গে একটি মিশনে পরিণত হয়েছে। আমরা ভারতের স্থানীয় বিপন্ন প্রজাতি রক্ষার দিকে মনোনিবেশ করছি, সংবাদ সংস্থা এএনআই মুকেশ আম্বানিকে উদ্ধৃত করে  বলেছেন।

আমরা গুরুত্বপূর্ণ আবাসস্থল পুনরুদ্ধার করতে চাই এবং প্রজাতির জন্য জরুরি হুমকি মোকাবিলা করতে চাই এবং ভানতারাকে একটি নেতৃস্থানীয় প্রান্ত সংরক্ষণ কর্মসূচি হিসাবে প্রতিষ্ঠা করতে চাই। আমরা আনন্দিত যে আমাদের প্রচেষ্টা ভারতে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে।

মুকেশ আম্বানি জানান, ভারত ও বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকজন প্রাণিবিদ্যা ও চিকিৎসা বিশেষজ্ঞ ভানতারা মিশনে যোগ দিয়েছেন। তিনি প্রকাশ করেছিলেন যে প্রোগ্রামটি সরকারী সংস্থা, গবেষণা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির সক্রিয় সহযোগিতা এবং দিকনির্দেশনা পাচ্ছে।

তিনি জানিয়েছেন যে ভানতারার লক্ষ্য ভারতের চিড়িয়াখানা কর্তৃপক্ষ এবং অন্যান্য প্রাসঙ্গিক সরকারি সংস্থার সঙ্গে অংশীদারিত্ব করা। এটি ভারতের ১৫০টিরও বেশি চিড়িয়াখানাকে প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি এবং প্রাণী পরিচর্যার পরিকাঠামোর উন্নতিতে সহায়তা করবে।

আমরা আশা করি ভানতারা বিশ্বব্যাপী আশার বাতিঘর হয়ে উঠবে এবং কীভাবে একটি অগ্রসর চিন্তাভাবনা প্রতিষ্ঠান বিশ্বব্যাপী জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগে সহায়তা করতে পারে তা প্রদর্শন করতে পারে, আম্বানি বলেছিলেন।

বানতারা প্রকল্পের অধীনে, গুজরাটের রিলায়েন্সের জামনগর রিফাইনারি কমপ্লেক্সের গ্রিন বেল্টের মধ্যে ৩০০০ একর জায়গাকে জঙ্গলের মতো পরিবেশে রূপান্তরিত করা হয়েছে যা উদ্ধারকৃত প্রজাতির বিকাশের জন্য প্রাকৃতিক, সমৃদ্ধ, সবুজ এবং সবুজ বাসস্থানের অনুকরণ করে।

প্রোগ্রাম সম্পর্কে আপনার যা জানা দরকার

ভানতারার লক্ষ্য অত্যাধুনিক স্বাস্থ্যসেবা, হাসপাতাল, গবেষণা এবং একাডেমিক কেন্দ্র সহ সর্বোত্তম প্রাণী সংরক্ষণ এবং যত্নের অনুশীলন তৈরি করা। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) এবং ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড ফর নেচার (ডব্লিউডব্লিউএফ)-এর মতো খ্যাতনামা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও সংস্থার সহযোগিতায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গত কয়েক বছরে, এই কর্মসূচি ২০০ টিরও বেশি হাতি এবং হাজার হাজার অন্যান্য প্রাণী, সরীসৃপ এবং পাখিকে বিপজ্জনক পরিস্থিতি থেকে উদ্ধার করেছে। এটি গণ্ডার, চিতাবাঘ এবং কুমির সহ মূল প্রাণী প্রজাতির পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে।

ভানতারা মেক্সিকো, ভেনেজুয়েলা প্রভৃতি দেশে উদ্ধার অভিযানেও সহায়তা করেছেন।

ভানতারা প্রোগ্রামটি ভেনেজুয়েলার ন্যাশনাল ফাউন্ডেশন অফ চিড়িয়াখানার মতো আন্তর্জাতিক সংস্থার সাথে একত্রে এবং স্মিথসোনিয়ান এবং ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ জুস অ্যান্ড অ্যাকোয়ারিয়ামের মতো বিশ্বব্যাপী খ্যাতিমান সংস্থার সাথে যুক্ত হয়ে কাজ করেছে। ভারতে, এটি জাতীয় জুওলজিক্যাল পার্ক, আসাম রাজ্য চিড়িয়াখানা, নাগাল্যান্ড জুলজিক্যাল পার্ক, সরদার প্যাটেল জুলজিক্যাল পার্ক ইত্যাদির সাথে সহযোগিতা করে।

(সংবাদ সংস্থা এএনআই অবলম্বনে)

ঘরে বাইরে খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.