বাংলা নিউজ > ঘরে বাইরে > Republican primary election: রিপাবলিকান প্রাইমারিতে ফের বড় জয় ট্রাম্পের, ভারতীয় বংশোদ্ভূত নিকি পিছিয়ে কতটা?

Republican primary election: রিপাবলিকান প্রাইমারিতে ফের বড় জয় ট্রাম্পের, ভারতীয় বংশোদ্ভূত নিকি পিছিয়ে কতটা?

ডোনাল্ড ট্রাম্প এবং নিকি হ্যালি

ট্রাম্পের সামনে এখন একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়ে আছেন নিকি। উল্লেখ্য, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিবিদ নিকি হ্যালি ট্রাম্প প্রশাসনের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এক সময়ে। এবার নিজের প্রাক্তন বসের বিরুদ্ধেই ময়দানে নেমেছেন নিকি।

এবছরই অনুষ্ঠিত হতে চলেছে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন। সেই নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের চ্যালেঞ্জার কে হবেন? রিপাবলিকান প্রাইমারি নির্বাচনে ক্রমেই সেই চিত্রটা স্পষ্ট হচ্ছে। আইওয়ার পরে গতকাল নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতেও বড় জয় পেলেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনই হার মানতে নারাজ ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি। প্রাইমারিতে তিনি দ্বিতীয় স্থানে থাকলেও ট্রাম্পের থেকে অনেকটাই পিছনে। নিকির কথায়, 'আমি যোদ্ধা। আমিই এখন একা দাঁড়িয়ে আছি ট্রাম্পের সামনে।' উল্লেখ্য, নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে গিয়েছে ৫৪.৯ শতাংশ ভোট। এদিকে নিকি হ্যালির ঝুলিতে গিয়েছে ৪৩.৫ শতাংশ ভোট। (আরও পড়ুন: দিল্লিতে বৈঠক কেন্দ্র-রাজ্য স্তরের সচিবদের, বাংলার বকেয়া জট কি এবার কাটবে?)

আরও পড়ুন: রাহুল গান্ধীর নামে FIR, গুয়াহাটিতে পুলিশ-কংগ্রেস সংঘর্ষে কড়া পদক্ষেপ হিমন্তের

এদিকে নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয় নিশ্চিত হতেই ডোনাল্ড ট্রাম্প নিকি হ্যালিকে তোপ দাগেন। প্রতিদ্বন্দ্বীকে কটাক্ষ করে ট্রাম্প বলেন, 'নিকি হ্যালি এমন ভাবে ভাষণ দিচ্ছেন যেন তিনি জিতে গিয়েছেন। তিনি জেতেননি। তাঁর আজকের এই রাত খুবই বাজে ছিল।' এর আগে ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামাস্বামী রিপাবলিকান রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার দৌড় থেকে নাম প্রত্যাহার করে নেন। তিনি ট্রাম্পকে সমর্থন জানান এরপর। এই আবহে ট্রাম্পও রামাস্বামীকে 'বড় দায়িত্ব' দেওয়ার ইঙ্গিত দেন।

এদিকে ট্রাম্পের সামনে এখন একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়ে আছেন নিকি। উল্লেখ্য, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিবিদ নিকি হ্যালি ট্রাম্প প্রশাসনের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন এক সময়ে। এবার নিজের প্রাক্তন বসের বিরুদ্ধেই ময়দানে নেমেছেন নিকি। প্রসঙ্গত, ২০১৮ সালে ট্রাম্পের প্রশাসন থেকে পদত্যাগ করেছিলেন নিকি। ট্রাম্পের সঙ্গে মতপার্থক্যের জেরেই সেই পদক্ষেপ করেছিলেন তিনি। ৫১ বছরের মার্কিন রাজনীতিবিদ নিকি পঞ্জাবি বংশোদ্ভূত। সেখান থেকে তাঁর মা-বাবা পাকাপাকিভাবে আমেরিকায় চলে যান। পরে মার্কিন যুক্তরাষ্ট্রেই বড় হয়ে ওঠেন নিকি। সেই দেশের একাধিক গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে থেকে নিজের যোগ্যতা প্রমাণ করেছেন নিকি। দক্ষিণ ক্যারোলিনার গভর্নর পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন তিনি। তাছাড়া ট্রাম্প জমানায় রাষ্ট্রসংঘে মার্কিন রাষ্ট্রদূত হিসেবেও কাজ করেছেন এই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিবিদ। বর্তমানে রিপাবলিকান দলে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচক হিসেবেই পরিচিত তিনি।

প্রসঙ্গত, আগামী মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন অনু্ষ্ঠিত হবে ২০২৪ সালের ৫ নভেম্বর। তার আগে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা নিজেদের প্রার্থী ঠিক করতে প্রাইমারি অনুষ্ঠিত করবে। দলীয় প্রাইমারিতে জিতলে পরে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের পদপ্রার্থী হওয়া যাবে। এই আবহে রিপাবলিকানদের প্রাইমারি শুরু হয়েছে আইওয়া প্রদেশ থেকে।

 

ঘরে বাইরে খবর

Latest News

জওয়ানের গানে নাচ মোহনলালের, মুগ্ধ শাহরুখ লিখলেন ‘তুমিই জিন্দা বান্দা’ পাকিস্তান হারলেও বিশ্বরেকর্ড ক্যাপ্টেন বাবর আজমের, বহু পিছিয়ে রোহিত-কোহলি IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.