বাংলা নিউজ > ঘরে বাইরে > Saradha Chit Fund Case: সারদাকাণ্ডে ৬ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত; চাপে চিদম্বরমের স্ত্রী, ইস্টবেঙ্গল কর্তা

Saradha Chit Fund Case: সারদাকাণ্ডে ৬ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত; চাপে চিদম্বরমের স্ত্রী, ইস্টবেঙ্গল কর্তা

দেবব্রত সরকার এবং নলিনী চিদম্বরম। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক এবং টুইটার)

Saradha Chit Fund Case: সারদা চিটফান্ড মামলায় প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী, সিপিআইএমের প্রাক্তন বিধায়ক দেবেন্দ্রনাথ বিশ্বাস, ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের (নীতু) সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

সারদা চিটফান্ড মামলায় ছ'কোটি টাকা মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়েছে, কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের স্ত্রী নলিনী, সিপিআইএমের প্রাক্তন বিধায়ক দেবেন্দ্রনাথ বিশ্বাস, ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের (নীতু) সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। যাঁরা সারদার থেকে সুবিধা পেয়েছিলেন বলে দাবি করেছে ইডি।

শুক্রবার কেন্দ্রীয় সংস্থা ইডির তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আর্থিক তছরুপ বিরোধী আইনের (Prevention of Money Laundering Act - PMLA) আওতায় জারি করা আদেশনামার ভিত্তিতে ৩.৩ কোটি টাকা মূল্যের অস্থাবর সম্পত্তি এবং তিন কোটি টাকা মূল্যের স্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। আদতে ওই সম্পত্তি সারদা গ্রুপ এবং সারদা গ্রুপের থেকে সুবিধা পাওয়া ব্যক্তিদের নামে ছিল বলে কেন্দ্রীয় সংস্থার তরফে দাবি করা হয়েছে।

আরও পড়ুন: SC-র নির্দেশেও CBI-কে মামলা হস্তান্তর করছে না রাজ্য, অভিযোগ সুদীপ্ত সেনের আইনজীবীর

কাদের কাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে? ইডির তরফে জানানো হয়েছে, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্ত্রী, ইস্টবেঙ্গল ক্লাবের কর্তা দেবব্রত, প্রাক্তন সিপিআইএম বিধায়ক তথা প্রাক্তন আইপিএস অফিসার দেবেন্দ্রনাথ এবং অসমের প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি তথা প্রয়াত অঞ্জন দত্তের 'মালিকানায়' থাকা অনুভূতি প্রিন্ট অ্যান্ড পাবলিকেশনের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। 

আরও পড়ুন: সারদাকাণ্ডে ফের তৎপর ED, রজত মজুমদারকে জিজ্ঞাসাবাদের পর ফ্রিজ হল অ্যাকাউন্ট

ইডি আগেই দাবি করেছিল, প্রাক্তন অর্থমন্ত্রীর স্ত্রী নলিনীকে আইনি ফি হিসেবে ১.২৬ কোটি টাকা দিয়েছিল সারদা গ্রুপ (একটি টিভি কেনার চুক্তি সংক্রান্ত বিষয়ে আদালত এবং কোম্পানি ল বোর্ডের আইনি ফি হিসেবে)। সারদা কেলেঙ্কারিতে ইতিমধ্যে জেল খেটেছেন ইস্টবেঙ্গল কর্তা। অঞ্জন আবার অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন। কংগ্রেস সরকারে একাধিক দফতরের দায়িত্ব সামলেছিলেন। অসমের পরিবহণমন্ত্রীও ছিলেন। ২০১৪ সালের ডিসেম্বরে প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছিল। ২০১৬ সালে মৃত্যুর আগে পর্যন্ত সেই পদে ছিলেন। 

উল্লেখ্য, ২০১৩ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অসমে সারদার রমরমা চলেছিল। বিনিয়োগকারীদের অস্বাভাবিক হারে টাকা রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে বাজার থেকে টাকা তুলেছিল। কিন্তু বাস্তবে সেটা ঘটেনি। তার জেরে কার্যত নিঃস্ব হয়ে যান প্রচুর মানুষ। ২০১৩ সালেই সেই ঘটনায় আর্থিক তছরুপ বিরোধী আইনে মামলা রুজু করেছিল ইডি।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

তামিলনাড়ুতে বিষমদে এতজন মারা গেলেন অথচ আপনারা নীরব, কংগ্রেসকে কড়া চিঠি নড্ডার পতৌদির নবাব-নন্দিনী, রবি ঠাকুরের বংশধর সারার শরীরে বইছে দিলীপ কুমারের রক্ত! ইতালির কিংবদন্তি ফুটবলারের বাড়িতে ভয়াবহ ডাকাতি, বাধা দিতে গিয়ে জখম তারকা বিশেষভাবে সক্ষম অফিসারকে পদোন্নতি নিয়ে হেনস্থা ব্যাঙ্কের, জরিমানা করল হাইকোর্ট ‘যোদ্ধারা ফিরেছেন’, সংসদের প্রথম দিনে ছবি পোস্ট করে হুঙ্কার মহুয়ার, কী বললেন MP? ১৬ বছর পুরনো ‘শারীরিক হেনস্থা’র ক্ষত আজও দগদগে, নানা পাটকরকে কী বললেন তনুশ্রী? রথযাত্রা ২০২৪র তারিখ এগিয়ে আসছে! দেবদেবীদের পুরীর রথের নামকরণ একনজরে WTC-র জন্য প্রস্তুত হতে পাকিস্তান ও নিউজিল্যান্ডের এ দলের সঙ্গে খেলবে টাইগাররা ভগবান রাম ও শ্রীকৃষ্ণের সম্পর্কিত স্থানগুলিকে তীর্থক্ষেত্র হিসেবে গড়ে তুলবে MP প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.