বাংলা নিউজ > ঘরে বাইরে > আবার উত্তর সিকিমের পথে নামল বড় ধস, পর্যটকরা কি আটকে?‌ রাস্তা পরিষ্কারের কাজ চলছে

আবার উত্তর সিকিমের পথে নামল বড় ধস, পর্যটকরা কি আটকে?‌ রাস্তা পরিষ্কারের কাজ চলছে

ভয়াবহ ধস নেমেছে নর্থ সিকিমে।

এই রাস্তায় এখন পাথরের চাঁই সরিয়ে পরিষ্কার করা হচ্ছে। তবে খারাপ আবহাওয়ার জেরে সেই কাজে সমশ্যা তৈরি হয়েছে। এখন রাস্তা পরিষ্কার করে ফের চালু করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পর্যটকদের গাড়ি থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিসের বড় ট্রাক এই পথ দিয়েই যাতায়াত করে। সেসব দীর্ঘক্ষণ আটকে থাকলে সমস্যা বাড়বে।

আবার সিকিমে ভয়াবহ ধস নামল। আর তার জেরে নর্থ সিকিমে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ পথ চুংথাং থেকে মঙ্গন পর্যন্ত রাস্তায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর। তাই টুং নাগা রাস্তা প্রায় সম্পূর্ণ বন্ধ করে দিতে গিয়েছে। এই ধস নেমেছে মূলত থেং টানেলের কাছে। যার জেরে বড় বিপদের আশঙ্কা করা হচ্ছে। তাই এই অংশের সমস্ত রাস্তাই আটকে গিয়েছে। নর্থ সিকিমের এখানে যাওয়ার জন্য যেসব পর্যটকরা রওনা হয়ে ছিলেন তাঁরা প্রত্যেকেই আটকে পড়বেন বলে আশঙ্কা করা হচ্ছে। উত্তরবঙ্গের দিকে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ লেগেই রয়েছে। সদ্য জলপাইগুড়িতে টর্ণেডো আছড়ে পড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে অনেকেই গরম পড়ায় ঠাণ্ডার আমেজ নিতে নর্থ সিকিম গিয়েছেন। একদিকে প্রাকৃতিক সৌন্দর্য অপরদিকে ঠাণ্ডা আবহাওয়ায় আনন্দ উপভোগ করতে গিয়েছেন। কিন্তু সেখানে এখন বিপদ ঘটেছে। ২০২৩ সালের ৩ অক্টোবর নর্থ সিকিমে ভয়াবহ মেঘ ভাঙা বৃষ্টি হয়েছিল। ওই বিপর্যয়ের জেরে লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল উত্তর সিকিমের সমস্ত রাস্তাঘাট। জীবন–জীবিকা প্রশ্নের মুখে পড়েছিল। মানুষের প্রাণহানি ঘটেছিল। তখনও একাধিক রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। বিপদে পড়েছিলেন পর্যটকরা। আবার প্রাকৃতিক দুর্যোগের জেরে পর্যটকরা সমস্যায় পড়বেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ ‘‌প্রসূনের জয়ের ব্যবধান আগের থেকে অনেক বাড়বে’‌, বিরোধ ভুলে কাছে এলেন বাবুন

অন্যদিকে এই ধস যদি বড় আকার নেয় তাহলে চলতি বছরের অনেকটা সময় পর্যটন মার খাবে। গত বছরের অক্টোবর মাসের প্রাকৃতিক বিপর্যয়ের জেরে উত্তর সিকিমের থেং টানেল পর্যন্ত রাস্তা ধসে গিয়েছিল। যার ফলে ব্যাপক মার খেয়েছিল পর্যটন। এখানে আসা বন্ধ করতে হয়েছিল বহু পর্যটককে। তারপর বহু সময় ধরে এই রাস্তার সংস্কার হয়। এবার আবার একবার একই রাস্তাতেই ধসের জেরে বন্ধ হয়ে গিয়েছে। তার জেরে শুধু পর্যটকরাই বিপদে পড়লেন সেটা নয়, বরং স্থানীয় মানুষজনরাও চরম বিপদে পড়লেন। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

প্রশাসন সূত্রে খবর, এই রাস্তায় এখন পাথরের চাঁই সরিয়ে পরিষ্কার করা হচ্ছে। তবে খারাপ আবহাওয়ার জেরে সেই কাজে সমস্যা তৈরি হয়েছে। এখন রাস্তা পরিষ্কার করে ফের চালু করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পর্যটকদের গাড়ি থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিসের বড় ট্রাক এই পথ দিয়েই যাতায়াত করে। সেসব দীর্ঘক্ষণ আটকে থাকলে সমস্যা বাড়বে। কোনও গাড়ি ওই ধসের মধ্যে আটকে পড়েছে কিনা দেখা হচ্ছে। মার্চ মাসে দোলের দিন সিকিমে বড় বিপদ ঘটেছিল। প্রবল দুর্যোগের জেরে উত্তর পূর্বের এই রাজ্যে ধস নেমে সমস্যা তৈরি করে। যার ফলে গ্যাংটক থেকে লাচুং যাওয়ার রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল।

ঘরে বাইরে খবর

Latest News

নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে! ২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও

Latest IPL News

IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.