বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদে ৬টি নতুন বিল মোদী সরকারের, জানুন কী কী
ফাইল ছবি : লোকসভা টিভি  (Loksabha TV)
ফাইল ছবি : লোকসভা টিভি  (Loksabha TV)

সংসদে ৬টি নতুন বিল মোদী সরকারের, জানুন কী কী

গত সপ্তাহের প্রতিবাদ, বিক্ষোভ-প্রদর্শনের আঁচ যেতে না যেতেই এল নতুন বিল।

 সংসদে মোট ৬টি নতুন বিল পেশ করেছে মোদী সরকার। গত সপ্তাহের প্রতিবাদ, বিক্ষোভ-প্রদর্শনের আঁচ যেতে না যেতেই এল নতুন বিল।

কী কী বিল?

জুভেনাইল জাস্টিস (কেয়ার অ্যন্ড প্রোটেকশান অফ চিল্ড্রেন) অ্যাক্ট সংশোধনীর প্রস্তাব : লোকসভায় এই বিল পেশ করেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। সংশোধিত আইনে জেলাশাসক ও অতিরিক্ত জেলাশাসকরা দত্তকের নির্দেশে সই করতে পারবেন। বর্তমানে এই ক্ষমতা শুধু আদালতের রয়েছে।

বিলটির বিরোধিতা করেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তিনি বলেন, এটি সংবিধানের ক্ষমতার বিভাজনের নীতির বিরোধী। শিশুদের বিষয়ক সিদ্ধান্ত এর ফলে একটি নির্দিষ্ট ব্যক্তির ক্ষমতায় চলে আসবে বলে সরব হন তিনি।

উত্তরে স্মৃতি ইরানি জানান, কেরলসহ দেশের বহু রাজ্য এই বিলের সমর্থন করতে প্রস্তুত।

NCT অফ দিল্লি (সংশোধনী) বিল, ২০২১ : এর মাধ্যমে দিল্লিতে লেফট্যানেন্ট গভর্নরকে অধিক ক্ষমতা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এর পরে বিলটির বিরোধিতা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মাইন অ্যান্ড মিনারেল (ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেশান) সংশোধনী বিল : খনি মন্ত্রী প্রহ্লাদ জোশী এই বিল পেশ করেন। এর মাধ্যমে দেশের আরও বেশি সংখ্যক খনি নিলামের জন্য খুলে দেওয়া হবে।

এছাড়াও সোমবার ন্যাশানাল ফার্মাসিউটিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ (সংশোধনী) বিল, ২০২১ ও মেরিন এইডস টু ন্যাভিগেশন বিল, ২০২১ পেশ করা হয় সংসদে।

সোমবার ন্যাশানাল ইনস্টিটিউট অফ ফুড টেকনোলজি, আন্ত্রেপ্রনিউরশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট বিল পাশ হয় রাজ্য সভায়। এক্ষেত্রে এর অন্তর্ভুক্ত দুটি প্রতিষ্ঠানকে জাতীয় গুরুত্ব-সম্পন্ন আখ্যা দেওয়া হচ্ছে।

বন্ধ করুন