বাংলা নিউজ > ঘরে বাইরে > মে মাসে প্রধানমন্ত্রী অন্ন যোজনার ১০০ শতাংশ ফায়দা তুলেছে রাজ্যগুলি : কেন্দ্র
প্রতীকী ছবি, সৌজন্যে পিটিআই (PTI)
প্রতীকী ছবি, সৌজন্যে পিটিআই (PTI)

মে মাসে প্রধানমন্ত্রী অন্ন যোজনার ১০০ শতাংশ ফায়দা তুলেছে রাজ্যগুলি : কেন্দ্র

  • ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া দাবি করল মে মাসের জন্য বরাদ্দ করা ১০০ শতাংশ খাদ্যশস্য তুলেছে ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল।

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া দাবি করল মে মাসের জন্য বরাদ্দ করা ১০০ শতাংশ খাদ্যশস্য তুলেছে ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। করোনা আবহে এবছর ফের একবার এই প্রকল্প চালু করেছে কেন্দ্র। এই প্রকল্পের অধীনে মোট ৪.৮ মিলিয়ন টন খাদ্যশস্য রাজ্যগুলি পেয়েছে কেন্দ্র থেকে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া আরও জানিয়েছে যে অরুণাচলপ্রদেশ, লাক্ষাদ্বীপ, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা এবং পুদুচেরি জুন মাসের বরাদ্দের খাদ্যশস্যও ইতিমধ্যেই নিয়েছে কেন্দ্রের থেকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৪ এপ্রিল ঘোষণা করেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে প্রতি মাসে মাথাপিছু ৫ কেজি খাদ্যশাস্য দেওয়া হবে কেন্দ্রের তরফে। প্রায় ৮০ কোটি মানুষকে এই সুবিধা পৌঁছে দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী মোদী। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের অধীনে এই খাদ্যশস্য বিতরণের ঘোষণা করা হয়। মে এবং জুন মাসে সেই খাদ্যশস্য দেওয়া হবে বলে ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে।

খাদ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'এই প্রকল্পটি চলমান কোভিড মহামারীকালীন সময়ে দেশবাসীদের একটি বড় পরিমাণে ত্রাণ সরবরাহ করেছে।' এদিকে রাজ্যগুলিকে আরও বেশি করে দুঃস্থদের রেশন কার্ড দিতে বলেছে কেন্দ্রীয় সরকার। এক সাংবাদিক সম্মেলনে খাদ্য সচিব শুধাংশু পাণ্ডে বলেন পরিযায়ী শ্রমিক এবং দুঃস্থদের রেশন কার্ড ছাড়া খাবার দেওয়ার বিষয়ে শেষ সিদ্ধান্ত নিতে হবে। এদিকে ওড়িশা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং গোয়া নাকি এখনও খাদ্যশস্য বণ্টন শুরু করেনি।

বন্ধ করুন