বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme court: ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র

Supreme court: ‘প্রমাণ না থাকলে গ্রেফতার নয়’ আপ নেতার আগাম জামিন খারিজ করেও ED-কে সতর্ক SC-র

আমানাতুল্লাহ খান (HT_PRINT)

এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চে মামলার শুনানি হয়। তবে সুপ্রিম কোর্ট আগাম জামিন না দিলেও ইডিকে অপ্রয়োজনীয়ভাবে গ্রেফতারের ক্ষমতা প্রয়োগ না করার জন্য সতর্ক করেছে। সুপ্রিম কোর্ট ইডিকে বলেছে, আপ নেতার বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না থাকলে তাঁকে গ্রেফতার করা উচিত নয়।

দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন না আম আদমি পার্টির (আপ) নেতা আমানাতুল্লাহ খান। তাঁর আগাম জামিনের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন তাঁর বিরুদ্ধে নিয়োগে অনিয়ম এবং বেআইনিভাবে কিছু সম্পত্তি লিজ দেওয়ার অভিযোগ ওঠে। এর পর আপ নেতার বিরুদ্ধে অর্থ তছরুপের মামলা দায়ের করে তদন্ত শুরু করে ইডি। সোমবার সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। সেই সংক্রান্ত মামলায় তাঁকে আগাম জামিন দিতে অস্বীকার করে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ ‘জেলের ভিতর কেজরিওয়ালকে অত্যাচার করা হচ্ছে কেন্দ্র আর মোদীর নির্দেশে’, বিস্ফোরক অভিযোগ আপের সঞ্জয় সিংয়ের

এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চে মামলার শুনানি হয়। তবে সুপ্রিম কোর্ট আগাম জামিন না দিলেও ইডিকে অপ্রয়োজনীয়ভাবে গ্রেফতারের ক্ষমতা প্রয়োগ না করার জন্য সতর্ক করেছে। সুপ্রিম কোর্ট ইডিকে বলেছে, আপ নেতার বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না থাকলে তাঁকে গ্রেফতার করা উচিত নয়। আদালত ইডির কৌঁসুলিকে বলেছে, ‘যদি প্রমাণ থাকে তবে তাঁকে গ্রেফতার করুন আর যদি প্রমাণ না থাকে তবে গ্রেফতার করা হবে না। পিএমএলএ- আইনের ১৯ ধারা মেনে চলুন। পূর্বের আদেশ অনুসরণ করুন। গ্রেফতারের অধিকারকে হালকাভাবে নেওয়া উচিত নয়।’

আর আগে গত ১১ মার্চ মামলার শুনানি করার সময় দিল্লি হাইকোর্ট আমানাতুল্লাহ খানকে স্বস্তি দেয়নি। আদালত তাঁকে সতর্ক করে বলেছিল, ইডি-র পাঠানো সমন বারবার উপেক্ষা করা ভুল। আদালত আমানাতুল্লাহকে আগাম জামিন দিতেও অস্বীকার করেছিল। হাইকোর্ট বলেছিল যে বিধায়কদের জানা উচিত যে তাঁরা আইন অমান্য করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কারণ আইনের চোখে সমস্ত নাগরিক সমান। এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেন আমানতুল্লাহ।

আগামী ১৮ এপ্রিল সকাল ১১টায় ফের তাঁকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। যদিও তাঁর জামিন অযোগ্য পরোয়ানা জারির ইডির আবেদন খারিজ করে দিয়েছিল নিম্ন আদালত। একইসঙ্গে বার বার ইডির সমন এড়িয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, ’আপনি সমনের জবাব না দিয়ে আপনার পুরো বিষয়টিকে এলোমেলো করেছেন। বারবার সমন জারি করা হয়েছিল, আমরা কীভাবে তা ক্ষমা করতে পারি?

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে ২০২২ সালে ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন আপ নেতার বিরুদ্ধে এই সমস্ত অভিযোগ উঠেছিল। এরপর  এই মামলায় তদন্ত শুরু করে ইডি। সেই মামলার তদন্তে ৬ বার আপ নেতাকে ডেকে পাঠিয়েছিল ইডি। তবে প্রত্যেকবারই সমন এড়িয়ে যান তিনি।

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.