বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তানে বন্ধ নারী শিক্ষা, পড়তে বিদেশেও যেতে দিল না তালিবান

আফগানিস্তানে বন্ধ নারী শিক্ষা, পড়তে বিদেশেও যেতে দিল না তালিবান

দেশে বন্ধ নারী শিক্ষা, মেয়েদের বিদেশ যেতেও ফতোয়া জারি তালিবান রাজত্বে  (প্রতীকি ছবি) (REUTERS)

বুধবার দুবাই-ভিত্তিক একটি সংগঠনের প্রধান জানিয়েছিলেন, যে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ প্রায় ১০০ জন মহিলাকে সংযুক্ত আরব আমিরশাহীতে যাওয়ার অনুমোদন দেয়নি। উচ্চ শিক্ষা সংক্রান্ত বিষয়েই তারা ইউএইতে যাচ্ছিলেন।

তালিবান শাসন কায়েমের পর থেকেই আফগানিস্তানের মেয়েদের ওপর একের পর এক জোর জুলুম, ফতোয়া জারি করে চলেছে তালিবান শাসকেরা। এবারে বন্ধ হল মেয়েদের বিদেশ যাত্রা। চলতি সপ্তাহের বুধবার দুবাই-ভিত্তিক একটি সংগঠনের প্রধান জানিয়েছিলেন, যে আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ প্রায় ১০০ জন মহিলাকে সংযুক্ত আরব আমিরশাহিতে যাওয়ার অনুমোদন দেয়নি। উচ্চ শিক্ষা সংক্রান্ত বিষয়েই তারা ইউএইতে যাচ্ছিলেন।

আল হাবতুর গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খালাফ আহমাদ আল হাবতুর এক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিয়োতে বলেন, তিনি মহিলা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য স্পনসর করার পরিকল্পনা করেছিলেন এবং একটি বিমানের জন্য তিনি অর্থ প্রদান করেছিলেন। বুধবার সকালে তাদের সংযুক্ত আরব আমিরাশাহির উদ্দেশে উড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয় না তালিবানি ফতোয়ার কারণে।

ভিডিয়ো বার্তায় খালাফ বলেন, ‘এখানে যে মেয়েরা পড়াশোনা করতে আসছিল, তাদের বিদেশ যাত্রার অনুমতি দেয়নি তালিবান সরকার। একশোটি মেয়ের বিমান ভাড়া সহ শিক্ষার জন্য আমি স্পনসর করেছিলাম। কিন্তু তারা বিমান উঠতে পারেনি। এখানেও থাকার ব্যবস্থা, শিক্ষা, পরিবহণ কিংবা নিরাপত্তা সমস্ত কিছুর ব্যবস্থাই ছিল।’

এ’বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি তালেবান প্রশাসন এবং আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রদের তরফ থেকে। আল হাবতুর আফগান এক ছাত্রীর অডিও প্রকাশিত হয়েছে। সেখানে ওই ছাত্রীটি বলে, তার সাথে একজন পুরুষ সঙ্গী ছিল, কিন্তু তবুও কাবুল বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে এবং অন্যদের ফ্লাইটে উঠতে বাধা দেয়। ইতিপূর্বেই তালেবান প্রশাসন আফগানিস্তানে ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় বন্ধগুলি করে দিয়েছে। ফলে উচ্চ শিক্ষার দরজা কার্যত বন্ধ আফগান নারীদের জন্য।

তালেবান নিয়ম অনুসারে, আফগান নারীরা বর্তমানে দীর্ঘ দূরত্ব অতিক্রম তথা বিদেশ ভ্রমণের অনুমতি পায় সঙ্গে কোনও পুরুষ আত্মীয় থাকলে। কিন্তু সেই নিয়মকেও তারা বুড়ো আঙুল দেখাল এই ক্ষেত্রে। এই অন্ধকার রাত্রি কবে শেষ হবে, কবে মেয়েদের জন্য মুক্ত হলে নিজেদের দেশ, শিক্ষাব্যবস্থা, উত্তর জানা নেই কারও।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক বাবার হাত ধরেই ভিনধর্মী জাহিরের সঙ্গে বিয়েতে সই, কী লিখলেন সোনাক্ষী? তৃণমূল করার জন্য সন্দেশখালিতে মহিলাকে রাস্তায় ফেলে মারধর, কাঠগড়ায় বিজেপি প্রথম ইংরেজ হিসেবে হ্যাটট্রিক জর্ডনের, নজির গড়ার দৌড়ে বাকি শুধু ভারতের পড়শিরা দীপিকার সঙ্গে বিয়ে ঠিক ছিল! অতীত ভুলে বিয়ে সিদ্ধার্থের, ছেলেকে চুমু বিজয় মালিয়ার গড়িয়ায় তৃণমূল কাউন্সিলরের কার্যালয়ে হামলায় গ্রেফতার ৪, সংগ্রহ করা হল নমুনা পুত্র না মেলায় হতাশা, যমজ কন্যা হওয়ায় নবাজতকদের খুন করল মহিলার স্বামী-শ্বশুর কাঞ্চনজঙ্ঘায় জখমদের উপযুক্ত চিকিৎসা, সরকারি স্বীকৃতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজকে

T20 WC 2024

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.