বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তানে বন্ধ নারী শিক্ষা, পড়তে বিদেশেও যেতে দিল না তালিবান

আফগানিস্তানে বন্ধ নারী শিক্ষা, পড়তে বিদেশেও যেতে দিল না তালিবান

দেশে বন্ধ নারী শিক্ষা, মেয়েদের বিদেশ যেতেও ফতোয়া জারি তালিবান রাজত্বে  (প্রতীকি ছবি) (REUTERS)

বুধবার দুবাই-ভিত্তিক একটি সংগঠনের প্রধান জানিয়েছিলেন, যে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ প্রায় ১০০ জন মহিলাকে সংযুক্ত আরব আমিরশাহীতে যাওয়ার অনুমোদন দেয়নি। উচ্চ শিক্ষা সংক্রান্ত বিষয়েই তারা ইউএইতে যাচ্ছিলেন।

তালিবান শাসন কায়েমের পর থেকেই আফগানিস্তানের মেয়েদের ওপর একের পর এক জোর জুলুম, ফতোয়া জারি করে চলেছে তালিবান শাসকেরা। এবারে বন্ধ হল মেয়েদের বিদেশ যাত্রা। চলতি সপ্তাহের বুধবার দুবাই-ভিত্তিক একটি সংগঠনের প্রধান জানিয়েছিলেন, যে আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ প্রায় ১০০ জন মহিলাকে সংযুক্ত আরব আমিরশাহিতে যাওয়ার অনুমোদন দেয়নি। উচ্চ শিক্ষা সংক্রান্ত বিষয়েই তারা ইউএইতে যাচ্ছিলেন।

আল হাবতুর গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খালাফ আহমাদ আল হাবতুর এক্স সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি ভিডিয়োতে বলেন, তিনি মহিলা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য স্পনসর করার পরিকল্পনা করেছিলেন এবং একটি বিমানের জন্য তিনি অর্থ প্রদান করেছিলেন। বুধবার সকালে তাদের সংযুক্ত আরব আমিরাশাহির উদ্দেশে উড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয় না তালিবানি ফতোয়ার কারণে।

ভিডিয়ো বার্তায় খালাফ বলেন, ‘এখানে যে মেয়েরা পড়াশোনা করতে আসছিল, তাদের বিদেশ যাত্রার অনুমতি দেয়নি তালিবান সরকার। একশোটি মেয়ের বিমান ভাড়া সহ শিক্ষার জন্য আমি স্পনসর করেছিলাম। কিন্তু তারা বিমান উঠতে পারেনি। এখানেও থাকার ব্যবস্থা, শিক্ষা, পরিবহণ কিংবা নিরাপত্তা সমস্ত কিছুর ব্যবস্থাই ছিল।’

এ’বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি তালেবান প্রশাসন এবং আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রদের তরফ থেকে। আল হাবতুর আফগান এক ছাত্রীর অডিও প্রকাশিত হয়েছে। সেখানে ওই ছাত্রীটি বলে, তার সাথে একজন পুরুষ সঙ্গী ছিল, কিন্তু তবুও কাবুল বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে এবং অন্যদের ফ্লাইটে উঠতে বাধা দেয়। ইতিপূর্বেই তালেবান প্রশাসন আফগানিস্তানে ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয় ও উচ্চ বিদ্যালয় বন্ধগুলি করে দিয়েছে। ফলে উচ্চ শিক্ষার দরজা কার্যত বন্ধ আফগান নারীদের জন্য।

তালেবান নিয়ম অনুসারে, আফগান নারীরা বর্তমানে দীর্ঘ দূরত্ব অতিক্রম তথা বিদেশ ভ্রমণের অনুমতি পায় সঙ্গে কোনও পুরুষ আত্মীয় থাকলে। কিন্তু সেই নিয়মকেও তারা বুড়ো আঙুল দেখাল এই ক্ষেত্রে। এই অন্ধকার রাত্রি কবে শেষ হবে, কবে মেয়েদের জন্য মুক্ত হলে নিজেদের দেশ, শিক্ষাব্যবস্থা, উত্তর জানা নেই কারও।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পদত্যাগ নিয়ে জোর জল্পনা, এরই মাঝে মুখ খুললেন হিমাচলের মুখ্যমন্ত্রী সুখু শীঘ্রই আসবে পজিটিভ খবর, রাজ্য সরকারি কর্মীদের বেতন নিয়ে বড় বার্তা মুখ্যমন্ত্রীর উচ্চমাধ্যমিকের বিজনেস স্টাডিজের প্রশ্ন কেমন হল? ৯০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক বাংলা সহ দেশের ১৫ জায়গায় মহাদেব বেটিং অ্যাপকাণ্ডে ইডির হানা যামিনী রায়ের নকল ছবি ঘিরে হইচই প্রদর্শনীতে? কী বলছেন বাংলার চিত্রশিল্পীরা হাইওয়ের সামনে দাঁড়িয়ে এসব কী খাচ্ছেন! 'মিঠাই' সৌমিতৃষাকে সাবধান করলেন অনুরাগীরা পঞ্চম শ্রেণির ছাত্রীকে নগ্ন করে ভিডিয়ো তোলার অভিযোগ গৃহশিক্ষকের বিরুদ্ধে শিবলিঙ্গ কোনদিকে রাখা উচিত? কেমন মূর্তিতে পুজো করা শুভ? রইল শাস্ত্রমত উচ্চমাধ্যমিকের রাষ্ট্রবিজ্ঞানের প্রশ্ন কেমন হল? ৮০ নম্বর উঠবে? জানালেন শিক্ষক সিনেমার সেটে ঠাটিয়ে চড় মারে রেখা, তারপরই গায়েব ফিল্ম লাইন থেকে, বলুন তো কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.