বাংলা নিউজ > ঘরে বাইরে > Tamil Nadu: জাতীয় সঙ্গীত শুরুর আগেই বিধানসভা থেকে বেরিয়ে গেলেন রাজ্যপাল, কেন?

Tamil Nadu: জাতীয় সঙ্গীত শুরুর আগেই বিধানসভা থেকে বেরিয়ে গেলেন রাজ্যপাল, কেন?

তামিলনাড়ু রাজ্য়পাল আর এন রবি (PTI Photo) (PTI)

রাজ্যসরকার বক্তব্য তৈরি করে ৫ জানুয়ারি পাঠিয়েছিল রাজভবনে।এরপর ৭ জানুয়ারি তা অনুমোদন করা হয় শিল্পমন্ত্রী জানিয়েছেন, যদি কিছু পরিবর্তন করতে হত তাঁরা আমাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। কিন্তু খসড়াটা অনুমোদন করেও এদিন কিছু জায়গা বাদ দেওয়া হল।

দিব্যা চন্দ্রবাবু

তামিলনাড়ুতে রাজ্য রাজ্যপাল সংঘাত চরমে। জাতীয় সঙ্গীত শুরুর আগেই বিধানসভা থেকে বেরিয়ে গেলেন রাজ্যপাল। আসলে লিখিত ভাষণের কিছু অংশ পড়েননি রাজ্য়পাল। তা নিয়েই বিরোধ একেবারে তুঙ্গে। এই ঘটনাকে কেন্দ্র করে তামিলনাড়ুতে শোরগোল চরমে উঠেছে।

তামিলনাড়ুর রাজ্যপাল আরএন রবি সোমবার রাজ্য বিধানসভা থেকে ওয়াকআউট করলেন। এমনকী জাতীয় সঙ্গীত শুরুর আগেই তিনি বেরিয়ে যান। রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন রাজ্যপালের উদ্বোধনী ভাষণে কিছু শব্দ বাদ দিয়েছিলেন এই অভিযোগ তুলে তিনি প্রস্তাব গ্রহণ করেন। এরপরই বিধানসভা ত্যাগ করেন রাজ্যপাল।

সূত্রের খবর, দ্রাবিড়ীয় মডেলের সরকার পরিচালনা সম্পর্কে কিছু শব্দ তিনি বাদ দিয়ে দিয়েছেন বলে দাবি করা হচ্ছে। তার মধ্যে বিআর আম্বেদকর, পেরিয়ার ইভি রামস্বামী, সিএন আন্নাদুরাই, এম করুণানিধির নাম বাদ দেওয়া হয়েছিল। ইংরাজিতে ৪৮ পাতার বক্তব্য রাখার সময় তিনি এই শব্দগুলি বলেননি। দ্রাবিড়িয়ান মডেল শব্দটিও তিনি বলেননি। তার জায়গায় নিজের মতো করে উচ্চারণ করেন।

পাশাপাশি বক্তব্যের ৬৫ তম পয়েন্টে বলা হয়েছিল সরকার ন্যায় বিচার, সমতা, নারীদের অধিকার রক্ষা, ধর্মনিরপেক্ষতার উপর তৈরি হয়েছে। এটিও বলতে চাননি রাজ্যপাল। তামিলনাড়ু একটি শান্তিপূরণ রাজ্য। এটাও তিনি বলতে চাননি। তিনি স্বামী বিবেকানন্দর প্রসঙ্গ এনেছিলেন। এদিকে ১২তম পয়েন্টে যেখানে উল্লেখ করা ছিল রাজ্যকে শান্তিপূর্ণ ও হিংসামুক্ত রাখতে সরকার সবরকম ব্যবস্থা নিচ্ছে।

এরপরই স্ট্যালিন জানিয়ে দেন কেবলমাত্র বক্তব্যের ছাপানো অংশটি রেকর্ড করতে হবে। তিনি বলেন, রাজ্যপাল দ্রাবিড়ীয় নীতির বিরোধী। তবুও আমরা তাঁকে সম্মান জানিয়েছি। কিন্তু তিনি লিখিত বক্তব্য থেকে সরে এসেছেন। এটা প্রথাবিরুদ্ধ। সেকারণেই প্রস্তাব আনা হয়েছে। আসলে এই লিখিত বক্তব্যকে অনুমোদন করেছিল সরকার। কিন্তু সেই বক্তব্যের কিছুটা অন্যথা করেন রাজ্যপাল। এনিয়েই সংঘাত মারাত্মক আকার নিল এবার।

এদিকে রাজ্যপাল যখন বেরিয়ে যাচ্ছিলেন তখন সামান্য হাসেন স্ট্যালিন। জাতীয় সঙ্গীতের আগেই তিনি বেরিয়ে যান। ডিএমকে সরকারের দাবি, রাজ্যপাল জাতীয় সঙ্গীতের অপমান করেছেন।

এদিকে রাজ্যসরকার বক্তব্য তৈরি করে ৫ জানুয়ারি পাঠিয়েছিল রাজভবনে।এরপর ৭ জানুয়ারি তা অনুমোদন করা হয়। শিল্পমন্ত্রী জানিয়েছেন, যদি কিছু পরিবর্তন করতে হত তাঁরা আমাদের সঙ্গে আলোচনা করতে পারতেন। কিন্তু খসড়াটা অনুমোদন করেও এদিন কিছু জায়গা বাদ দেওয়া হল। এদিকে তা নিয়েই সংঘাত চরমে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল টসে জিতল MI New York , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| ARG vs COL Final LIVE: মাঠের বাইরে অব্যবস্থা, ৩০ মিনিট দেরিতে শুরু কোপা ফাইনাল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমে বৃষ্টি হবে জেলায়-জেলায়, তবে কমবে বুধ থেকে, উত্তরের ৩টিতে হলুদ সতর্কতা জারি ‘DA আইনসংগত অধিকার’, সোমেই সপ্তম জয় রাজ্য সরকারি কর্মীদের? শুনানি সুপ্রিম কোর্টে ১১০ মিটারের দৈত্যাকার ছক্কায় বিরল 'ট্রিপল সেঞ্চুরি' স্যামসনের- ভিডিয়ো Washington Freedom বনাম Los Angeles Knight Riders-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল Washington Freedom Euro 2024 Final: রেকর্ড চতুর্থবার ইউরোপ সেরা স্পেন, ইংল্যান্ডকে হারাল ২-১ গোলে জোড় হাতে ক্ষমা চাইছে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির বউ! নীতাকে দেখে হাঁ নেটপাড়া

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.