বাংলা নিউজ > ঘরে বাইরে > Tripura: বাংলার পাশের রাজ্য়েও মহিলা মুখ্য়মন্ত্রী? মানিক নাকি প্রতিমা,চেয়ারে কে?

Tripura: বাংলার পাশের রাজ্য়েও মহিলা মুখ্য়মন্ত্রী? মানিক নাকি প্রতিমা,চেয়ারে কে?

কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। (PTI Photo)  (PTI)

জয়ের পরের দিনই মুখ্যমন্ত্রী মানিক সাহা রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন। তবে সরকার তৈরির ব্যাপারে তিনি কিছু জানাননি। তিনি জানিয়েছিলেন, আমি রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। তিনি আমার পদত্য়াগপত্র গ্রহণ করেছেন। নতুন সরকার তৈরি না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব সামলানোর জন্য় বলেছেন।

প্রিয়াঙ্কা দেববর্মন

ত্রিপুরায় ফের ক্ষমতায় ফিরেছে বিজেপি। কিন্তু কে হবেন ত্রিপুরার মুখ্য়মন্ত্রী তা নিয়ে জল্পনাটা যেন নতুন করে জাঁকিয়ে বসেছে। দুটি নাম উঠে আসছে আলোচনায়।  তা নিয়ে চর্চা একেবারে তুঙ্গে। 

এদিকে নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানের দিন ঘোষণা করা হয়েছে। সেটা হল আগামী ৮ মার্চ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে এই অনুষ্ঠান হবে।  তবে মুখ্য়মন্ত্রী কে হবেন সেটা অবশ্য় এখনও পরিষ্কার নয়। 

এবার ত্রিপুরায় ৩২টি আসন পেয়েছে বিজেপি। আইপিএফটি পেয়েছে ১টি আসন। তিপ্রা মোথা পার্টি পেয়েছে ১৩টি আসন। 

এদিকে জয়ের পরের দিনই মুখ্যমন্ত্রী মানিক সাহা রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন। তবে সরকার তৈরির ব্যাপারে তিনি কিছু জানাননি। তিনি জানিয়েছিলেন, আমি রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। তিনি আমার পদত্য়াগপত্র  গ্রহণ করেছেন। নতুন সরকার তৈরি না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব সামলানোর জন্য় বলেছেন। 

একসময়ে বিপ্লব দেবের ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন মানিক সাহা। পরে তিনিই বসেন মুখ্য়মন্ত্রীর চেয়ারে।  তিনি ২০১৮ সালে এই পদে বসেছিলেন। তিনি এর আগে রাজ্য়সভার সদস্য ছিলেন। সেখান থেকে তিনি মুখ্য়মন্ত্রী পদে বসেছিলেন। 

এদিকে এবার ধনপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। প্রাক্তন মুখ্যমন্ত্রী সিপিএমের  মানিক সরকারের বিগতদিনের কেন্দ্র থেকে তিনি জয়ী হয়েছেন। তিনিও এবার মুখ্য়মন্ত্রীর পদপ্রার্থী।

তিনিই প্রথম রাজ্য়ের স্থায়ী বাসিন্দা যিনি কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। সেই ১৯৯১ সাল থেকে তিনি বিজেপির সঙ্গে যুক্ত। এরপর তিনি পার্টির রাজ্য কমিটির সদস্যপদ পেয়েছিলেন। দুবারের জন্য় তিনি দলের সহ সভাপতির দায়িত্ব সামলেছেন। ২০১৬ সালে তিনি দলের সাধারণ সম্পাদকের দায়িত্বও সামলেছিলেন। সেই প্রতিমা ভৌমিকই কি এবার ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদে বসবেন? 

তবে বিজেপি সূত্রে খবর, ত্রিপুরার মুখ্যমন্ত্রী কে হবেন তা দিল্লি থেকে ঘোষণা করা হবে। তবে এনিয়ে এখনও পর্যন্ত কিছু ঘোষণা করা হয়নি। 

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বাংলায় বর্তমানে মহিলা মুখ্যমন্ত্রী রয়েছেন। তবে কি তার পাশের রাজ্যেও এবার মহিলা মুখ্যমন্ত্রী রাখতে চাইছে বিজেপি? নাকি মানিক সাহার উপরেই আস্থা রাখবে দল? সব মিলিয়ে জল্পনা একেবারে তুঙ্গে উঠেছে। ত্রিপুরার জন্য় বড় চমক অপেক্ষা করছে বলেও মনে করছেন অনেকে। তবে মানিক সাহা নাকি প্রতিমা ভৌমিক কে বসবেন মুখ্যমন্ত্রীর চেয়ারে সেটাই এখন প্রশ্ন। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ঘুম পেলেও ঘুম আসে না? গভীর ঘুমের জন্য মেনে চলুন এই নিয়মগুলি সারারাত কাটিয়ে সন্দেশখালি ছাড়লেন DGP, অত্যন্ত ইঙ্গিতবহ মন্তব্য রাজীব কুমারের ছেলে-বউমার ডিভোর্সের খবর! রাহুল গান্ধী ঐশ্বর্যকে আক্রমণ করতেই টুইট অমিতাভের লোকসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী!‌ কেন এমন বেনজির পদক্ষেপ?‌ দক্ষিণবঙ্গ জুড়ে বইবে ঝোড়ো হাওয়া! বজ্রবিদ্যুৎ সহ হবে শিলাবৃষ্টি, জারি সতর্কতা সন্দেশখালিতে এবার সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়!‌ বিজেপির কর্মসূচির পরই কি তৃণমূল? খসবে এক পয়সাও! মশা তাড়াতে এই ৬ ঘরোয়া উপায় করবে কেল্লাফতে! মাঘ পূর্ণিমায় ঘটছে আশ্চর্য কাকতালীয় সংযোগ, করুন এই কাজ, জীবন ভরে উঠবে সম্পদে গিলরা চিনতেই পারলেন না IPL-এর আদিবাসী ক্রিকেটার রবিনের 'সিকিউরিটি গার্ড' পিতাকে কৃষক মৃত্যুর আবহে বড় সিদ্ধান্ত, এই ফসলের ন্যায্য পারিশ্রমিক মূল্য বাড়ালেন মোদী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.