বাংলা নিউজ > ঘরে বাইরে > UFO নিয়ে জোরালো প্রমাণ নেই US-র হাতে, খারিজ করল না ভিনগ্রহের উড়ানের সম্ভাবনা

UFO নিয়ে জোরালো প্রমাণ নেই US-র হাতে, খারিজ করল না ভিনগ্রহের উড়ানের সম্ভাবনা

UFO নিয়ে জোরালো প্রমাণ নেই US-র হাতে, ওড়ানো হল না ভিনগ্রহের উড়ানের সম্ভাবনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

রিপোর্ট অনুযায়ী, ২০০৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যে ১৪৪ টি ইউএফও দেখা গিয়েছে, তার মধ্যে মাত্র একটির ব্যাখ্যা দিতে পেরেছেন গবেষকরা।

আন-আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্টস (ইউএফও) নিয়ে তেমন কোনও জোরালো প্রমাণ মিলল না। তবে কয়েকটি উড়ন্ত বস্তুর কয়েকটি যে ভিনগ্রহের প্রাণীদের হতে পারে, মার্কিন গোয়েন্দা সংস্থার রিপোর্টে তেমন সম্ভাবনা খারিজ করে দেওয়া হল না।

দীর্ঘ প্রতীক্ষার পর ইউএফও নিয়ে শুক্রবার মার্কিন কংগ্রেসে জমা পড়েছে গোয়েন্দা সংস্থার রিপোর্ট। সেই রিপোর্ট অনুযায়ী, ২০০৪ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যে ১৪৪ টি ইউএফও দেখা গিয়েছে, তার মধ্যে মাত্র একটির ব্যাখ্যা দিতে পেরেছেন গবেষকরা। রিপোর্টে বলা হয়েছে, ‘দৃঢ় বিশ্বাসের সঙ্গে আমরা একটি আন-আইডেন্টিফায়েড এরিয়ান ফেনোমেনা (ইউএপি) চিহ্নিত করতে পেরেছি। সেক্ষেত্রে আমরা একটি বড় বেলুনের মতো বস্তু প্রত্যক্ষ করেছি। যা ক্রমশ ছোটো হচ্ছিল। বাকিগুলির কোনও ব্যাখ্যা খুঁজে পাওয়া যায়নি।’

রিপোর্টে অনুযায়ী, বিশেষত সেনা প্রশিক্ষণের সময় আমেরিকায় মাঝেমধ্যেই দেখা গিয়েছে ইউএফও। বিভিন্ন কোণ থেকে দেখা যাওয়া সেই ১৮ টি বস্তুর ক্ষেত্রে অস্বাভাবিক গতিবিধি প্রত্যক্ষ করা গিয়েছে। উড়ানের এমন বৈশিষ্ট্য দেখা গিয়েছে যে তাতে অবাক হয়েছেন প্রত্যক্ষদর্শীরা। যদিও সেনসরের ত্রুটি, ধোঁকা দেওয়া বা পর্যবেক্ষকদের ভুল ধারণার ফলও হতে পারে সেই ‘অস্বাভাবিক গতিবিধি’ । তাই সেগুলির ক্ষেত্রে আরও বিশ্লেষণের প্রয়োজন আছে বলে রিপোর্টে জানানো হয়েছে।

তবে কয়েকটি বস্তুর সঙ্গে পাখি বা ড্রোনের মতো বিষয়ের মিল পাওয়া গিয়েছে। যা রেডারে ধরা পড়েছে। কয়েকটি প্রাকৃতিক বায়ুমণ্ডলীয় ঘটনাও হতে পারে বলে রিপোর্টে জানানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী, অন্যান্য বস্তুগুলির মধ্যে কয়েকটি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের গোপন পরীক্ষা বা রাশিয়া-চিনের তৈরি করা অজানা আধুনিক প্রযুক্তিও হতে পারে। তাছাড়াও আরও কয়েকটি বস্তু দেখা গিয়েছিল, যেগুলির আদতে কী বস্তু, তা জানার জন্য আরও অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োজন আছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

টেস্ট সিরিজ জেতার জন্য তরুণদের প্রশংসা করলেন কোহলি! জয়ের কারণ জানালেন বিরাট আইএসসির রসায়ন পরীক্ষা পিছিয়ে গেল! কারণটি কী? সোমবারের বদলে কোন দিন হবে গ্রেফতারিতে বাধা নেই, আদালত অবস্থান স্পষ্ট করতেই শাহজাহানের বিরুদ্ধে পর পর FIR এই পারিবারিক রীতিগুলি ছোটদের শেখাচ্ছেন তো? মূল্যবোধ তৈরি করতে কাজে লাগে এগুলি 'ফেসবুকের রাস্তায় না নেমে...' সন্দেশখালি ইস্যুতে আন্দোলনের ডাক রুদ্রনীলের ‘আসল জিনিস ঠিক থাকলে, মেয়ে আসবে ছুটে’! ৫৩র কাঞ্চন, শ্রীময়ী ৩০, কটাক্ষ ইউটিউবারের ১০বছর বাদে ১৫০+ রান চেজ করে জয় ভারতের,ব্যাজবল জমানায় প্রথম সিরিজ হার ইংল্যান্ডের আর একফোঁটা জলও যাবে না পাকিস্তানে, নদীর প্রবাহ পুরোপুরি থমকে দিল ভারত তদন্তের মুখে CR7! মেসি স্লোগান শুনে মেজাজ হারিয়ে রোনাল্ডোর অশ্লীল অঙ্গভঙ্গি কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.