বাড়ি > ঘরে বাইরে > এরকম আগে শুনিনি- কংগ্রেসের সঙ্গে চিনের শাসক দলের MOU-এর প্রসঙ্গে সুপ্রিম কোর্ট
ফাইল ছবি
ফাইল ছবি

এরকম আগে শুনিনি- কংগ্রেসের সঙ্গে চিনের শাসক দলের MOU-এর প্রসঙ্গে সুপ্রিম কোর্ট

  • পিটিশনকারীদের হাইকোর্টে আবেদন করতে বলেছে শীর্ষ আদালত। 

২০০৮ সালে তৎকালীন শাসক দল কংগ্রেসের সঙ্গে চিনের শাসক কমুনিস্ট পার্টির একটি memorandum of understanding (MoU) সই হয়েছিল। এই নিয়ে এনআইএ বা সিবিআই তদন্ত করার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন দুই জন। কিন্তু শীর্ষ আদালত বলেছে যে আবেদনকারীরা আগে হাইকোর্টে আবেদন করুন এই নিয়ে।  আদালতের এই মন্তব্য়ের পর ফের কংগ্রেসের ওপর মৌ নিয়ে প্রশ্ন করেছে বিজেপি। 

প্রধান বিচারপতি বোবডের নেতৃত্বাধীন আবেদনকারীদের বলে হাইকোর্টে এই মামলা দায়ের করতে। এরপর সুপ্রিম কোর্ট থেকে মামলা প্রত্যাহার করে নেয় পিটিশনকারীরা। কিন্তু তার আগে এই চুক্তি নিয়ে খুব তাৎপর্যপূর্ণ একটি মন্তব্য করে সুপ্রিম কোর্টের বেঞ্চ। 

কীভাবে একটি রাজনৈতিক দলের সঙ্গে চিনের চুক্তি হতে পারে। এরকম আগে কোনওদিন শোনা যায়নি বলে জানায় প্রধান বিচারপতির বেঞ্চ। জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখে এই মামলা ঠুকেছিলেন আবেদনকারীরা। তাদের আইনজীবী মহেশ জেঠমালানি বলেন যে কোনও খারাপ কারণে এই বোঝাপড়া হয়েছিল। সেটি জনসমক্ষে আসা উচিত বলে তিনি দাবি করেন। 

সুপ্রিম কোর্ট তখন বলে যে এই মামলাটি হাইকোর্টে দায়ের করুন। জেঠমালানি বলেন এটার সঙ্গে জাতীয় স্বার্থ জড়িত। কিন্তু তার যুক্তি পাত্তা পায় নি। কেন এই চুক্তি নিয়ে প্রকাশ্যে কংগ্রেস কিছু বলেননি, যেখানে চিনের সঙ্গে সম্পর্ক তলানিতে, সেই প্রশ্নও তোলেন আবেদনকারীরা। 

আদালতের এই মন্তব্যের পর কংগ্রেসকে বিঁধেছে বিজেপি। দলের জাতীয় সভাপতি জেপি নাড্ডা টুইটারে বলেন-

তিনি বলেন যে সুপ্রিম কোর্ট পর্যন্ত এই মৌ-এর কথা শুনে অবাক হয়ে গেছে। গান্ধী পরিবারকে জানাতে হবে রাজীব গান্ধী ফাউন্ডেশনকে টাকা দেওয়ার পরিবর্তে কী ভারতীয় বাজার চিনের জন্য খুলে দেওয়া হয়েছিল, যাতে প্রভাবিত হয় স্থানীয় ব্যবসা, দাবি তুলেছেন জগৎ প্রকাশ নাড্ডা। 

বন্ধ করুন