বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা হানার মাঝেই কাজাখস্তানে দাপাচ্ছে অজানা নিউমোনিয়া, মৃত ১৭৭২
কোভিডের তুলনায় নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা যে কমপক্ষে ২-৩ গুণ বেশি, তা বুধবার কবুল করেছেন কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী। ছবি: রয়টার্স। (REUTERS)
কোভিডের তুলনায় নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা যে কমপক্ষে ২-৩ গুণ বেশি, তা বুধবার কবুল করেছেন কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী। ছবি: রয়টার্স। (REUTERS)

করোনা হানার মাঝেই কাজাখস্তানে দাপাচ্ছে অজানা নিউমোনিয়া, মৃত ১৭৭২

  • নতুন নিউমোনিয়ায় মারা গিয়েছেন ১,৭৭২ জন, যার মধ্যে গত জুন মাসেই শুধু ৬২৮ জনের মৃত্যু হয়েছে।

করোনা দাপটের মাঝেই কাজাখস্তানে দেখা দিল বিরল গোত্রের নিউমোনিয়ার প্রকোপ। জুন মাসে তার শিকার হয়েছেন ৬০০ এর বেশি মানুষ।

গোটা কাজাখস্তানে তাণ্ডব করে বেড়াচ্ছে সম্পূর্ণ অচেনা প্রজাতির নিউমোনিয়া, জানিয়েছে সে দেশের চিনা দূতাবাস। পূর্বতন সোভিয়েত ইউনিয়নের অংশ মধ্য এশিয়ার এই দেশের নাগরিকদের উদ্দেশে সম্প্রতি সতর্কবার্তা সম্প্রচার করেছে কাজাখস্তানের চিনা দূতাবাস। বলা হয়েছে, কোভিডের চেয়েও দ্রুত ছড়াচ্ছে নতুন রোগের জীবাণু। 

উত্তর-পূর্ব চিনের শিংজিয়াং উইঘুর স্বশাসিত অঞ্চলের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত রয়েছে কাজাখস্তানের। স্বভাবতই বিরল নিউমোনিয়া নিয়ে আশঙ্কার প্রহর গুনছে বেজিং। 

পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম ৬ মাসে কাজাখস্তানে নতুন নিউমোনিয়ায় মারা গিয়েছেন ১,৭৭২ জন, যার মধ্যে গত জুন মাসেই শুধু ৬২৮ জনের মত্যু হয়েছে। বৃহস্পতিবার চিনা দূতাবাসের তরফে উইচ্যাট প্ল্যাটফর্মে বিবৃতি প্রকাশ করা হয়েছে, ‘এই রোগে মৃত্যুর হার Covid-19 এর চেয়ে অনেক বেশি।’

নতুন নিউমোনিয়ার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-কে আদৌ জানানো হয়েছে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি চিন। তবে চিনের সরকারি সংবাদমাধ্যমের দাবি, কোভিডের তুলনায় নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা যে কমপক্ষে ২-৩ গুণ বেশি, তা বুধবার কবুল করেছেন কাজাখস্তানের স্বাস্থ্যমন্ত্রী। 

করোনাভাইরাস সংক্রমণ রুখতে গত ১৬ মার্চ দেশজুড়ে লকডাউন আরোপ করেছিল কাজাখ সরকার। মে মাসে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও পরে সংক্রমণের হার আবার বাড়লে ফের লকডাউন জারি করা হয়েছে কাজাখস্তানে। দেশের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েভ আশঙ্কা প্রকাশ করেছেন যে, দ্বিতীয় করোনা সংক্রমণ প্রবাহের সম্মুখীন হতে পারে কাজাখস্তান। 

অন্য দিকে, কাজাখস্তানের স্বাস্থ্য বিভাগের প্রধান সাউল কিসিকোভা জানিয়েছেন, প্রতিদিন প্রায় ৩০০ নিউমোনিয়া আক্রান্তকে হাসপাতালে ভরতি করতে হচ্ছে। 

বন্ধ করুন