বাংলা নিউজ > ঘরে বাইরে > Uzbekistan Cough Syrup Tragedy: ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু, ভারতীয় সহ ২৩জনের জেল উজবেকিস্তানে

Uzbekistan Cough Syrup Tragedy: ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু, ভারতীয় সহ ২৩জনের জেল উজবেকিস্তানে

কফ সিরাপ কাণ্ডে বড় রায়। প্রতীকী ছবি। পিক্সাবে। 

গোটা বিশ্ব কেঁপে গিয়েছিল ওই খবরে। ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে ৬৮জনের মৃত্যু হয়েছিল উজবেকিস্তানে। এবার তা নিয়ে বড় রায় দিল সেখানকার আদালত। 

ভারতে তৈরি হওয়া ম্যারিয়ন বায়োটেকের কাশির সিরাপ খেয়ে ৬৮ শিশুর মৃত্যু হয়েছিল বলে দাবি করা হয়। এই ঘটনায় ২৩ জনকে কারাদণ্ড দিয়েছে উজবেকিস্তানের একটি আদালত। ৬ মাস ধরে তাদের শুনানি চলছিল। তবে অবশেষে তাদের কারাদণ্ডের নির্দেশ।

মধ্য এশিয়ার ওই  দেশটি এর আগে ওষুধের কারণে ৬৫ জনের মৃত্যুর কথা জানিয়েছিল, কিন্তু গত মাসে তাশখন্দ শহরের আদালতের প্রসিকিউটররা মৃতের সংখ্যা আপডেট করেন এবং বলেন যে শুনানির সময় আরও দু'জনকে অভিযুক্ত করা হয়েছে।

এক ভারতীয় নাগরিকসহ আসামিদের দুই থেকে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তাদের বিরুদ্ধে কর ফাঁকি, নিম্নমানের বা নকল ওষুধ বিক্রি, পদের অপব্যবহার, অবহেলা, জালিয়াতি ও ঘুষ লেনদেনের অভিযোগ প্রমাণিত হয়।

উজবেকিস্তানে ভারতের ম্যারিয়ন বায়োটেকের উৎপাদিত ওষুধ বিক্রি করা কোরম্যাক্স মেডিকেলের এক্সিকিউটিভ ডিরেক্টর সিং রাঘবেন্দ্র প্রতারকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আমদানি করা ওষুধের লাইসেন্স দেওয়ার দায়িত্বে থাকা প্রাক্তন ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালত সিদ্ধান্ত নিয়েছে যে সিরাপ খেয়ে মারা যাওয়া ৬৮ টি শিশুর প্রত্যেকের পরিবারকে ৮০,০০০ ডলার (১ বিলিয়ন উজবেক পরিমাণ) ক্ষতিপূরণ প্রদান করা হবে, পাশাপাশি আরও চারটি শিশু যারা প্রতিবন্ধী হয়ে গেছে তাদের জন্যও ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে।

মাদকে আক্রান্ত আরও আট শিশুর বাবা-মা পাবেন ১৬ হাজার থেকে ৪০ হাজার ডলার। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, দোষীদের মধ্যে সাতজনের কাছ থেকে ক্ষতিপূরণের টাকা আদায় করা হবে। এদিকে এই ঘটনাকে ঘিরে গোটা বিশ্বজুড়ে শোরগোল পড়ে গিয়েছিল। 

ঘরে বাইরে খবর

Latest News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ?

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.